শিরোনাম:
ঢাকা, সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

BBC24 News
বুধবার, ৩১ আগস্ট ২০২২
প্রথম পাতা » আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » মার্কিন যুদ্ধজাহাজকে প্রবেশাধিকার নিষিদ্ধ করলো- সলোমন দ্বীপপুঞ্জ
প্রথম পাতা » আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » মার্কিন যুদ্ধজাহাজকে প্রবেশাধিকার নিষিদ্ধ করলো- সলোমন দ্বীপপুঞ্জ
২৯৭ বার পঠিত
বুধবার, ৩১ আগস্ট ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মার্কিন যুদ্ধজাহাজকে প্রবেশাধিকার নিষিদ্ধ করলো- সলোমন দ্বীপপুঞ্জ

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্কঃ সলোমন দ্বীপপুঞ্জ মার্কিন যুদ্ধজাহাজের প্রবেশাধিকার নিষিদ্ধ ঘোষণা করেছে। দ্বীপ রাষ্ট্রটি বলেছে, এখন থেকে আর কোনো বিদেশী যুদ্ধজাহাজ বিনা অনুভূতিতে সলোমন দ্বীপপুঞ্জের পানিসীমায় প্রবেশ করতে পারবে না; প্রবেশ করতে হলে আগে থেকে অনুমতি নিতে হবে।

সলোমন দ্বীপপুঞ্জের প্রধানমন্ত্রীর অফিস থেকে আজ (মঙ্গলবার) এক বিবৃতির মাধ্যমে একথা জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, “আমরা আমাদের বন্ধুদেরকে অনুরোধ করছি যাতে সলোমন দ্বীপপুঞ্জের বন্দরে তাদের সামরিক জাহাজ ভেড়ানোর আগে বিষয়টি পর্যালোচনা করার সুযোগ দেন এবং আমাদের নতুন প্রক্রিয়ার মধ্যে তারা সবকিছু করার চেষ্টা করে।”

সলোমন দ্বীপপুঞ্জ
সলোমন দ্বীপের প্রধানমন্ত্রী মানিসে সোগাভারে এসব কথা জানিয়েছেন। তিনি বিবৃতিতে আরো বলেছেন, এই সিদ্ধান্ত সমস্ত সামরিক যুদ্ধজাহাজের ক্ষেত্রে প্রযোজ্য হবে। মূলত এক্সক্লুসিভ অর্থনৈতিক জোনের নিরাপত্তা নিশ্চিত করার সক্ষমতা অর্জনের লক্ষ্য নিয়ে নতুন এই প্রটোকল প্রক্রিয়া চালু করা হয়েছে।”

বিবৃতিতে বলা হয়েছে, দেশের পানিসীমায় বিদেশি জাহাজগুলোর প্রবেশের ব্যাপারে দুর্ভাগ্যজনক কিছু অভিজ্ঞতার কারণে এ সমস্ত সিদ্ধান্ত নিতে হয়েছে। বছরজুড়ে বিদেশি জাহাজগুলোর ক্ষেত্রে দেখা গেছে তারা ঢুকে পড়েছে। তবে কোন কোন দেশ এই ধরনের কাজ করেছে বিবৃতিতে তাদের নাম উল্লেখ করা হয়নি।

গত সপ্তাহে আমেরিকার কোস্ট গার্ড ‘অলিভার হেনরি’ নামে একটি জাহাজ সলোমন দ্বীপের বন্দরে ভিড়ানোর চেষ্টা করে কিন্তু অনুভূতি দেয়া হয়নি। কিছুদিন আগে চীনের সঙ্গে সামরিক ও নিরাপত্তা চুক্তি করার পর সলোমন দ্বীপপুঞ্জ এমন শক্ত অবস্থানে গেল।



আর্কাইভ

টাইটানিক সিনেমার অভিনেতা বার্নার্ড হিল মারা গেছেন
বাংলাদেশে কালবৈশাখী ঝড়ের সতর্কতা জারি
সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে এসেছে: পরিবেশ মন্ত্রণালয়
ইসরাইলের সঙ্গে সম্পর্কের বিষয়ে সৌদিকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি
সুন্দরবনের আগুন নেভাতে কাজ করছে নৌ ও বিমান বাহিনী
আবারও লন্ডনের মেয়র সাদিক খান
পুরুষদের বিদেশ গমন নিষিদ্ধ করলো মিয়ানমার
ইসরাইলবিরোধী পোস্ট করলেই গ্রেফতার করছে সৌদি আরব
ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে কঠিন শর্ত দিল সৌদি
ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য স্থগিত করলো তুরস্ক