শিরোনাম:
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

BBC24 News
বৃহস্পতিবার, ৩১ মার্চ ২০২২
প্রথম পাতা » আইন-আদালত | আমেরিকা | শিরোনাম | সাবলিড » মানি লন্ডারিং আইনে এস কে সিনহার বিরুদ্ধে দুদকের মামলা
প্রথম পাতা » আইন-আদালত | আমেরিকা | শিরোনাম | সাবলিড » মানি লন্ডারিং আইনে এস কে সিনহার বিরুদ্ধে দুদকের মামলা
৫৩৪ বার পঠিত
বৃহস্পতিবার, ৩১ মার্চ ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মানি লন্ডারিং আইনে এস কে সিনহার বিরুদ্ধে দুদকের মামলা

---বিবিসি২৪নিউজ, মোঃ সুমন মিয়া, (নিউইয়র্ক) যুক্তরাষ্ট্র থেকেঃ অর্থ পাচার’ করে যুক্তরাষ্ট্রের নিউ জার্সি অঙ্গরাজ্যে তিনতলা একটি বাড়ি কেনার অভিযোগ এনে সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার (এস কে সিনহা) বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলায় সিনহার ছোট ভাই অনন্ত কুমার সিনহাকেও আসামি করা হয়েছে। তিনতলা বাড়ির সন্ধান পাওয়ায় সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহার নামে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।বৃহস্পতিবার (৩১ মার্চ) দুদকের উপপরিচালক গুলশান আনোয়ার প্রধান সংস্থার সমন্বিত জেলা কার্যালয়-১-এ মামলাটি করেন।

দুদকের মামলায় বলা হয়েছে, ২ লাখ ৮০ হাজার ডলার অর্থাৎ প্রায় আড়াই কোটি টাকা দিয়ে সিনহা তার ভাইয়ের নামে বাড়িটি কেনেন। ২০১৮ সালের ১২ জুন এ বাড়িটি কেনা হয়। যার ঠিকানা ১৭৯, জ্যাপার স্ট্রিট, প্যাটারসন নিউ জার্সি।

মামলার এজাহারে আরও বলা হয়েছে, এস কে সিনহা প্রধান বিচারপতি থাকার সময় অপরাধলব্ধ অর্থ হুন্ডিসহ বিভিন্নভাবে আমেরিকায় পাচার করেন। পরে তার ছোট ভাই অনন্তের অ্যাকাউন্টে এসব অর্থ স্থানান্তর হয়। এসব তথ্য দিয়ে মানি লন্ডারিং আইনে এস কে সিনহা এবং তার ভাই অনন্ত কুমার সিনহাকে আসামি করে মামলা করে দুদক।
মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২-এর ৪(২) ও ৪(৩) ধারায় এবং ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অপরাধ হওয়ায় তার বিরুদ্ধে দুদক এই মামলা রুজু করেছে।

এদিকে এরইমধ্যে সাবেক এই প্রধান বিচারপতিকে ঋণ জালিয়াতির মামলায় চার বছর ও অর্থপাচারের মামলায় সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়।এছাড়া ২০২১ সালের ৭ অক্টোবর ক্ষমতার অপব্যবহার করে রাজউকের প্লট বরাদ্দ ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে এস কে সিনহার বিরুদ্ধে করা আরও একটি মামলার তদন্ত চলমান রয়েছে। মামলায় তার বিরুদ্ধে ৭ কোটি ১৪ লাখ টাকার সম্পদ বেনামে অর্জন করার অভিযোগ আনা হয়েছে।



আর্কাইভ

আমেরিকার সমর্থন পায়নি ইসরাইল
অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধের ঘোষণা-তথ্য প্রতিমন্ত্রীর
বাংলাদেশে তীব্র তাপপ্রবাহ: সব স্কুল-কলেজ ৭ দিন বন্ধ
শান্তিচুক্তি জাতিসংঘে তুলে ধরল বাংলাদেশ
মালয়েশিয়ায় বাংলাদেশিদের দুরবস্থায় নিয়ে হতাশ : জাতিসংঘ
ইসরায়েলের হামলা পাল্টা জবাব দেবে না- ইরান
দেশব্যাপী হিট অ্যালার্ট জারি
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: তেহরান
ইরানের বিরুদ্ধে ইসরাইলের হামলা
ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা