শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯

BBC24 News
রবিবার, ৭ আগস্ট ২০২২
প্রথম পাতা » আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » চীন সাগরে শান্তির আহ্বান জানিয়ে আসিয়ান-৯ শীর্ষ সম্মেলনের সমাপ্তি
প্রথম পাতা » আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » চীন সাগরে শান্তির আহ্বান জানিয়ে আসিয়ান-৯ শীর্ষ সম্মেলনের সমাপ্তি
১২০ বার পঠিত
রবিবার, ৭ আগস্ট ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চীন সাগরে শান্তির আহ্বান জানিয়ে আসিয়ান-৯ শীর্ষ সম্মেলনের সমাপ্তি

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্কঃ কম্বোডিয়ার নম পেন-এ আসিয়ান পররাষ্ট্রমন্ত্রীদের ৫৫তম বৈঠকের (৫৫তম এএমএম) পর এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন কম্বোডিয়ার পররাষ্ট্রমন্ত্রী প্রাক সোখোন।

কম্বোডিয়ার নম পেন-এ আসিয়ান পররাষ্ট্রমন্ত্রীদের ৫৫তম বৈঠকের (৫৫তম এএমএম) পর এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন কম্বোডিয়ার পররাষ্ট্রমন্ত্রী প্রাক সোখোন, ৬ আগস্ট ২০২২।

অ্যাসোসিয়েশন অফ সাউথইস্ট এশিয়ান নেশনস (আসিয়ান) এর নয় সদস্য দেশের পররাষ্ট্রমন্ত্রীরা শনিবার তাদের বার্ষিক সম্মেলনের ইতি টানেন। দক্ষিণ চীন সাগরে শান্তির আহ্বান, মিয়ানমারের সামরিক জান্তার প্রতি সতর্কবার্তা এবং কোভিড-১৯ এ ক্ষতিগ্রস্ত অর্থনীতিগুলোকে চাঙ্গা করার পরিকল্পনার মাধ্যমে সম্মেলনের সমাপ্তি ঘোষণা করা হয়।

এই বছরের সম্মেলনের আয়োজক কম্বোডিয়ার পররাষ্ট্রমন্ত্রী, প্রাক সোখোন, বেশ স্পষ্টভাষায় সপ্তাহব্যাপী এই বৈঠকগুলোর বিষয়ে তার মূল্যায়নে তুলে ধরেন। তিনি আলোচনাগুলোকে দ্বিধাহীন, অকপট, প্রাণবন্ত ও উত্তপ্ত হিসেবে বর্ণনা করেন।

শনিবার সকালে এক সংবাদ সম্মেলনে তিনি সাংবাদিকদের বলেন, “এটি এই অঞ্চল ও বিশ্বের জন্য ব্যাপক অনিশ্চয়তার এক সংকটময় সময়।” একই সাথে তিনি পরিতাপের সুরে বলেন, “এটি সহজ ছিল না … এমনকি সুপারম্যানও মিয়ানমারের সমস্যা সমাধান করতে পারবে না।”

তবে, আসিয়ান সদস্যদেশগুলো তাদের মধ্যকার কিছু কিছু মতপার্থক্য মেটাতে সমর্থ হয়। যুক্তরাষ্ট্র, জাপান ও অস্ট্রেলিয়া সহ তাদের আলোচনার বেশিরভাগ সহযোগীদের সমর্থনে, তারা ২৯ পৃষ্ঠার এক প্রজ্ঞাপন প্রকাশ করে। ঐ প্রজ্ঞাপনে বিস্তৃত পরিসরের বিষয়াদি উল্লেখ করা হয় এবং তা মিয়ানমারের সামরিক স্বৈরশাসনের বিরুদ্ধে সতর্কতা জারি করে।

তাতে বলা হয় যে, সহিংসতায় জর্জরিত দেশটির সাম্প্রতিক ঘটনাপ্রবাহ নিয়ে ব্যাপক আলোচনা হয়েছে। এসব ঘটনার মধ্যে রয়েছে, সম্মেলনটি আরম্ভ হওয়ার ঠিক আগে চারজন বিরোধী সক্রিয়কর্মীর মৃত্যুদণ্ড কার্যকর করা এবং পাঁচ দফা শান্তি পরিকল্পনার বিষয়ে অগ্রগতি সাধন করতে মিয়ানমারের সামরিক বাহিনীর অক্ষমতা।

প্রজ্ঞাপনে বলা হয়, “পাঁচ দফা ঐকমত্যটি সময়মত ও পরিপূর্ণভাবে বাস্তবায়নে নেপিডো কর্তৃপক্ষের সীমিত অগ্রগতি এবং অঙ্গীকারের অভাবে আমরা গভীরভাবে আশাহত হয়েছি।” তাতে আরও বলা হয় যে, “পরবর্তী পদক্ষেপগুলো” বিবেচনা করা হচ্ছে।



আর্কাইভ

জাপানি কূটনীতিককে বহিষ্কার করলো রাশিয়া
বিশ্বকাপে বাংলাদেশ
করতোয়া নৌকাডুবিতে মৃত্যু বেড়ে ২৪
ওয়াশিংটন ডিসি পৌঁছেছেন প্রধানমন্ত্রী
জাতিসংঘ অধিবেশনে বাংলাদেশের অবস্থান আরও সুদৃঢ় হয়েছে
বাংলাদেশের শূন্য রেখায় মিয়ানমারের জঙ্গি বিমান বোমা গুলি
রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি জাতিসংঘে প্রধানমন্ত্রীর আহ্বান
ইউক্রেন যুদ্ধ শেষ করতে আগ্রহী পুতিন: এরদোয়ান
বাংলাদেশে আরাকান আর্মি ও আরসার ঘাঁটি আছে, মিয়ানমারের অভিযোগ : ঢাকার প্রত্যাখ্যান
রানির বিশেষ অন্ত্যেষ্টিক্রিয়া জনতার ভীর