শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

BBC24 News
শনিবার, ১৫ অক্টোবর ২০২২
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » রাশিয়া নির্ভরযোগ্য জ্বালানি সরবরাহকারী দেশ : অ্যাঙ্গেলা মারকেল
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » রাশিয়া নির্ভরযোগ্য জ্বালানি সরবরাহকারী দেশ : অ্যাঙ্গেলা মারকেল
৩০৩ বার পঠিত
শনিবার, ১৫ অক্টোবর ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রাশিয়া নির্ভরযোগ্য জ্বালানি সরবরাহকারী দেশ : অ্যাঙ্গেলা মারকেল

---বিবিসি২৪নিউজ, আবু আইয়ুব মুকুল,(ইইউ) প্রতিনিধিঃ জার্মানির সাবেক চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল বলেছেন, তার ১৬ বছরের শাসনামলে রাশিয়ার সঙ্গে যে গ্যাস চুক্তি হয়েছিল তা নিয়ে তিনি মোটেই অনুতপ্ত নন। তিনি জোরালো ভাষায় বলেন, দীর্ঘ সময় ধরে মস্কো ছিল নির্ভরযোগ্য জ্বালানি সরবরাহকারী এবং তারা অন্য প্রতিযোগীদের চেয়ে কম দামে গ্যাস সরবরাহ করেছে।

লিসবনে এক অনুষ্ঠানে মারকেল সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। তিনি জানান, “জার্মানি দীর্ঘদিন ধরে জ্বালানি হিসেবে কয়লার ব্যবহার থেকে দূরে সরতে চেয়েছে। এ ক্ষেত্রে কার্বনমুক্ত জ্বালানি ব্যবহারের যে লক্ষ্য ঠিক করেছিল জার্মানি, রাশিয়ার গ্যাস ছিল সেখানে শ্রেষ্ঠ উপায়। এই প্রেক্ষাপটে সে সময় রাশিয়া থেকে পাইপলাইনের মাধ্যমে গ্যাস নিশ্চত করা ছিল খুবই যৌক্তিক ও বোধগম্য বিষয়। রাশিয়ার গ্যাস ছিল বিশ্বের যেকোনো জায়গা থেকে আনা এলএনজির চেয়ে সস্তা।”

নর্ডস্ট্রিম-২
২০০৫ সালে অ্যাঙ্গেলা মারকেল ক্ষমতায় আসার পর রাশিয়ার সঙ্গে দুটি গ্যাস চুক্তি করেন। মস্কোর সঙ্গে নর্ডস্ট্রিম-১ এবং নর্ডস্ট্রিম-২ নামে দুই চুক্তিরই লক্ষ্য ছিল ইউক্রেন ও পোল্যান্ডকে এড়িয়ে রাশিয়া থেকে সরাসরি জার্মানিতে গ্যাস নেয়া। মারকেল ক্ষমতা থেকে অবসরে যাওয়ার পর ওলাফ শোলয ক্ষমতায় আসেন এবং তিনি নর্ডস্ট্রিম-২ চালু হতেই দেননি।



আর্কাইভ

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে কঠিন শর্ত দিল সৌদি
ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য স্থগিত করলো তুরস্ক
জাতিসংঘে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ রেজ্যুলেশন গৃহীত
সাংবাদিককে হুমকি গ্রহণযোগ্য নয়: মিলার
উপজেলা ভোটে প্রভাব বিস্তার করবেন না, মন্ত্রী-এমপিদের ইসি
কংগ্রেস পাকিস্তানের ‘মুরিদ’: মোদি
নিউইয়র্কের আদালতে ট্রাম্পকে ৯ হাজার ডলার জরিমানা
উন্নয়ন বাধাগ্রস্ত করতে বিদেশে অপপ্রচার চালানো হয় : আরাফাত
অর্থ পাচারের মামলায় জামিন পেলেন ড. ইউনূস
রাফায় অভিযানের হুঁশিয়ারি ইসরাইলের, সতর্কবার্তা জাতিসংঘের