শিরোনাম:
●   মিয়ানমারের সৈন্যরা জীবন বাঁচাতে আশ্রয় নিয়েছে বাংলাদেশে, পর্যন্ত সংখ্যা যত ●   প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন- প্রধানমন্ত্রী ●   ইরানকে ‘জবাব’ দেবে যুক্তরাষ্ট্র,আঞ্চলিক সংঘাত এড়িয়ে চলার আহ্বান ●   ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞার উদ্যোগ যুক্তরাষ্ট্র-ইইউ’র ●   কারাবন্দি থেকে আবারো গৃহবন্দি সু চি ●   আদিবাসী ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে সহযোগিতা করবে ইউএনডিপি’- গণপূর্তমন্ত্রী ●   ইরান-ইসরায়েল যুদ্ধের প্রভাব মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ-প্রধানমন্ত্রীর ●   ইসরায়েলের হামলার আশঙ্কায় পারমাণবিক স্থাপনা বন্ধ রেখেছে ইরান ●   মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ●   রাশিয়া- চায়না-উ.কোরিয়া অস্ত্র–সরঞ্জামে ইরানের প্রতিরক্ষা
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

BBC24 News
মঙ্গলবার, ৯ মে ২০২৩
প্রথম পাতা » ইউরোপ | এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ইউরোপীয় ইউনিয়নের ইসরায়েলে কুটনীতিক অনুষ্ঠান বর্জন
প্রথম পাতা » ইউরোপ | এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ইউরোপীয় ইউনিয়নের ইসরায়েলে কুটনীতিক অনুষ্ঠান বর্জন
৪৩৫ বার পঠিত
মঙ্গলবার, ৯ মে ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ইউরোপীয় ইউনিয়নের ইসরায়েলে কুটনীতিক অনুষ্ঠান বর্জন

---বিবিসি২৪নিউজ,ইইউ প্রতিনিধি: ইসরায়েলের কট্টর ডানপন্থী মন্ত্রী ইটামার বেন-গিভির অংশগ্রহণের পরিকল্পনা করেছেন, এমন তথ্য জানার পর দেশটিতে ইউরোপ দিবস উদযাপনের কুটনীতিক অনুষ্ঠান বাতিল করেছে ইউরোপীয় ইউনিয়ন।

আয়োজকরা বলছেন, তারা এমন কাউকে ‘কোনো একটি জায়গা’ দিতে চান না যার মতাদর্শ তাদের মূল্যবোধের বিপরীত। ইসরায়েলি সরকারের পদধারী প্রতিনিধি হিসেবে বেন-গিভির জোরপূর্বক বলেছিলেন, মঙ্গলবারের অনুষ্ঠানে তিনি রীতি অনুযায়ী ভাষণ দেবেন। এমন সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় ইইউ এর বিরুদ্ধে ‘অকুটনৈতিক কণ্ঠরোধ’ এর অভিযোগ তুলেছেন তিনি।

এটা বোঝা যাচ্ছে যে, ইসরায়েলি সরকারের মন্ত্রীসভা, কোনো কুটনৈতিক অনুষ্ঠানে অংশ নিতে তৈরি করা মন্ত্রীদের তালিকা অনুযায়ী তার পালা আসার কারণেই বেন-গিভির এর নাম সুপারিশ করেছে। আর ইইউ এর রাষ্ট্রদূত এই প্রক্রিয়ায় অপ্রত্যাশিতভাবেই পড়ে গেছেন।

ইইউ এবং সংস্থাটরি উল্লেখযোগ্য সদস্য রাষ্ট্রগুলোর পক্ষ থেকে, কট্টরডানপন্থী মতবাদে বিশ্বাস করেন না এমন একজন মন্ত্রীকে পাঠানোর অনুরোধ করা হলেও বেন-গিভির জোরপূর্বকই বলেছেন যে, তিনিই ওই অনুষ্ঠানে যাবেন।

জাতীয় নিরাপত্তা বিষয়ক এই মন্ত্রী বলেছিলেন যে, তিনি তার বক্তৃতা ব্যবহার করে ‘জিহাদ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে সংগ্রাম’ করার আহ্বান জানাবেন এবং ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদেরও বলবেন যে ‘ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর সৈন্য এবং ইসরায়েলি নাগরিকদের বিরুদ্ধে নেয়া পদক্ষেপে অর্থায়ন করা ইইউ দেশগুলোর জন্য সমীচীন নয়।’

