শিরোনাম:
ঢাকা, রবিবার, ৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

BBC24 News
রবিবার, ২৩ জানুয়ারী ২০২২
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » পুতিনের কথা বলে পদত্যাগে বাধ্য হলেন জার্মান নৌবাহিনীর প্রধান
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » পুতিনের কথা বলে পদত্যাগে বাধ্য হলেন জার্মান নৌবাহিনীর প্রধান
৪৪৭ বার পঠিত
রবিবার, ২৩ জানুয়ারী ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পুতিনের কথা বলে পদত্যাগে বাধ্য হলেন জার্মান নৌবাহিনীর প্রধান

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্কঃ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সম্মান করা উচিত বলে মন্তব্য করার পর জার্মান নৌবাহিনীর প্রধান পদত্যাগে বাধ্য হয়েছেন। গতকাল (শনিবার) এক বিবৃতিতে ভাইস অ্যাডমিরাল কেই-আখিম শোনবাক বলেন, “প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টিন ল্যাম্বব্রেক্টকে আমি আমার দায়িত্ব থেকে অব্যাহতি দেয়ার কথা বলেছি। মন্ত্রী আমার পদত্যাগপত্র গ্রহণ করেছেন।”

শুক্রবার ভারতে একটি গবেষণা প্রতিষ্ঠানের এক আলোচনায় শোনবাক বলেন, পুতিন সম্মান পাওয়ার যোগ্য এবং ক্রিমিয়াকে কখনো উদ্ধার করতে পারবে না ইউক্রেন। তার এই বক্তব্যের ভিডিও পরে সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়ে এবং এ নিয়ে জার্মানিসহ পশ্চিমা জগতে সমালোচনা সৃষ্টি হয়।

ভারতে অনুষ্ঠিত ওই আলোচনায় সভায় অ্যাডমিরাল শোনবাক আরো বলেন, “পুতিন সত্যিই সম্মান চান। কাউকে খুব কম মূল্যে এমনকি বিনা মূল্যে সম্মান করা যায়। তিনি সত্যিই যা চান সহজে তাকে সেই সম্মান দেয়া যায় এবং সম্ভবত তিনি সে সম্মান পাওয়ার যোগ্য।” জার্মান নৌবাহিনীর প্রধান রাশিয়াকে প্রাচীন ও গুরুত্বপূর্ণ দেশ বলেও উল্লেখ করেন।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন
শোনবাক তার বক্তৃতায় বলেন, “ক্রিমিয়া উপদ্বীপ হাতছাড়া হয়েছে। এটি আর কখনো ফিরে আসবে না- এটিই বাস্তবতা।”

অ্যাডমিরাল শোনবাক এমন বক্তব্য দিলেও জার্মানিসহ পশ্চিমা দেশগুলো মনে করে- “রাশিয়া নিজেই ক্রিমিয়া উপদ্বীপকে দখল করেছে।” ২০১৪ সালে ক্রিমিয়া উপদ্বীপ গণভোটের মাধ্যমে ইউক্রেন থেকে বিচ্ছিন্ন হয় এবং রাশিয়া ফেডারেশনে যোগ দেয়।

পদত্যাগ করার বিষয়ে শোনবাক বলেন, “আমি মনে করি জার্মান নৌবাহিনী, সামরিক বাহিনী সর্বোপরি জার্মান সরকারের আরো ক্ষতি ঠেকাতে এটি জরুরি ছিল।”



আর্কাইভ

পুরুষদের বিদেশ গমন নিষিদ্ধ করলো মিয়ানমার
ইসরাইলবিরোধী পোস্ট করলেই গ্রেফতার করছে সৌদি আরব
ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে কঠিন শর্ত দিল সৌদি
ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য স্থগিত করলো তুরস্ক
জাতিসংঘে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ রেজ্যুলেশন গৃহীত
সাংবাদিককে হুমকি গ্রহণযোগ্য নয়: মিলার
উপজেলা ভোটে প্রভাব বিস্তার করবেন না, মন্ত্রী-এমপিদের ইসি
কংগ্রেস পাকিস্তানের ‘মুরিদ’: মোদি
নিউইয়র্কের আদালতে ট্রাম্পকে ৯ হাজার ডলার জরিমানা
উন্নয়ন বাধাগ্রস্ত করতে বিদেশে অপপ্রচার চালানো হয় : আরাফাত