শিরোনাম:
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

BBC24 News
রবিবার, ৭ আগস্ট ২০২২
প্রথম পাতা » আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » চীন সাগরে শান্তির আহ্বান জানিয়ে আসিয়ান-৯ শীর্ষ সম্মেলনের সমাপ্তি
প্রথম পাতা » আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » চীন সাগরে শান্তির আহ্বান জানিয়ে আসিয়ান-৯ শীর্ষ সম্মেলনের সমাপ্তি
৩০৬ বার পঠিত
রবিবার, ৭ আগস্ট ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চীন সাগরে শান্তির আহ্বান জানিয়ে আসিয়ান-৯ শীর্ষ সম্মেলনের সমাপ্তি

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্কঃ কম্বোডিয়ার নম পেন-এ আসিয়ান পররাষ্ট্রমন্ত্রীদের ৫৫তম বৈঠকের (৫৫তম এএমএম) পর এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন কম্বোডিয়ার পররাষ্ট্রমন্ত্রী প্রাক সোখোন।

কম্বোডিয়ার নম পেন-এ আসিয়ান পররাষ্ট্রমন্ত্রীদের ৫৫তম বৈঠকের (৫৫তম এএমএম) পর এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন কম্বোডিয়ার পররাষ্ট্রমন্ত্রী প্রাক সোখোন, ৬ আগস্ট ২০২২।

অ্যাসোসিয়েশন অফ সাউথইস্ট এশিয়ান নেশনস (আসিয়ান) এর নয় সদস্য দেশের পররাষ্ট্রমন্ত্রীরা শনিবার তাদের বার্ষিক সম্মেলনের ইতি টানেন। দক্ষিণ চীন সাগরে শান্তির আহ্বান, মিয়ানমারের সামরিক জান্তার প্রতি সতর্কবার্তা এবং কোভিড-১৯ এ ক্ষতিগ্রস্ত অর্থনীতিগুলোকে চাঙ্গা করার পরিকল্পনার মাধ্যমে সম্মেলনের সমাপ্তি ঘোষণা করা হয়।

এই বছরের সম্মেলনের আয়োজক কম্বোডিয়ার পররাষ্ট্রমন্ত্রী, প্রাক সোখোন, বেশ স্পষ্টভাষায় সপ্তাহব্যাপী এই বৈঠকগুলোর বিষয়ে তার মূল্যায়নে তুলে ধরেন। তিনি আলোচনাগুলোকে দ্বিধাহীন, অকপট, প্রাণবন্ত ও উত্তপ্ত হিসেবে বর্ণনা করেন।

শনিবার সকালে এক সংবাদ সম্মেলনে তিনি সাংবাদিকদের বলেন, “এটি এই অঞ্চল ও বিশ্বের জন্য ব্যাপক অনিশ্চয়তার এক সংকটময় সময়।” একই সাথে তিনি পরিতাপের সুরে বলেন, “এটি সহজ ছিল না … এমনকি সুপারম্যানও মিয়ানমারের সমস্যা সমাধান করতে পারবে না।”

তবে, আসিয়ান সদস্যদেশগুলো তাদের মধ্যকার কিছু কিছু মতপার্থক্য মেটাতে সমর্থ হয়। যুক্তরাষ্ট্র, জাপান ও অস্ট্রেলিয়া সহ তাদের আলোচনার বেশিরভাগ সহযোগীদের সমর্থনে, তারা ২৯ পৃষ্ঠার এক প্রজ্ঞাপন প্রকাশ করে। ঐ প্রজ্ঞাপনে বিস্তৃত পরিসরের বিষয়াদি উল্লেখ করা হয় এবং তা মিয়ানমারের সামরিক স্বৈরশাসনের বিরুদ্ধে সতর্কতা জারি করে।

তাতে বলা হয় যে, সহিংসতায় জর্জরিত দেশটির সাম্প্রতিক ঘটনাপ্রবাহ নিয়ে ব্যাপক আলোচনা হয়েছে। এসব ঘটনার মধ্যে রয়েছে, সম্মেলনটি আরম্ভ হওয়ার ঠিক আগে চারজন বিরোধী সক্রিয়কর্মীর মৃত্যুদণ্ড কার্যকর করা এবং পাঁচ দফা শান্তি পরিকল্পনার বিষয়ে অগ্রগতি সাধন করতে মিয়ানমারের সামরিক বাহিনীর অক্ষমতা।

প্রজ্ঞাপনে বলা হয়, “পাঁচ দফা ঐকমত্যটি সময়মত ও পরিপূর্ণভাবে বাস্তবায়নে নেপিডো কর্তৃপক্ষের সীমিত অগ্রগতি এবং অঙ্গীকারের অভাবে আমরা গভীরভাবে আশাহত হয়েছি।” তাতে আরও বলা হয় যে, “পরবর্তী পদক্ষেপগুলো” বিবেচনা করা হচ্ছে।



কাতারের সঙ্গে বাংলাদেশের ৫ চুক্তি ও ৫ সমঝোতা স্মারক সই
জলবায়ু পরিবর্তনে স্বাস্থ্যঝুঁকিতে বিশ্বের ৭০% শ্রমিক
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
ব্রাহ্মণবাড়িয়া সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
ইরানের রাষ্ট্রপতির পাকিস্তান সফর
ইসরায়েলি সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ
মার্কিন ঘাঁটিতে মিসাইল ও ড্রোন হামলা
দেশব্যাপী আবারও ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি
মালদ্বীপের পার্লামেন্ট নির্বাচন, মুইজ্জুর দলের নিরঙ্কুশ বিজয়
পরিবেশবান্ধব অবকাঠামো নির্মাণের নির্দেশ- গণপূর্তমন্ত্রীর