শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯

BBC24 News
বুধবার, ৮ জুন ২০২২
প্রথম পাতা » অর্থ–শেয়ারবাজার | জেলার খবর » বাংলাদেশ থেকে ত্রিপুরায় গেল এলপিজি গ্যাসবাহী আরও ৫টি ট্যাংক
প্রথম পাতা » অর্থ–শেয়ারবাজার | জেলার খবর » বাংলাদেশ থেকে ত্রিপুরায় গেল এলপিজি গ্যাসবাহী আরও ৫টি ট্যাংক
১৮২ বার পঠিত
বুধবার, ৮ জুন ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাংলাদেশ থেকে ত্রিপুরায় গেল এলপিজি গ্যাসবাহী আরও ৫টি ট্যাংক

---বিবিসি২৪নিউজ,নিজস্ব প্রতিনিধিঃ ব্রাহ্মণবাড়িয়া জেলা আখাউড়া আন্তর্জাতিক স্থলবন্দর দিয়ে দ্বিতীয় চালানের তরল পেট্রোলিয়াম গ্যাসবাহী (এলপিজি)পাঁচটি ট্যাংক গেল ভারতের ত্রিপুরায়। এক সপ্তাহের ব্যবধানে বুধবার দুপুর পৌনে ২টার দিকে পাঁচটি ট্যাংকে করে প্রায় ৮৭ মেট্রিক টন এলপিজি গ্যাস ভারতের ত্রিপুরায় পৌঁছায়।

উত্তর-পূর্বাঞ্চল রাজ্যগুলোর চাহিদা মেটাতে মধ্যপ্রাচ্য থেকে আমদানিকৃত এসব এলপিজি গ্যাস বাংলাদেশে প্রক্রিয়াজাত করে ইন্ডিয়ান অয়েল করপোরেশনের ত্রিপুরা রাজ্যের বিশালগড়ের এলপিজি প্লান্টে সরবরাহ করা হয় বলে জানান সংশ্লিষ্টরা।
বাংলাদেশ-ভারত দুই দেশের সমঝোতা চুক্তির আওতায় ওই গ্যাস ভারতে রফতানি করে বাংলাদেশের ওমেরা পেট্রলিয়াম লিমিটেড।
সিঅ্যান্ডএফ এজেন্ট আখাউড়া স্থলবন্দরের মৌ এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মহসিন আহমেদ সরকার জানান, চুক্তি অনুযায়ী ভারতের ত্রিপুরায় ৪৯ হাজার ২৫৬ মেট্রিক টন তরল পেট্রলিয়াম গ্যাস (এলপিজি) ভারতের ত্রিপুরা রাজ্যে সরবরাহ করবে বাংলাদেশের ওমেরা পেট্রলিয়াম লিমিটেড। প্রথমবারের মতো আখাউড়া স্থলবন্দর দিয়ে গত মঙ্গলবার (৩১ মে) প্রথম চালানে দুটো ট্যাংকারে করে ইন্ডিয়ান অয়েল করপোরেশনের ত্রিপুরা রাজ্যের বিশালগড়ের প্লান্টে ৩৬ মেট্রিকটন এলপিজি গ্যাস নিয়ে যাওয়া হয়। বুধবার দুপুরে দ্বিতীয় চালানে পাঁচটি ট্যাংক লরিতে করে প্রায় ৮৭ মেট্রিকটন এলপিজি গ্যাস ইন্ডিয়ান অয়েল করপোরেশনের ত্রিপুরা রাজ্যের বিশালগড়ের প্লান্টে সরবরাহ করা হয়। চুক্তি অনুযায়ী ক্রমান্বয়ে বাকিগুলোও সরবরাহ করা হবে।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০১৯ সালের ৫ অক্টোবর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাতের সময় উভয় দেশের মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। সমঝোতা স্মারক অনুযায়ী বাংলাদেশ ত্রিপুরার ইন্ডিয়ান করপোরেশনের বিশালগড় বটলিং প্লান্টে ট্যাংকারে করে এলপিজি সরবরাহে সম্মত হয়।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রতিবেশী দেশ ভারতের ত্রিপুরায় প্রথমবারের মতো এ জ্বালানি পণ্যটি রপ্তানি করা হয়েছে। এর মাধ্যমে দেশের রপ্তানি তালিকায় প্রথমবারের মতো যুক্ত হয়েছে এলপিজি। ত্রিপুরার পর ভারতের অন্যান্য রাজ্যগুলোতেও এই এলপিজি রপ্তানি করা হবে।
আখাউড়া আন্তর্জাতিক স্থলবন্দর সীমান্ত পথে এই প্রথমবারের মতো ভারতে এলপিজি রফতানি শুরু করেছে বাংলাদেশের ওমেরা পেট্রলিয়াম লিমিটেড।
মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ থেকে এলপিজির প্রধান দুই উপাদান প্রোপেন ও বিউটেন আমদানি করে বেসরকারি কোম্পানি বাংলাদেশের ওমেরা পেট্রোলিয়াম লিমিটেড ও বেক্সিমকো। মোংলা বন্দরে সেটি খালাস করা হয়। আমদানিকৃত এসব এলপিজির উপাদান প্রক্রিয়াজাত করার পর বাংলাদেশ থেকে তা আখাউড়া-আগরতলা স্থলবন্দর সীমান্ত পথে সরাসরি ভারতের পশ্চিম ত্রিপুরার বিশালগড় বটলিং প্লান্টে সরবরাহ করা হচ্ছে।
ওমেরা পেট্রোলিয়াম লিমিটেড (প্রধান কার্যালয় ঢাকা) সিনিয়র জেনারেল ম্যানেজার মো. জিয়া রহমান বলেন, মধ্যপ্রাচ্য থেকে আনা গ্যাস বাংলাদেশে প্রক্রিয়াজাত করে ওমেরা পেট্রোলিয়াম লিমিটেড নিজ প্রতিষ্ঠানের মাধ্যমে ভারতে রপ্তানি করা হচ্ছে।
তিনি বলেন, চুক্তি অনুযায়ী ৪৯ হাজার ২৫৬ মেট্রিক টন তরল পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) ভারতের ত্রিপুরা রাজ্যে সরবরাহ করা হবে। বুধবার দ্বিতীয় চালানে তরল পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) বোঝাই পাঁচটি ট্যাংক ভারতের ত্রিপুরায় সরবরাহ করা হয়েছে।



আর্কাইভ

যেভাবে রাশিয়ার কাছে থেকে বিশাল ভূখণ্ড আলাস্কা কিনে ছিল আমেরিকার
শীতের আগেই যুদ্ধ শেষ করতে হবে, জি-৭ বৈঠকে জেলেনস্কি
রুশ নিয়ন্ত্রিত মারিউপোলের একটি বাড়ি থেকে ১০০ লাশ উদ্ধার
সুপ্রিম কোর্টের ১২ বিচারপতি করোনায় আক্রান্ত
ঋণখেলাপির কবলে- রাশিয়া
পদ্মা সেতুতে প্রথম দিনে টোল আদায় ২ কোটি ৯ লাখ
যুক্তরাষ্ট্রে নারীদের স্বাস্থ্য ও জীবন হুমকির মুখে- প্রেসিডেন্ট জো বাইডেন
পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ
জুলাই থেকে নিয়মিত কানাডা যাবে বিমান
এবার গর্ভপাত আইন সংস্কার করতে চলেছে জার্মানি