শিরোনাম:
ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

BBC24 News
শনিবার, ২৩ এপ্রিল ২০২২
প্রথম পাতা » আর্ন্তজাতিক | এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ভারতকে প্রতিরক্ষা ক্ষেত্রে সহায়তা করবে- যুক্তরাজ্য
প্রথম পাতা » আর্ন্তজাতিক | এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ভারতকে প্রতিরক্ষা ক্ষেত্রে সহায়তা করবে- যুক্তরাজ্য
৪৭০ বার পঠিত
শনিবার, ২৩ এপ্রিল ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ভারতকে প্রতিরক্ষা ক্ষেত্রে সহায়তা করবে- যুক্তরাজ্য

---বিবিসি২৪নিউজ,অমিত ঘোষ দিল্লি থেকেঃ ভারতকে নিজস্ব যুদ্ধবিমান তৈরিতে সহায়তা করবে যুক্তরাজ্য। রাশিয়ার সমরাস্ত্রের ওপর ভারতের নির্ভরতা কমাতে এই সহায়তা করা হবে। ভারত সফররত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন শুক্রবার এ ঘোষণা দিয়েছেন।

শুক্রবার সফরের দ্বিতীয় দিনে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন বরিস জনসন। হায়দারাবাদ হাউসে প্রধানমন্ত্রীর সঙ্গে দীর্ঘক্ষণ আলোচনা করেন তিনি। বৈঠকে দুই দেশের প্রধানদের মধ্যে প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতা নিয়ে আলোচনা হয়েছে। বরিস জনসন প্রতিরক্ষা ক্ষেত্রে ভারতকে সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

বৈঠক সূত্রের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, পরবর্তী প্রজন্মের প্রতিরক্ষা ও নিরাপত্তা সহায়তার বিষয়ে মোদিকে প্রতিশ্রুতি দিয়েছেন জনসন। এই প্রতিশ্রুতির মধ্যে ভারতকে যুদ্ধবিমান তৈরির সহায়তার বিষয়টিও রয়েছে।

ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন, সমরাস্ত্রের ক্ষেত্রে রাশিয়ার ওপর থেকে ভারতের নির্ভরতা কমাতে সহযোগিতা করতে চান ব্রিটিশ প্রধানমন্ত্রী। এর জন্য ভারতের সঙ্গে ব্রিটেনের অর্থনৈতিক ও সামরিক সম্পর্ক আরও জোরদার করতে চান তিনি।

প্রসঙ্গত, রাশিয়া থেকে বিপুল পরিমাণ সমরাস্ত্র আমদানি করে ভারত। ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত ভারতের আমদানি করা অস্ত্রের ৫০ শতাংশই এসেছে রাশিয়া থেকে।



আর্কাইভ

পুরুষদের বিদেশ গমন নিষিদ্ধ করলো মিয়ানমার
ইসরাইলবিরোধী পোস্ট করলেই গ্রেফতার করছে সৌদি আরব
ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে কঠিন শর্ত দিল সৌদি
ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য স্থগিত করলো তুরস্ক
জাতিসংঘে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ রেজ্যুলেশন গৃহীত
সাংবাদিককে হুমকি গ্রহণযোগ্য নয়: মিলার
উপজেলা ভোটে প্রভাব বিস্তার করবেন না, মন্ত্রী-এমপিদের ইসি
কংগ্রেস পাকিস্তানের ‘মুরিদ’: মোদি
নিউইয়র্কের আদালতে ট্রাম্পকে ৯ হাজার ডলার জরিমানা
উন্নয়ন বাধাগ্রস্ত করতে বিদেশে অপপ্রচার চালানো হয় : আরাফাত