শিরোনাম:
ঢাকা, সোমবার, ২৭ মার্চ ২০২৩, ১৩ চৈত্র ১৪২৯

BBC24 News
শুক্রবার, ১০ মার্চ ২০২৩
প্রথম পাতা » আর্ন্তজাতিক | এশিয়া-মধ্যপ্রাচ্য | শিরোনাম | সাবলিড » আবারও ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া
প্রথম পাতা » আর্ন্তজাতিক | এশিয়া-মধ্যপ্রাচ্য | শিরোনাম | সাবলিড » আবারও ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া
১৩০ বার পঠিত
শুক্রবার, ১০ মার্চ ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আবারও ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

---বিবিসি২৪নিউজ, আন্তর্জাতিক ডেস্ক: বৃহস্পতিবার (৯ মার্চ) স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে বড় যৌথ সামরিক মহড়া শুরুর আগে পিয়ংইয়ং তার শক্তি দেখিয়েছে। সিউলের সেনাবাহিনীর বরাত দিয়ে এ তথ্য জানায় এনডিটিভি।

উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যম কেসিএনএ জানিয়েছে, ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের কয়েক ঘণ্টা পর, দেশটির নেতা কিম জং-উন একটি সেনা ইউনিটের একটি সামরিক প্রদর্শনী দেখেন। তবে কিম কী ধরনের অস্ত্র প্রদর্শন করেছেন তা কেসিএনএ বিস্তারিত জানায়নি।

কয়েক দশক ধরে উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে সম্পর্কের অবনতি হয়েছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে সিউলের নিরাপত্তা সহযোগিতা প্রক্রিয়ায় অগ্রগতির পর পরমাণু অস্ত্রধারী উত্তর কোরিয়া নিষিদ্ধ অস্ত্রের উস্কানিমূলক পরীক্ষা চালাচ্ছে।

গত বছর কিম সিউলের সঙ্গে মার্কিন সম্পর্কের প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়াকে একটি অপরিবর্তনীয় পারমাণবিক শক্তি ঘোষণা করেছিলেন। তিনি অস্ত্র বাড়ানোর ঘোষণা দেন। এর মধ্যে রয়েছে কৌশলগত পারমাণবিক অস্ত্র।

সিউলের জয়েন্ট চিফস অব স্টাফ জানান, গতকাল স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ২০ মিনিটে উত্তর কোরিয়ার পশ্চিমাঞ্চলীয় বন্দর শহর নামপো থেকে একটি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়। উত্তর কোরিয়া ওই অঞ্চল থেকে একসঙ্গে একাধিক স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করতে পারে।

বিবৃতিতে আরও জানানো হয়, দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে এবং নজরদারি বাড়িয়েছে। উত্তর কোরিয়া বরাবরই দাবি করে আসছে, তার পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র কর্মসূচিগুলো আত্মরক্ষার জন্য করা হচ্ছে। দেশটি যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ায় সামরিক মহড়াকে হামলার প্রস্তুতি হিসেবেও বিবেচনা করে।



আর্কাইভ

র‌্যাব হেফাজতে নারীর মৃত্যু কেন তারা মামলা করবেন? রাষ্ট্রের কি দায়িত্ব নেই: হাইকোর্ট
যুক্তরাষ্ট্রকে ধূলিসাৎ করে দেওয়ার অস্ত্র মজুদ আছে- রাশিয়া
স্বাধীনতা দিবসে বাইডেনের শুভেচ্ছা
কানাডাকে-ভারতের সতর্ক বার্তা
ইসরাইলে প্রতিরক্ষামন্ত্রী বরখাস্ত, প্রতিবাদে বিক্ষোভ
খালেদার মুক্তির মেয়াদ আরও ৬ মাস বাড়লো
রাষ্ট্রপতির সংবর্ধনায় ছিল অতিথিদের মিলনমেলা
বেলারুশে পারমানবিক অস্ত্র মোতায়েনের ঘোষণা পুতিনের
রাশিয়ার বিরুদ্ধে পাল্টা হামলার অস্ত্র নেই: জেলেনস্কি
ইউক্রেনে ভয়ংকর হামলার ছক কষছে রাশিয়া, আরও চার লাখ সেনা মোতায়েন