শিরোনাম:
●   অবশেষে স্বজনদের কাছে ফিরলেন নাবিকরা ●   বিশ্বে উদ্ধাস্তুর সংখ্যা সাড়ে ৭ কোটি ●   মার্কিন স্যাংশন, ভিসানীতি পরোয়া করে না আ. লীগ: কাদের ●   ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ●   দেশে বজ্রপাত নিরোধযন্ত্র স্থাপনে সহায়তা করতে চায় ফ্রান্স ●   বাংলাদেশে বিনিয়োগ ও হজ ভিসার সময় বাড়াতে সৌদি আরবের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর ●   একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ২৬ মে ●   ইসরাইল বিরোধী বিক্ষোভে যুক্তরাষ্ট্রে ৫০ অধ্যাপক গ্রেফতার ●   রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী শোইগু পদ থেকে সরিয়ে দিচ্ছেন পুতিন ●   ইউরোপে বাধ্যতামূলক হতে যাচ্ছে সামরিক প্রশিক্ষণ
ঢাকা, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

BBC24 News
মঙ্গলবার, ১১ অক্টোবর ২০২২
প্রথম পাতা » আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » নতুন কমান্ডার নিয়োগের পরই ইউক্রেনে রাশিয়ার ‘চরম যুদ্ধ কৌশল’
প্রথম পাতা » আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » নতুন কমান্ডার নিয়োগের পরই ইউক্রেনে রাশিয়ার ‘চরম যুদ্ধ কৌশল’
৩০৩ বার পঠিত
মঙ্গলবার, ১১ অক্টোবর ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

নতুন কমান্ডার নিয়োগের পরই ইউক্রেনে রাশিয়ার ‘চরম যুদ্ধ কৌশল’

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্কঃ সিরিয়ায় প্রেসিডেন্ট আসাদের বিরোধীদের দমনে রুশ বাহিনীর নেতৃত্ব দিয়ে আসা জেনারেল সের্গেই সুরোভিকিনকে ইউক্রেন যুদ্ধে কমান্ডার নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট পুতিন।

গেল শনিবার সুরোভিকিনকে কমান্ডার নিয়োগের পরই ইউক্রেনে হামলার কৌশল বদলেছে রুশ বাহিনী। অভীষ্ঠ লক্ষ্যে একের পর এক চালানো হচ্ছে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা। মঙ্গলবারও দেশটির বিভিন্ন স্থাপনায় এই হামলা অব্যাহত ছিল।

এক প্রতিবেদনে সিএনএন বলেছে, জেনারেল সের্গেই সুরোভিকিন দায়িত্ব নেওয়ার পরদিনই ইউক্রেনজুড়ে ভয়াবহ মিসাইল হামলা শুরু করে রাশিয়া। এসব হামলার ঘটনায় সন্তুষ্টি প্রকাশ করেছেন চেচেন নেতা রমজান কাদিরভ।

১৯৯১ সালে রাশিয়ায় অভ্যুত্থান চেষ্টাকারী আন্দোলনকারীদের দমন করে প্রথমবারের মতো আলোচনায় আসেন জেনারেল সুরোভিকিন। পরে তাজিকিস্তান এবং চেচনিয়ায় দায়িত্ব পালন করার সময় ‘মায়াদয়াহীন’ হিসেবে পরিচিতি পান এই রুশ কমান্ডার।

২০১৭ সালে সিরিয়ায় প্রেসিডেন্ট আসাদের পক্ষে মোতায়েন করা রুশ বিমান সেনাদের কমান্ডারের দায়িত্ব পান জেনারেল সুরোভিকিন। আসাদ বিরোধী গোষ্ঠীর ওপর বর্বর হামলা চালানোর পাশাপাশি প্রাচীন আলেপ্পো নগরীর বেশিরভাগ এলাকা ধ্বংসের জন্য তার কুখ্যাতি রয়েছে।

জেনারেল সের্গেই সুরোভিকিনকে নিয়ে তারই এক সাবেক সহকর্মী যুক্তরাজ্যের দৈনিক গার্ডিয়ানকে এক সাক্ষাৎকারে আশঙ্কার কথা জানিয়ে বলেছেন, ‘ইউক্রেনে রুশ হামলা দেখে আমি মোটেও অবাক হইনি। কারণ, সুরোভিকিন দয়ামায়াবিহীন এক কমান্ডার। তার কাছে মানুষের জীবনের মূল্য কম। তার হাত ইউক্রেনের রক্তে রঞ্জিত হবে বলেই আমার ভয়।’

হিউম্যান রাইটস ওয়াচ ২০২০ সালে তাদের এক প্রতিবেদনে জেনারেল সের্গেই সুরোভিকিনকে ইদলিবে আন্তর্জাতিক আইন ভঙ্গ করার দায়ে অভিযুক্ত করে। মানবাধিকার সংস্থাটি এই রুশ কমান্ডারের বিরুদ্ধে অভিযোগ আনে, সিরিয়ায় সাধারণের বসবাস, স্কুল, দোকান, ঘনবসতি এলাকায় রুশ সেনারা হামলা চালিয়েছে জেনারেল সুরোভিকিনের নেতৃত্বে।



আর্কাইভ

অবশেষে স্বজনদের কাছে ফিরলেন নাবিকরা
বিশ্বে উদ্ধাস্তুর সংখ্যা সাড়ে ৭ কোটি
মার্কিন স্যাংশন, ভিসানীতি পরোয়া করে না আ. লীগ: কাদের
ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু
দেশে বজ্রপাত নিরোধযন্ত্র স্থাপনে সহায়তা করতে চায় ফ্রান্স
একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ২৬ মে
ইসরাইল বিরোধী বিক্ষোভে যুক্তরাষ্ট্রে ৫০ অধ্যাপক গ্রেফতার
রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী শোইগু পদ থেকে সরিয়ে দিচ্ছেন পুতিন
ইউরোপে বাধ্যতামূলক হতে যাচ্ছে সামরিক প্রশিক্ষণ
প্রায় ৭০ হাজার রোহিঙ্গার পাসপোর্ট নবায়ন চাই : সৌদি সরকার