শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

BBC24 News
রবিবার, ১৮ ডিসেম্বর ২০২২
প্রথম পাতা » আর্ন্তজাতিক | এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ইরানে অস্কারজয়ী অভিনেত্রী গ্রেফতার
প্রথম পাতা » আর্ন্তজাতিক | এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ইরানে অস্কারজয়ী অভিনেত্রী গ্রেফতার
৩১৫ বার পঠিত
রবিবার, ১৮ ডিসেম্বর ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ইরানে অস্কারজয়ী অভিনেত্রী গ্রেফতার

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্কঃ হিজাববিরোধী বিক্ষোভে সমর্থন দেওয়ায় ইরানের জনপ্রিয় অস্কারজয়ী সিনেমার অভিনেত্রী তারানেহ আলিদুস্তিকে গ্রেফতার করা হয়েছে।

গত ৮ ডিসেম্বর সামাজিক যোগাযোগমাধ্যমে ইরানের হিজাববিরোধী আন্দোলনের সমর্থনের পোস্টের জেরেই তাকে গ্রেফতার করা হয়েছে। খবর ইরানের সংবাদমাধ্যম তানসিমের।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ২০১৬ সালে অস্কার পাওয়া চলচ্চিত্র দ্য সেলসম্যানে অভিনয় করেছিলেন তারানেহ। বিক্ষোভ নিয়ে মিথ্যা ছড়ানোর অভিযোগে তাকে গ্রেফতার দেখিয়েছে ইরানের আইনশৃঙ্খলা বাহিনী।

বিক্ষোভসংশ্লিষ্ট এক ব্যক্তিকে ফাঁসি দেওয়ার ঘটনায় ইনস্টাগ্রাম পোস্টে নিন্দা জানান তারানেহ। এ ঘটনায় চুপ থাকায় বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাকেও একহাত নেন ৩৮ বছর বয়সি এ অভিনেত্রী।

চলতি বছরের সেপ্টেম্বরে তেহরানে এক নিরাপত্তা বাহিনীর সদস্যকে ছুরি মেরে জখম করার অভিযোগে মোহসেন শেকারি নামে ওই ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

এ নিয়ে ইনস্টাগ্রাম পোস্টে তারানেহ বলেন, প্রতিটি আন্তর্জাতিক সংস্থা যারা এই রক্তপাত দেখেও পদক্ষেপ নিচ্ছে না, মানবতার জন্য এটি কলঙ্কের।

ইরানের সংবাদমাধ্যম আইআরএনএর টেলিগ্রাম অ্যাকাউন্টে জানানো হয়, দাবির সঙ্গে সঙ্গতিপূর্ণ কোনো প্রমাণ দেখাতে না পারায় তারানেহকে গ্রেফতার করা হয়। ইনস্টাগ্রামে তার অনুসারীর সংখ্যা প্রায় ৮০ লাখ।

প্রসঙ্গত সঠিকভাবে হিজাব না পরার অভিযোগে ইরানের নৈতিকতা পুলিশের হাতে গ্রেফতার কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যু হয় গত ১৬ সেপ্টেম্বর। সেদিন থেকেই প্রতিবাদ ছড়িয়ে পড়ে গোটা ইরানে। বিক্ষোভ শুরুর পর থেকে হাজার হাজার মানুষকে আটক করেছে ইরান। এদের মধ্যে ৪০০ জনকে ১০ বছরের বেশি কারাদণ্ড দিয়েছে দেশটি।



আর্কাইভ

ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য স্থগিত করলো তুরস্ক
জাতিসংঘে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ রেজ্যুলেশন গৃহীত
সাংবাদিককে হুমকি গ্রহণযোগ্য নয়: মিলার
উপজেলা ভোটে প্রভাব বিস্তার করবেন না, মন্ত্রী-এমপিদের ইসি
কংগ্রেস পাকিস্তানের ‘মুরিদ’: মোদি
নিউইয়র্কের আদালতে ট্রাম্পকে ৯ হাজার ডলার জরিমানা
উন্নয়ন বাধাগ্রস্ত করতে বিদেশে অপপ্রচার চালানো হয় : আরাফাত
অর্থ পাচারের মামলায় জামিন পেলেন ড. ইউনূস
রাফায় অভিযানের হুঁশিয়ারি ইসরাইলের, সতর্কবার্তা জাতিসংঘের
গ্রেফতার ঠেকাতে যুক্তরাষ্ট্রের দ্বারস্থ নেতানিয়াহু