শিরোনাম:
●   সংসদ নির্বাচনের চেয়ে উপজেলা ভোট প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে : সিইসি ●   ইসরাইল- হামাস চুক্তিতে রাজি হওয়ায় ফিলিস্তিনিদের উল্লাস ●   কাল থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু ●   ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বন্ধে চীন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : ইইউ ●   জলবায়ুর পরিবর্তন মোকাবেলায় প্রকৌশলীদের কার্যকর ভূমিকা পালন করতে হবে : প্রধানমন্ত্রী ●   পারমাণবিক অস্ত্রের মহড়ার নির্দেশ পুতিনের ●   টাইটানিক সিনেমার অভিনেতা বার্নার্ড হিল মারা গেছেন ●   বাংলাদেশে কালবৈশাখী ঝড়ের সতর্কতা জারি ●   সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে এসেছে: পরিবেশ মন্ত্রণালয় ●   সেনাবাহিনীকে দক্ষ করে গড়ে তুলছে সরকার : প্রধানমন্ত্রী
ঢাকা, মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

BBC24 News
রবিবার, ২৩ অক্টোবর ২০২২
প্রথম পাতা » আর্ন্তজাতিক | শিরোনাম | সাবলিড » রাশিয়ার খাদ্যশস্য উৎপাদনে নতুন রেকর্ড
প্রথম পাতা » আর্ন্তজাতিক | শিরোনাম | সাবলিড » রাশিয়ার খাদ্যশস্য উৎপাদনে নতুন রেকর্ড
২৯০ বার পঠিত
রবিবার, ২৩ অক্টোবর ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রাশিয়ার খাদ্যশস্য উৎপাদনে নতুন রেকর্ড

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্কঃ সারা বিশ্বে যখন খাদ্যসংকট চরমে, তখন খাদ্যশস্য উৎপাদনে নতুন রেকর্ড সৃষ্টি করেছে রাশিয়া।চলতি বছরের আরও দুই মাস বাকি থাকতেই সর্বোচ্চ ফসল উৎপাদন করেছে দেশটি। অফিসিয়াল টেলিগ্রাম চ্যানেলে এ ঘোষণা দিয়েছে রাশিয়ার কৃষি মন্ত্রণালয়।

এতে বলা হয়, অক্টোবর পর্যন্ত মোট প্রায় ১৪৭ দশমিক ৫ মিলিয়ন টন ফসল তোলা হয়েছে, এখনো ফসল তোলা বাকি।

কৃষিমন্ত্রী দিমিত্রি পাত্রুশেভ পরে নিজেই এ রেকর্ডের কথা নিশ্চিত করেছেন। তিনি বলেন, আমরা আশা করছি চলতি বছর ১৫০ মিলিয়ন টন খাদ্যশস্য ঘরে তুলব। অবশ্য, এটি সম্পূর্ণভাবে আমাদের কৃষক ও কৃষি শিল্পগুলোর কৃতিত্ব।

---এর আগে ২০১৭ সালে খাদ্য উৎপাদনের রেকর্ড করেছিল রাশিয়া। ওই বছর ১৩৫.৫ মিলিয়ন টন ফসল উৎপাদন করে দেশটি। এর মধ্যে ৮৬ মিলিয়ন টন ছিল গম।

এ বছর গম উৎপাদন ১০০ মিলিয়ন টন ছাড়িয়ে গেছে। পাত্রুশেভ জানান, নতুন যুক্ত হওয়া দোনেস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিঝিয়া থেকে প্রচুর ফসল উৎপাদন হয়েছে। এসব অঞ্চল থেকে অতিরিক্ত ৫ মিলিয়ন টন ফসল আসতে পারে।

বিশ্বের বৃহত্তম গম রপ্তানিকারক দেশ রাশিয়া। এর পরেই আছে কানাডা ও যুক্তরাষ্ট্র। নানা নিষেধাজ্ঞার পরও ২০২২ সালের জুন মাস থেকে ৮.৩ মিলিয়ন টন গম আন্তর্জাতিক বাজারে ছেড়েছে মস্কো। আগামি বছর ৫০ মিলিয়ন টন গম রপ্তানি করার আশা করছে দেশটি।



আর্কাইভ

সংসদ নির্বাচনের চেয়ে উপজেলা ভোট প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে : সিইসি
ইসরাইল- হামাস চুক্তিতে রাজি হওয়ায় ফিলিস্তিনিদের উল্লাস
কাল থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু
ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বন্ধে চীন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : ইইউ
পারমাণবিক অস্ত্রের মহড়ার নির্দেশ পুতিনের
টাইটানিক সিনেমার অভিনেতা বার্নার্ড হিল মারা গেছেন
বাংলাদেশে কালবৈশাখী ঝড়ের সতর্কতা জারি
সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে এসেছে: পরিবেশ মন্ত্রণালয়
ইসরাইলের সঙ্গে সম্পর্কের বিষয়ে সৌদিকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি
সুন্দরবনের আগুন নেভাতে কাজ করছে নৌ ও বিমান বাহিনী