শিরোনাম:
●   রাজধানীতে ভয়ংকর কিশোর গ্যাং,গডফাদারদের খুঁজে মাঠে নামছে গোয়েন্দা সংস্থা ●   গাজায়- ইসরাইলি গণহত্যা বেড়ে সাড়ে ৩২ হাজার ●   জাতিসংঘের বিশেষজ্ঞকে ইসরায়েলর হুমকি ●   মুক্তিকামী জনতার ওপর গুলি চালায় মেজর জিয়া: শেখ হাসিনা ●   খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়িয়েছে সরকার ●   বাংলাদেশের সাথে সম্পর্ক জোরদারে আগ্রহী অস্ট্রেলিয়া ●   ইউনেস্কোর পুরস্কার পাননি ড. ইউনূস : শিক্ষামন্ত্রী ●   ইসরায়েলের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার আহ্বান জাতিসংঘের ●   নবম থেকে দ্বাদশ শ্রেণি ক্লাস ফাঁকি দিয়ে অপরাধে জড়াচ্ছে শিক্ষার্থীরা ●   বঙ্গভবনে ভুটানের রাজাকে নিয়ে কেক কাটলেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

BBC24 News
রবিবার, ২৪ জুলাই ২০২২
প্রথম পাতা » অর্থনীতি | পরিবেশ ও জলবায়ু | প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » ডলারের দাম আরও বেড়েছে
প্রথম পাতা » অর্থনীতি | পরিবেশ ও জলবায়ু | প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » ডলারের দাম আরও বেড়েছে
৪৪৯ বার পঠিত
রবিবার, ২৪ জুলাই ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ডলারের দাম আরও বেড়েছে

---বিবিসি২৪নিউজ,অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাঃ কার্ব মার্কেট বা খোলা বাজারে ডলারের দাম আরও বেড়েছে। প্রতি ডলার এখন ১০৩ টাকা করে বিক্রি হচ্ছে। কার্ব মার্কেটের ব্যবসায়ীরা প্রতি ডলার কিনছে ১০২ টাকা করে। আমদানির প্রতি ডলার এখন বিক্রি হচ্ছে ৯৪ টাকা ৫০ পয়সা দরে।

সব ব্যাংককেই একই খাতের ডলার বিক্রি হচ্ছে। তবে রেমিটেন্স ও রপ্তানি বিল কেনার ক্ষেত্রে ডলার বিভিন্ন ব্যাংকে ভিন্ন দামে বেচাকেনা হচ্ছে।

সূত্র জানায়, ব্যাংক ও খেলা বাজার দুটিতেই নগদ ডলারের সরবরাহ সংকট প্রকট আকার ধারণ করেছে। ব্যাংকে খোলা বাজারের চেয়ে ডলারের দাম কম। এ জন্য বেশির ভাগই ব্যাংকে না এসে খোলা বাজারে চলে যাচ্ছে।

এছাড়া ডলারের দাম বাড়ার কারণে অনেকে নগদ ডলার ধরে রাখছেন। বিদেশ থেকে ডলার নিয়ে এসেও তা বিক্রি করছেন না। আগে প্রবসাীরাই ছিল নগদ ডলারের প্রধান উৎস্য। কিন্তু তাদের কাছ থেকেও নগদ ডলার আসছে না।

এতদিন ব্যাংকগুলোতে নগদ ডলারের দাম ১০০ টাকার নীচে ছিল। গতকাল প্রথম সারির কয়েকটি ব্যাংকে নগদ ডলার ১০০ টাকা ছাড়িয়ে যায়। কয়েকটি ব্যাংক ১০০ টাকা করে নগদ ডলার কিনে ১০১ টাকা করে বিক্রি করছে। তবে সরকারি ব্যাংকগুলোতে এখনও নগদ ডলার ১০০ টাকার নীচেই রয়েছে।

এদিকে খোলা বাজারে ডলারের চাহিদা বেশি হওয়ায় দাম ১০৩ টাকায় উঠেছে। বিশেষ করে গুলশানে তা আরও বেশি দামে বিক্রি হচ্ছে। কার্ব মার্কেটের নির্দিষ্ট কোন বাজার না থাকলেও বিভিন্ন ব্যাংকের বৈদেশিক মুদ্রা শাখার সামনে তারা দাড়িয়ে ডলার কেনাবেচা করে। এছাড়া মানি এক্সচেঞ্জ হাউসগুলোর ভেতরেও নগদ ডলার অফিসিয়াল চ্যানেলের বাইরে বেআইনীভাবে বেচাকেনা হয়। কেননা অফিসিয়াল চ্যানেলে ডলারের দাম কম। আর অফিসিয়াল চ্যানেলের বাইরে বিক্রি করলে ১০৩ টাকা করে দেওয়া হচ্ছে।

মানি চেঞ্জার প্রতিষ্ঠানগুলো বাংলাদেশ ব্যাংক থেকে লাইসেন্স নিয়ে ব্যবসা করে। তাদের প্রতিষ্ঠানের ভেতরে অফিসিয়াল চ্যানেলের বাইরে অন্য কোনভাবে ডলার বিক্রির সুযোগ নেই। তারপরও বাড়তি মুনাফার আশায় তারা এটি করছে।



আর্কাইভ

রাজধানীতে ভয়ংকর কিশোর গ্যাং,গডফাদারদের খুঁজে মাঠে নামছে গোয়েন্দা সংস্থা
গাজায়- ইসরাইলি গণহত্যা বেড়ে সাড়ে ৩২ হাজার
জাতিসংঘের বিশেষজ্ঞকে ইসরায়েলর হুমকি
খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়িয়েছে সরকার
বাংলাদেশের সাথে সম্পর্ক জোরদারে আগ্রহী অস্ট্রেলিয়া
ইউনেস্কোর পুরস্কার পাননি ড. ইউনূস : শিক্ষামন্ত্রী
ইসরায়েলের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার আহ্বান জাতিসংঘের
নবম থেকে দ্বাদশ শ্রেণি ক্লাস ফাঁকি দিয়ে অপরাধে জড়াচ্ছে শিক্ষার্থীরা
বঙ্গভবনে ভুটানের রাজাকে নিয়ে কেক কাটলেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী
যুক্তরাষ্ট্রে জাহাজের ধাক্কায় ধসে পড়েছে সেতু