শিরোনাম:
●   অবশেষে স্বজনদের কাছে ফিরলেন নাবিকরা ●   বিশ্বে উদ্ধাস্তুর সংখ্যা সাড়ে ৭ কোটি ●   মার্কিন স্যাংশন, ভিসানীতি পরোয়া করে না আ. লীগ: কাদের ●   ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ●   দেশে বজ্রপাত নিরোধযন্ত্র স্থাপনে সহায়তা করতে চায় ফ্রান্স ●   বাংলাদেশে বিনিয়োগ ও হজ ভিসার সময় বাড়াতে সৌদি আরবের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর ●   একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ২৬ মে ●   ইসরাইল বিরোধী বিক্ষোভে যুক্তরাষ্ট্রে ৫০ অধ্যাপক গ্রেফতার ●   রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী শোইগু পদ থেকে সরিয়ে দিচ্ছেন পুতিন ●   ইউরোপে বাধ্যতামূলক হতে যাচ্ছে সামরিক প্রশিক্ষণ
ঢাকা, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

BBC24 News
সোমবার, ১১ জুলাই ২০২২
প্রথম পাতা » আর্ন্তজাতিক | এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » জাপানে জয়ী আবের দল এলডিপি
সোমবার, ১১ জুলাই ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

জাপানে জয়ী আবের দল এলডিপি

---বিবিসি২৪নিউজ,আবু শামীম পিয়ার, টোকিও থেকেঃ জাপানের পার্লামেন্টের উচ্চকক্ষের নির্বাচনে জয়লাভ করেছে দেশটির সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)।পার্লামেন্টে উচ্চকক্ষে আসনসংখ্যা ১২৫। নির্বাচনে এলডিপি আসন জিতেছে ৬৩টি। আর জোটের সহযোগী দল কোমেইতো আসন পেয়েছে ১৩টি।

এই নির্বাচনের দুদিন আগে জাপানের নারা শহরে নির্বাচনী প্রচার সভায় অংশ নিয়েছিলেন শিনজো আবে। সেখানে তাকে গুলি করে হত্যা করা হয়।

এদিকে নির্বাচনের ফল প্রকাশের পর রোববার রাতে গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। এসময় ফুমিওসহ দলটির নেতারা কালো ব্যাচ ও টাই পরে উপস্থিত হয়েছিলেন। আবের স্মরণে নীরবতাও পালন করেন তারা।

ফুমিও কিশিদা বলেন, ‘সহিংসতা পুরো নির্বাচন প্রক্রিয়াকে হুমকির মুখে ফেলেছিল। এই নির্বাচনব্যবস্থা আমাদের গণতন্ত্রের মূলভিত্তি। যেভাবেই হোক নির্বাচন করার ব্যাপারে আমি প্রতিজ্ঞাবদ্ধ ছিলাম।’

জাপানে দুই মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন আবে। তিনি দেশটিতে সবচেয়ে বেশি সময় প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। অসুস্থতার কারণে ২০২০ সালে তিনি পদত্যাগ করেন। তবে ক্ষমতায় থাকা লিবারেল ডেমোক্রেটিক দলের (এলডিপি) ওপর তার যথেষ্ট প্রভাব রয়েছে।



আর্কাইভ

অবশেষে স্বজনদের কাছে ফিরলেন নাবিকরা
বিশ্বে উদ্ধাস্তুর সংখ্যা সাড়ে ৭ কোটি
মার্কিন স্যাংশন, ভিসানীতি পরোয়া করে না আ. লীগ: কাদের
ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু
দেশে বজ্রপাত নিরোধযন্ত্র স্থাপনে সহায়তা করতে চায় ফ্রান্স
একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ২৬ মে
ইসরাইল বিরোধী বিক্ষোভে যুক্তরাষ্ট্রে ৫০ অধ্যাপক গ্রেফতার
রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী শোইগু পদ থেকে সরিয়ে দিচ্ছেন পুতিন
ইউরোপে বাধ্যতামূলক হতে যাচ্ছে সামরিক প্রশিক্ষণ
প্রায় ৭০ হাজার রোহিঙ্গার পাসপোর্ট নবায়ন চাই : সৌদি সরকার