শিরোনাম:
●   গাজায় যুদ্ধ করতে চায় না ইসরাইল সেনারা, বিপাকে নেতানিয়াহু ●   মুক্ত বাণিজ্য চুক্তি আলোচনা শুরু করবে বাংলাদেশ-থাইল্যান্ড ●   গ্রেফতার আতঙ্কে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু ●   গাজায় ইসরাইলি হামলায় ২৭ ফিলিস্তিনি নিহত ●   যুক্তরাষ্ট্রে দুর্বৃত্তের গুলিতে দুই বাংলাদেশি নিহত ●   আমেরিকার নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করছে চীন: ব্লিঙ্কেন ●   বাংলাদেশে আরো তিন দিনের হিট অ্যালার্ট জারি ●   এসএসসি পরীক্ষার ফল ৯-১১ মে’র মধ্যে প্রকাশ ●   গাজা ইস্যুতে পদ ছাড়লেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হালা রাহরিত ●   সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর : প্রধানমন্ত্রী
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

BBC24 News
সোমবার, ১ আগস্ট ২০২২
প্রথম পাতা » প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » প্রবাসীদের সঞ্চয়ী সুদ হার বাড়ল
প্রথম পাতা » প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » প্রবাসীদের সঞ্চয়ী সুদ হার বাড়ল
৪৬২ বার পঠিত
সোমবার, ১ আগস্ট ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

প্রবাসীদের সঞ্চয়ী সুদ হার বাড়ল

---বিবিসি২৪নিউজ,বিশেষ প্রতিবেদক, ঢাকা: ফরেন কারেন্সি ডিপোজিট (এনএফসিডি) একাউন্টে বা অনিবাসী বৈদেশিক মুদ্রা সঞ্চয়ী হিসাবের সুদ হার বেধে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে অনিবাসীরা এসব তাদের সঞ্চয়ী হিসাবে বৈদেশিক মুদ্রা জমা রাখলে বিভিন্ন মেয়াদে ৪ থেকে ৫ শতাংশ সুদ পাবে। আগে তারা কম সুদ পেতেন। সুদ হার বেধে দেওয়ার ফলে ওই হিসাবে মুনাফা বেড়েছে।

এ বিষয়ে সোমবার বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

সূত্র জানায়, প্রবসীদের সঞ্চয়ী সুবিধা দিতে কেন্দ্রীয় ব্যাংক সব ব্যাংকগুলোতে ওই হিসাব খোলার নির্দেশ দিয়েছে। প্রবাসীরা নিজের নামে বা তাদের আত্মীয় স্বজনের নামে বৈদেশিক মুদ্রা জমা করে ওই হিসাব খুলতে পারে। এটি একালীন যেমন খোলা যায়। তেমনি কিস্তিতে অর্থ জমা দিয়েও বিভিন্ন মেয়াদে হিসাব খোলা যায়।

এ হিসাবে সুদেও হার আগে দেওয়া হতো ইউরোপীয় একক মুদ্রা ইউরোর সুদের হারের সঙ্গে ২ বা আড়াই শতাংশ সুদ যোগ করে। সম্প্রতি রাশিয়া ইউক্রেন যুদ্ধের প্রভাবে ইউরোর দাম ব্যাপকভাবে কমে যায়। একই সঙ্গে এর সুদের হার হারও শূণ্যে নেমে আসে। এ কারণে প্রবাসীরা এ হিসাবে অর্থ জমা করে লোকসানে পড়ার আশংকা দেখা দেয়।

এ পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় ব্যাংক গত ১৭ জুলাই এক সার্কুলার জারি ওই হিসাবে ইউরোতে সুদ দেওয়ার পরিবর্তে তা ব্যাংকগুলোর উপর ছেড়ে দেয়। কিন্তু ব্যাংকগুলো এ হিসাবে সুদের হার বাড়াচ্ছিল না। তারা ২ থেকে ৩ শতাংশ সুদ দিচ্ছিল। কোন কোন ব্যাংক ৪ শতাংশ দিচ্ছিল। এতে প্রবাসীদের সঞ্চয় প্রবাহ কমে যেতে পারে বলে আমংকা তৈরি হয়। এ কারণে কেন্দ্রীয় ব্যাংক এতে সর্বনিম্ন সুদ বেধে দিয়েছে।

সার্কুলারে বলা হয়, এখন থেকে অনিবাসী বৈদেশিক মুদ্রার হিসাবে এক থেকে তিন বছর মেয়াদে অর্থ জমা রাখলে ৪ শতাংশ সুদ পাওয়া যাবে। তিন বছরের বেশি থেকে পাঁচ বছর মেয়াদে রাখলে ৫ শতাংশ সুদ পাওয়া যাবে।

সূত্র জানায়, ওই হিসাবের সুদের হারের সর্বনিম্ন মাত্রা ধরা আছে ১ দশমিক ৭৫ শতাংশ। ১ থেকে ৩ বছর মেয়াদী হিসাবে এর সঙ্গে আরও যোগ হবে ২ দশমিক ২৫ শতাংশ। ফলে ওইসব হিসাবে মোট সুদ হবে ৪ শতাংশ। ৩ বছরের বেশি থেকে ৫ বছর মেয়াদী হিসাবে অতিরিক্ত দিতে হবে ৩ দশমিক ২৫ শতাংশ। ফলে এ হিসাবে মোট সুদ হবে ৫ শতাংশ।



আর্কাইভ

গাজায় যুদ্ধ করতে চায় না ইসরাইল সেনারা, বিপাকে নেতানিয়াহু
গ্রেফতার আতঙ্কে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু
গাজায় ইসরাইলি হামলায় ২৭ ফিলিস্তিনি নিহত
যুক্তরাষ্ট্রে দুর্বৃত্তের গুলিতে দুই বাংলাদেশি নিহত
আমেরিকার নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করছে চীন: ব্লিঙ্কেন
বাংলাদেশে আরো তিন দিনের হিট অ্যালার্ট জারি
এসএসসি পরীক্ষার ফল ৯-১১ মে’র মধ্যে প্রকাশ
গাজা ইস্যুতে পদ ছাড়লেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হালা রাহরিত
সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর : প্রধানমন্ত্রী
এক লাখ টন পেঁয়াজ রপ্তানির অনুমতি দিলো ভারত