শিরোনাম:
●   বাংলাদেশে মাতৃ মৃত্যুহার নিয়ন্ত্রণের সাফল্যের প্রশংসা করেন : জাতিসংঘ ●   সরকার ও জনগণের সমন্বয়ে সমস্যা সমাধান হবে : তথ্য প্রতিমন্ত্রী ●   বাংলাদেশের সঙ্গে সামনে তাকাতে চাই, পেছনে নয়: ডোনাল্ড লু ●   অবশেষে স্বজনদের কাছে ফিরলেন নাবিকরা ●   বিশ্বে উদ্ধাস্তুর সংখ্যা সাড়ে ৭ কোটি ●   মার্কিন স্যাংশন, ভিসানীতি পরোয়া করে না আ. লীগ: কাদের ●   ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ●   দেশে বজ্রপাত নিরোধযন্ত্র স্থাপনে সহায়তা করতে চায় ফ্রান্স ●   বাংলাদেশে বিনিয়োগ ও হজ ভিসার সময় বাড়াতে সৌদি আরবের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর ●   একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ২৬ মে
ঢাকা, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

BBC24 News
বুধবার, ২৪ আগস্ট ২০২২
প্রথম পাতা » ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ৫০০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ খরার কবলে- ইউরোপ
প্রথম পাতা » ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ৫০০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ খরার কবলে- ইউরোপ
৩৫৫ বার পঠিত
বুধবার, ২৪ আগস্ট ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

৫০০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ খরার কবলে- ইউরোপ

---বিবিসি২৪নিউজ,ইইউ প্রতিনিধিঃ গত ৫০০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ খরার কবলে পড়েছে ইউরোপ। মহাদেশের দুই-তৃতীয়াংশে রাষ্ট্রীয় জরুরি অবস্থা বা সতর্কতা জারি করা হয়েছে। পাশাপাশি অভ্যন্তরীণ জাহাজ চলাচল, বিদ্যুৎ উৎপাদন এবং বেশকিছু ফসল উৎপাদন কমে গেছে।

ইউরোপিয়ান ড্রাউট অবজারভেটরি তাদের এক গবেষণা রিপোর্টে এইসব তথ্য জানিয়েছে। চলতি আগস্ট মাসে প্রকাশিত এই রিপোর্টে বলা হয়েছে, ইউরোপ মহাদেশের ৪৭ শতাংশ সতর্ক অবস্থার মধ্যে রয়েছে। এসব অঞ্চলের মাটির আর্দ্রতা দারুনভাবে কমে গেছে এবং শতকরা ১৭ ভাগ অঞ্চলে রাষ্ট্রীয় সতর্কতা জারি করা হয়েছে। এসব অঞ্চলে শাকসবজি উৎপাদন মারাত্মকভাবে ব্যহত হচ্ছে।

ইউরোপিয়ান ড্রাউট অবজারভেটরির রিপোর্টে বলা হয়েছে, চলতি বছর শুরুর পর থেকে ইউরোপের অনেক অঞ্চলে মারাত্মক রকমের খরা প্রভাব ফেলেছে এবং আগস্ট মাসের প্রথম দিকে এসে তা আরো মারাত্মক আকার ধারণ করেছে। এ অবস্থায় ভূমধ্যসাগরীয় অঞ্চলের ইউরোপ অংশে স্বাভাবিক অবস্থায় চেয়ে অনেক বেশি গরম এবং শুষ্ক আবহাওয়া বিরাজ করছে।

গত কয়েক সপ্তাহ ধরে ইউরোপের বিস্তীর্ণ অঞ্চলে ‘সিদ্ধ হওয়ার মতো’ গরম পড়ছে যা খরা অবস্থাকে আরো খারাপ অবস্থার দিকে নিয়ে গেছে এবং এতে দাবানল সৃষ্টি হয়েছে। এছাড়া বিভিন্ন অঞ্চলে স্বাস্থ্য সতর্কতা জারি করতে হয়েছে এবং বিভিন্ন সরকারের পক্ষ থেকে জলবায়ু পরিবর্তন মোকাবেলার জন্য আরো কার্যকর কর্মসূচি গ্রহণের আহ্বান জানানো হচ্ছে।



সরকার ও জনগণের সমন্বয়ে সমস্যা সমাধান হবে : তথ্য প্রতিমন্ত্রী
বাংলাদেশের সঙ্গে সামনে তাকাতে চাই, পেছনে নয়: ডোনাল্ড লু
অবশেষে স্বজনদের কাছে ফিরলেন নাবিকরা
বিশ্বে উদ্ধাস্তুর সংখ্যা সাড়ে ৭ কোটি
মার্কিন স্যাংশন, ভিসানীতি পরোয়া করে না আ. লীগ: কাদের
ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু
দেশে বজ্রপাত নিরোধযন্ত্র স্থাপনে সহায়তা করতে চায় ফ্রান্স
একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ২৬ মে
ইসরাইল বিরোধী বিক্ষোভে যুক্তরাষ্ট্রে ৫০ অধ্যাপক গ্রেফতার
রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী শোইগু পদ থেকে সরিয়ে দিচ্ছেন পুতিন