শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

BBC24 News
শুক্রবার, ২৭ মে ২০২২
প্রথম পাতা » জেলার খবর | প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » ভারত থেকে কোনো রোহিঙ্গা বাংলাদেশে আসতে পারবে না-স্বরাষ্ট্রমন্ত্রী
প্রথম পাতা » জেলার খবর | প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » ভারত থেকে কোনো রোহিঙ্গা বাংলাদেশে আসতে পারবে না-স্বরাষ্ট্রমন্ত্রী
৪৯৯ বার পঠিত
শুক্রবার, ২৭ মে ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ভারত থেকে কোনো রোহিঙ্গা বাংলাদেশে আসতে পারবে না-স্বরাষ্ট্রমন্ত্রী

---বিবিসি২৪নিউজ,নিজস্ব প্রতিনিধিঃ স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন,‘রোহিঙ্গারা যে দেশে গেছে, সেখানেই থাক। আমাদের দেশে যারা (রোহিঙ্গা) এসেছে, আমরা তাদের আশ্রয় দিয়েছি। ভারত সরকারকে আমরা বিষয়টি অবহিত করেছি। বিজিবিকে নির্দেশনা দেওয়া আছে। ভারত থেকে কোনো রোহিঙ্গাকে আসতে দেওয়া হবে না। আর এলেও তাদের পুশব্যাক করা হবে।’

গতকাল বৃহস্পতিবার রাত পৌনে ১১টার দিকে কক্সবাজার জেলা প্রশাসনের সম্মেলনকক্ষে ‘বলপ্রয়োগে বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের সমন্বয়, ব্যবস্থাপনা ও আইনশৃঙ্খলা-সম্পর্কিত নির্বাহী কমিটির’ ১৭তম সভা শেষে সাংবাদিকদের স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

রোহিঙ্গা শিবিরে মাদক ব্যবসা ও বিভিন্ন অপরাধ প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গারা যেন নিরাপদে বসবাস করতে পারেন, সে জন্য সবকিছুর ব্যবস্থা করা হয়েছে। এপিবিএন, বিজিবি ও র‍্যাব ক্যাম্পে তাঁদের নিরাপত্তা দিচ্ছে। সেখানে টহল জোরদার করা হয়েছে। বিশেষ প্রয়োজনে সেনাবাহিনীও কাজ করছে। এরপরও রোহিঙ্গারা মাদক ব্যবসায় জড়িয়ে পড়ছে, অপরাধে জড়িত হচ্ছে। রোহিঙ্গা ক্যাম্পকেন্দ্রিক মাদক ব্যবসা যেকোনো মূল্যে বন্ধ করা হবে। মাদকের সঙ্গে জড়িত রোহিঙ্গা ও স্থানীয় লোকদের চিহ্নিত করে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

রোহিঙ্গা শিবিরের নিরাপত্তা প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা শিবিরে প্রতিবছর ৩৫ হাজার শিশু জন্ম নিচ্ছে। পাঁচ বছরে দেড় লাখ কিন্তু অটোমেটিক বেড়ে গেছে। ওই দিকেও নজর দিতে হবে। ক্যাম্পের চারপাশে কাঁটাতারের বেষ্টনী তৈরি করা হচ্ছে, যেন রোহিঙ্গারা বের হতে না পারেন। সেখানে পর্যবেক্ষণ টাওয়ারের পাশাপাশি সিসিটিভি স্থাপন করা হচ্ছে।এর আগে রাত সাড়ে আটটার দিকে বলপ্রয়োগে বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের সমন্বয়, ব্যবস্থাপনা ও আইনশৃঙ্খলা-সম্পর্কিত নির্বাহী কমিটির সভায় প্রধান অতিথির বক্তব্য দেন স্বরাষ্ট্রমন্ত্রী।

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দিনের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন স্বরাষ্ট্র মন্ত্রাণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আখতার হোসেন, বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজির আহমেদ, বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ, রামু ১০ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল ফখরুল হাসান, পুলিশের চট্টগ্রামে রেঞ্জের ডিআইজি মো. আনোয়ার হাসান, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ রেজওয়ান হায়াত, জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ, পুলিশ সুপার মো. হাসানুজ্জামান, সিভিল সার্জন মাহবুবুর রহমান, ১৪ এপিবিএন অধিনায়ক ও পুলিশ সুপার মো. নাঈমুল হক প্রমুখ।

সভায় রোহিঙ্গা ক্যাম্প ও তার আশপাশের এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি, ক্যাম্পের চারপাশে নিরাপত্তাবেস্টনী নির্মাণ, ভাসানচর আশ্রয় প্রকল্পে রোহিঙ্গা স্থানান্তর কার্যক্রম, স্বাস্থ্য ও পয়োনিষ্কাশন ব্যবস্থাপনা এবং এনজিওগুলোর কার্যক্রম, তৎপরতাসহ বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

গতকাল বিকেল পাঁচটার দিকে রাঙামাটি থেকে হেলিকপ্টারে কক্সবাজারে আসেন স্বরাষ্ট্রমন্ত্রী। আজ শুক্রবার বেলা ১১টার দিকে রামুতে বিজিবির কক্সবাজার অঞ্চলের বার্ষিক মাদকদ্রব্য ধ্বংসকরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন তিনি। আজ বিকেলে স্বরাষ্ট্রমন্ত্রীর ঢাকায় ফেরার কথা রয়েছে।



আর্কাইভ

ইসরায়েলি সেনাবাহিনী মানবাধিকার লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র
ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে ইইউ
ভারত-বাংলাদেশ সম্পর্কে নাটকীয় উন্নতি হয়েছে: জয়শঙ্কর
যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় নিহত ৫
ইসরায়েল-সৌদি সম্পর্ক ‘স্বাভাবিক’ করতে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা চুক্তি সম্পন্ন: ব্লিংকেন
বাংলাদেশে ২৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড
শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান রাত ৮টার পর বন্ধের নির্দেশনা
বাংলাদেশে স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ
ভারতে কোনো স্বৈরাচার নেই: মোদি
বাংলাদেশে বিনিয়োগ করবে অস্ট্রিয়া