শিরোনাম:
●   যে কোনো ভিসায় ওমরাহ করা যাবে ●   স্রেথা থাভিসিনের সঙ্গে শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক ●   ভারতীয় বিভিন্ন কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র ●   ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ ●   বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির উন্নতি হলেও যুক্তরাষ্ট্র স্বীকার করেনি: পররাষ্ট্র মন্ত্রণালয় ●   বাংলাদেশের উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: পাকিস্তানের প্রধানমন্ত্রী ●   ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান, নিষিদ্ধ হংকং-সিঙ্গাপুর ●   ইউক্রেনে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে যুক্তরাষ্ট্র ●   ভারতে মানবাধিকার ব্যাপক লঙ্ঘন হয়েছে: মার্কিন প্রতিবেদন ●   স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে সরকারি দায়িত্ব থেকে দূরে থাকছেন স্পেনের প্রধানমন্ত্রী
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

BBC24 News
রবিবার, ৩ জুলাই ২০২২
প্রথম পাতা » অর্থনীতি | বিশেষ প্রতিবেদন | শিরোনাম » বাংলাদেশে রপ্তানি আয় ৫ হাজার কোটি ডলার রেকর্ড
প্রথম পাতা » অর্থনীতি | বিশেষ প্রতিবেদন | শিরোনাম » বাংলাদেশে রপ্তানি আয় ৫ হাজার কোটি ডলার রেকর্ড
৪৭৩ বার পঠিত
রবিবার, ৩ জুলাই ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাংলাদেশে রপ্তানি আয় ৫ হাজার কোটি ডলার রেকর্ড

---বিবিসি২৪নিউজ,অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাঃ দেশে ২০২১-২২ অর্থবছরে সর্বোচ্চ রপ্তানি আয় অর্জিত হয়েছে। এ সময়ে বাংলাদেশ আন্তর্জাতিক বাজারে পাঁচ হাজার ২০৮ কোটি ২৬ লাখ ৬৬ হাজার মার্কিন ডলারের পণ্য রপ্তানি করেছে, যা দেশের ইতিহাসে সর্বোচ্চ।২০২০-২১ অর্থবছরের তুলনায় ৩৪ দশমিক ৩৮ শতাংশ বেশি রপ্তানি আয় হয়েছে সদ্য শেষ হওয়া অর্থবছরে। একই সঙ্গে এ সময়ে রপ্তানি আয় লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ পরিসংখ্যান থেকে এসব তথ্য পাওয়া গেছে।
ইপিবির তথ্যমতে, গত ২০২০-২১ অর্থবছরে পণ্য রপ্তানির পরিমাণ ছিল তিন হাজার ৮৭৫ কোটি ৮৩ লাখ ডলারের। সদ্যঃবিদায়ি অর্থবছরে মূলত পোশাক রপ্তানির ওপর ভর করে তা বেড়ে দাঁড়িয়েছে পাঁচ হাজার ২০৮ কোটি ২৬ লাখ ৬৬ হাজার মার্কিন ডলার। তবে মোট রপ্তানির ৮১ দশমিক ৮১ শতাংশই তৈরি পোশাক পণ্য থেকে এসেছে। এ পণ্যটির রপ্তানির অর্থমূল্য ছিল চার হাজার ২৬১ কোটি ৩১ লাখ ৫০ হাজার ডলার। ২০২০-২১-এর তুলনায় ২০২১-২২ অর্থবছরে তৈরি পোশাকের রপ্তানি আয় বেড়েছে ৩৫ দশমিক ৪৭ শতাংশ।সদ্যঃবিদায়ি অর্থবছরে পণ্য রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল চার হাজার ৩৫০ কোটি ডলার। এর বিপরীতে যে অর্থমূল্যের পণ্য রপ্তানি হয়েছে, সেটি লক্ষ্যমাত্রার তুলনায় ১৯ দশমিক ৭৩ শতাংশ বেশি।

এদিকে সদ্যঃসমাপ্ত অর্থবছরের শেষ মাস জুনে বাংলাদেশ পণ্য রপ্তানি থেকে আয় করেছে ৪৯০ কোটি ৮০ লাখ ৩০ হাজার ডলার। আগের অর্থবছরের জুন মাসের তুলনায় রপ্তানি বেড়েছে ৩৭ দশমিক ১৯ শতাংশ।



আর্কাইভ

যে কোনো ভিসায় ওমরাহ করা যাবে
স্রেথা থাভিসিনের সঙ্গে শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক
ভারতীয় বিভিন্ন কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির উন্নতি হলেও যুক্তরাষ্ট্র স্বীকার করেনি: পররাষ্ট্র মন্ত্রণালয়
বাংলাদেশের উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: পাকিস্তানের প্রধানমন্ত্রী
ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান, নিষিদ্ধ হংকং-সিঙ্গাপুর
ইউক্রেনে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে যুক্তরাষ্ট্র
ভারতে মানবাধিকার ব্যাপক লঙ্ঘন হয়েছে: মার্কিন প্রতিবেদন
স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে সরকারি দায়িত্ব থেকে দূরে থাকছেন স্পেনের প্রধানমন্ত্রী