শিরোনাম:
ঢাকা, রবিবার, ৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

BBC24 News
মঙ্গলবার, ১১ এপ্রিল ২০২৩
প্রথম পাতা » এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » বাংলাদেশ-জাপান অর্থনৈতিক সংলাপ চলছে
প্রথম পাতা » এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » বাংলাদেশ-জাপান অর্থনৈতিক সংলাপ চলছে
৩৯৫ বার পঠিত
মঙ্গলবার, ১১ এপ্রিল ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাংলাদেশ-জাপান অর্থনৈতিক সংলাপ চলছে

---বিবিসি২৪নিউজ,নিজস্ব প্রতিবেদক ঢাকা: বাংলাদেশ ও জাপানের মধ্যে দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদার করার লক্ষ্যে পঞ্চম বাংলাদেশ-জাপান সরকারি-বেসরকারি যৌথ অর্থনৈতিক সংলাপ চলছে। আজ মঙ্গলবার বেলা ১২টায় ভার্চুয়াল শুরু হওয়া এ সংলাপ শেষ হবে দুপুর ২টায়।

পালাক্রম অনুযায়ী এবারের অর্থনৈতিক সংলাপের আয়োজক দেশ ছিল জাপান। কিন্তু বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় অনলাইন প্ল্যাটফর্মে এ যৌথ অর্থনৈতিক সংলাপ অনুষ্ঠিত হচ্ছে।

২০১৪ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের মধ্য দিয়ে দুদেশের অর্থনৈতিক সম্পর্কের নতুন দিগন্তের সূচনার ধারাবাহিকতায় এ সংলাপ আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

এবারের অর্থনৈতিক সংলাপে ঢাকা প্রান্তে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া বাংলাদেশ দলের নেতৃত্ব দিচ্ছে। এছাড়া বাংলাদেশ ব্যাংকের গভর্নর, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ছাড়াও পররাষ্ট্র মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, কৃষি মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, বিদ্যুৎ বিভাগ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিবগণসহ বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ ও বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যানরা, জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালকরা সংলাপে অংশ নিয়েছেন।

বেসরকারি পর্যায়ের প্রতিনিধি হিসেবে এফবিসিসিই, বিজিএমইএ, জেবিসিসিআইসহ বিভিন্ন বেসরকারি বাণিজ্য সংগঠনের সভাপতি প্রতিনিধিরাও এতে অংশ নিয়েছেন।

অন্যদিকে টোকিও প্রান্তে জাপান থেকে অংশ নেওয়া দলের নেতৃত্ব দিচ্ছেন অর্থনীতি বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের আন্তর্জাতিক বিষয়ক উপমন্ত্রী হিরাই হিরোহাইড। এছাড়া বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত, জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয়ের প্রতিনিধি, বাংলাদেশ কার্যালয়ের প্রধানসহ অন্য ব্যবসায়ী প্রতিনিধিরা সংলাপে অংশ নিয়েছেন।



আর্কাইভ

পুরুষদের বিদেশ গমন নিষিদ্ধ করলো মিয়ানমার
ইসরাইলবিরোধী পোস্ট করলেই গ্রেফতার করছে সৌদি আরব
ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে কঠিন শর্ত দিল সৌদি
ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য স্থগিত করলো তুরস্ক
জাতিসংঘে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ রেজ্যুলেশন গৃহীত
সাংবাদিককে হুমকি গ্রহণযোগ্য নয়: মিলার
উপজেলা ভোটে প্রভাব বিস্তার করবেন না, মন্ত্রী-এমপিদের ইসি
কংগ্রেস পাকিস্তানের ‘মুরিদ’: মোদি
নিউইয়র্কের আদালতে ট্রাম্পকে ৯ হাজার ডলার জরিমানা
উন্নয়ন বাধাগ্রস্ত করতে বিদেশে অপপ্রচার চালানো হয় : আরাফাত