শিরোনাম:
ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

BBC24 News
শনিবার, ৯ এপ্রিল ২০২২
প্রথম পাতা » জেলার খবর | প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » ব্রাহ্মণবাড়িয়া হচ্ছে দেশের সবচেয়ে বড় আশ্রয়ণ প্রকল্প
প্রথম পাতা » জেলার খবর | প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » ব্রাহ্মণবাড়িয়া হচ্ছে দেশের সবচেয়ে বড় আশ্রয়ণ প্রকল্প
৭৭৮ বার পঠিত
শনিবার, ৯ এপ্রিল ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ব্রাহ্মণবাড়িয়া হচ্ছে দেশের সবচেয়ে বড় আশ্রয়ণ প্রকল্প

---বিবিসি২৪নিউজ,নিজস্ব প্রতিনিধিঃব্রাহ্মণবাড়িয়ার কসবায় হচ্ছে দেশের সবচেয়ে বড় আশ্রয়ণ প্রকল্পকসবা উপজেলার মনকাশাইর এলাকার আশ্রয়ণ-২ প্রকল্পে ১২ দশমিক ৩৫ একর জায়গায় লাল-সবুজ রঙের ৪০০টি ঘর নির্মাণ করা হচ্ছে। এই প্রকল্পে একসঙ্গে কাজ করছেন ৩ শ’ শ্রমিক। প্রতিটি ঘর দুই শতাংশ জমির উপর নির্মিত। গ্রামীণ পরিবেশের এই জায়গায় ঘরের পাশাপাশি আরো রয়েছে বিদ্যালয়, মসজিদ, খেলার মাঠ, পুকুর, মন্দির, বাজার ও কবরস্থান। সামাজিক সুবিধার যা যা প্রয়োজন সবই এখানে রাখা হয়েছে। তাই এক জায়গায় মিলবে সব সুবিধা। এটিই দেশের বৃহত্তম আশ্রয়ণ প্রকল্প, যেখানে প্রতিটি ঘর নির্মাণে ব্যয় হচ্ছে ২ লাখ ৫৯ হাজার ৫০০ হাজার।

কুমিল্লা-সিলেট মহাসড়কের পাশে অবস্থিত দেশের সবচেয়ে বড় এই আশ্রয়ণ প্রকল্পের নির্মাণে ব্যয় হচ্ছে ১০ কোটি ৩৮ লাখ টাকা। আগামী জুলাই মাসের মধ্যে প্রকল্পের শেষ হবে এবং ভূমিহীনদের ঘরে তোলা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি যুক্ত হয়ে এই প্রকল্পের উদ্বোধন করবেন।

জেলা ও উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, কসবা উপজেলার খাড়েরা ইউনিয়নের মনকাশাইর মৌজায় দেশের অন্যতম বৃহৎ আশ্রয়ণ প্রকল্পের আওতায় একসঙ্গে ৪০০ ঘর নির্মাণের কাজ বাস্তবায়িত হচ্ছে। কুমিল্লা-সিলেট মহাসড়কের পাশে ১২ দশমিক ৩৫ একর খাস ভূমিতে এই প্রকল্পের কাজ দ্রুত গতিতেই চলছে। প্রকল্পের প্রায় ৭০ শতাংশ কাজ ইতোমধ‌্যে শেষ হয়েছে। প্রতিটি পরিবার পাবে দুই শতক ভূমি ও একটি আধা পাকা ঘর। সেখানে একটি বারান্দা, দুটি শোবার কক্ষ, একটি রান্নাঘর ও একটি শৌচাগার রয়েছে। প্রতি ১০ পরিবারের জন্য একটি নলকূপের পাশাপাশি বিদ্যুতের সুবিধা রয়েছে। মহাসড়কের পাশে হওয়ায় প্রকল্পের একাধিক রাস্তাও তৈরি করা হচ্ছে।

জানা গেছে, আশ্রয়ণ প্রকল্পের ভেতরে গৃহ ছাড়াও পাঁচ হাজার ৯৬৪ বর্গফুট জায়গায় পুকুর, ৩ হাজার বর্গফুট জায়গায় মন্দির, ৬ হাজার ৪৮৫ বর্গফুট জায়গায় খেলার মাঠ, ৩ হাজার ৪৫ বর্গফুট জায়গায় মসজিদ ও ৩ হাজার ৪৯৪ বর্গফুট জায়গায় বিদ্যালয় নির্মাণ করা হবে। ৪০০ গৃহের মধ্যে ৫০টি ঘরে লাল রঙ এবং ৩৫০টি ঘরে সবুজ রঙের টিনা লাগানো হবে। রাস্তা ও নালা নির্মাণসহ বনায়নের ব‌্যবস্থাও রয়েছে।

এদিকে শনিবার (৯ এপ্রিল) দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব তোফাজ্জল হোসেন মিয়া পরিদর্শনে আসেন। এসময় তিনি সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশ রয়েছে এই আশ্রয়ণে যারা থাকবে তাদের বিভিন্ন সরকারি বিভাগের পক্ষ থেকে প্রশিক্ষণ দেওয়া হবে। পাশাপাশি তাদের জন্য সরকারি ঋণ সুবিধার ব্যবস্থাও করা হবে।

এ ছাড়াও তিনি কাজের মান নিয়ে সন্তোষ প্রকাশ করে বলেন, দেশের বৃহৎ প্রকল্প হওয়ায় এর মান ধরে রাখতে নিয়মিত পর্যবেক্ষণ করা হবে।

পরিদর্শনকালে সচিবের সাথে উপস্থিত ছিলেন মহাপরিচালক (প্রশাসন) আহসান কিবরিয়া, আশ্রয়ণ-২ প্রকল্পের পরিচালক (যুগ্ম সচিব) আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার আশরাফ উদ্দিন ও ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক মো. শাহ্গীর আলম প্রমুখ।



আর্কাইভ

গ্রেফতার আতঙ্কে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু
গাজায় ইসরাইলি হামলায় ২৭ ফিলিস্তিনি নিহত
যুক্তরাষ্ট্রে দুর্বৃত্তের গুলিতে দুই বাংলাদেশি নিহত
আমেরিকার নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করছে চীন: ব্লিঙ্কেন
বাংলাদেশে আরো তিন দিনের হিট অ্যালার্ট জারি
এসএসসি পরীক্ষার ফল ৯-১১ মে’র মধ্যে প্রকাশ
গাজা ইস্যুতে পদ ছাড়লেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হালা রাহরিত
সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর : প্রধানমন্ত্রী
এক লাখ টন পেঁয়াজ রপ্তানির অনুমতি দিলো ভারত
মধ্যপ্রাচ্যে সংঘাতে বৈশ্বিক মূল্যস্ফীতি বাড়তে পারে: বিশ্বব্যাংক