শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

BBC24 News
মঙ্গলবার, ৩ মে ২০২২
প্রথম পাতা » আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ৩ সহস্রাধিক বেসামরিক নাগরিক নিহত: জাতিসংঘ
প্রথম পাতা » আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ৩ সহস্রাধিক বেসামরিক নাগরিক নিহত: জাতিসংঘ
৪৯৩ বার পঠিত
মঙ্গলবার, ৩ মে ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ৩ সহস্রাধিক বেসামরিক নাগরিক নিহত: জাতিসংঘ

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্কঃ জাতিসংঘ জানিয়েছেন ইউক্রেনে চালানো রাশিয়ার সামরিক অভিযানে এখন পর্যন্ত তিন হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশন (ওএইচসিএইচআর) বলেছে, গত ফেব্রুয়ারির শেষের দিকে ইউক্রেনে চালানো রাশিয়ান সামরিক অভিযানে এখন পর্যন্ত তিন হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। সোমবার কাতারভিত্তিক আল-জাজিরা এই খবর প্রকাশ করেছে।

সংস্থাটি জানিয়েছে, নিহত ৩১৫৩ জনের মধ্যে বেশিরভাগই ব্যাপক বিস্তৃত এলাকাজুড়ে বিস্ফোরক অস্ত্র ব্যবহারের ফলে প্রাণ হারান। ক্ষেপণাস্ত্র ও বিমান হামলায় এসব প্রাণহানি হয়। যুদ্ধ সংশ্লিষ্টদের দায়িত্বের অবহেলার কারণেই এই প্রাণহানি ঘটেছে বলে সংস্থাটি মন্তব্য করে।

তথ্য পেতে অসুবিধা এবং তথ্য সংগ্রহের কাজ এখনো চলছে উল্লেখ করে সংস্থাটি আরও জানায়, নিহতের প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে।

প্রসঙ্গত, চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। অভিযানের শুরুতে রাশিয়া ইউক্রেনের রাজধানী কিয়েভকে লক্ষ্য করে সামরিক তৎপরতা জোরদার করে। কিন্তু প্রায় একমাসেও কিয়েভ দখল করতে পারেনি রাশিয়া। এ সময় রাশিয়ান বাহিনী ইউক্রেনীয় বাহিনীর প্রবল প্রতিরোধের মুখে পড়ে। পরে রাশিয়া জানায় তারা ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দনবাসে অভিযানে মনোযোগ দেবে। এখন দনবাসকে কেন্দ্র করে রাশিয়ার সামরিক তৎপরতা চলছে।



আর্কাইভ

ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য স্থগিত করলো তুরস্ক
জাতিসংঘে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ রেজ্যুলেশন গৃহীত
সাংবাদিককে হুমকি গ্রহণযোগ্য নয়: মিলার
উপজেলা ভোটে প্রভাব বিস্তার করবেন না, মন্ত্রী-এমপিদের ইসি
কংগ্রেস পাকিস্তানের ‘মুরিদ’: মোদি
নিউইয়র্কের আদালতে ট্রাম্পকে ৯ হাজার ডলার জরিমানা
উন্নয়ন বাধাগ্রস্ত করতে বিদেশে অপপ্রচার চালানো হয় : আরাফাত
অর্থ পাচারের মামলায় জামিন পেলেন ড. ইউনূস
রাফায় অভিযানের হুঁশিয়ারি ইসরাইলের, সতর্কবার্তা জাতিসংঘের
গ্রেফতার ঠেকাতে যুক্তরাষ্ট্রের দ্বারস্থ নেতানিয়াহু