বেশ কয়েকজন ইইউ প্রতিনিধি উপস্থিত না হওয়ার হুমকি দিয়েছিলেন। ইসরায়েলে নিযুক্ত বেশ কয়েকজন ইইউ রাষ্ট্রদূতের এক বৈঠকের পর কূটনৈতিক অনুষ্ঠান বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়। ইসরায়েলি মিডিয়া তাদের প্রতিবেদনে বলেছে যে, শুধু হাঙ্গেরি এবং পোল্যান্ডের মতো দুটি রক্ষণশীল ও ইসরায়েলপন্থী দেশ এ বিষয়ে ভিন্নমত দিয়েছে।

এক সংক্ষিপ্ত বিবৃতিতে, ইসরায়েলে নিযুক্ত ইইউ প্রতিনিধি বলেছে যে, তারা বার্ষিক একটি অনুষ্ঠানের মতোই মঙ্গলবার ইউরোপ দিবস উদযাপন করবে।

এতে বলা হয় যে, সাধারণ মানুষের জন্য আগে থেকে নির্ধারিত একটি সাংস্কৃতিক অনুষ্ঠান তেল আবিবে অনুষ্ঠিত হবে ‘ইসরায়েলের সঙ্গে শক্তিশালী এবং গঠনমূলক দ্বিপক্ষীয় সম্পর্ক আমাদের বন্ধু এবং অংশীদারদের সঙ্গে উদযাপনের অংশ হিসেবে।

বেন-গিভিরের দপ্তর এর প্রতিক্রিয়া ইইউ-এর সমালোচনা করে বলেছে যে, এটি ‘লজ্জাজনক’ যে আন্তর্জাতিক সংস্থা যা গণতন্ত্র এবং বহুসাংস্কৃতিক মূল্যবোধের প্রতিনিধিত্ব করার দাবি করে, তারা অকূটনৈতিকভাবে কণ্ঠরোধ করার চর্চা করে।

তিনি যোগ করেন, ‘প্রতিটি ফোরামে ইসরায়েল সরকার, বীর আইডিএফ সেনা এবং ইসরায়েলের জনগণের প্রতিনিধিত্ব করা আমার জন্য সম্মান ও সৌভাগ্যের।’

গত বছরের শেষের দিকে ইসরায়েলে তার এ যাবৎকালের সবচেয়ে কট্টরপন্থী সরকারে শপথ নেওয়ার পর থেকে, অনেক ইউরোপীয় দেশের সরকারী প্রতিনিধিরা - যাদের ইসরায়েলের সঙ্গে দৃঢ় সম্পর্ক রয়েছে তারা বেন-গিভির এবং তার আরেক সহযোগী অতি-জাতীয়তাবাদী অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচের সঙ্গে দেখা করতে অস্বীকার করেছে।

ইউরোপ দিবস ঘিরে তৈরি হওয়া বিতর্ক কূটনৈতিকভাবে বিব্রতকর পরিস্থিতি তৈরি করেছে।

স্পর্শকাতর সময়ের কথা উল্লেখ করে, অধিকৃত পশ্চিম তীরের বেথলেহেমের কাছে ইইউ এর অর্থায়নে প্যালেস্টাইনি শিশুদের জন্য নির্মিত প্রাথমিক বিদ্যালয় গুড়িয়ে দেওয়ার কঠোর নিন্দা জানিয়েছে ইউরোপিয় ইউনিয়ন।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে যে, ওই অবকাঠামোটি ইসরায়েলের সম্পূর্ণ নিয়ন্ত্রণাধীন পশ্চিম তীরের একটি অংশে নির্মিত হয়েছিল যা অবৈধ এবং অনিরাপদ ছিল। এ কারণেই ইসরায়েলি একটি আদালত সেটি গুড়িয়ে ফেলার আদেশ দেয়।

নিজেদের টুইটার অ্যাকাউন্টে, ফিলিস্তিনিদের জন্য ইইউ প্রতিনিধি দল বলেছে যে, এই পদক্ষেপের কারণে তারা অবাক হয়েছে। এর কারণে ৬০ জনের বেশি শিশু ক্ষতিগ্রস্ত হবে এবং এমন পদক্ষেপ আন্তর্জাতিক আইনের লংঘন।

পশ্চিমতীরে যেসব ভবনকে ইসরায়েল অবৈধ বলে উল্লেখ করে সেগুলোর বিষয়ে ফিলিস্তিনিরা প্রায়ই বলে যে, সেসব জায়গায় ভবন নির্মাণের সরকারি নির্মাণের অনুমতি পাওয়া কার্যত অসম্ভব।



আর্কাইভ

মিয়ানমারের সৈন্যরা জীবন বাঁচাতে আশ্রয় নিয়েছে বাংলাদেশে, পর্যন্ত সংখ্যা যত
প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন- প্রধানমন্ত্রী
ইরানকে ‘জবাব’ দেবে যুক্তরাষ্ট্র,আঞ্চলিক সংঘাত এড়িয়ে চলার আহ্বান
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞার উদ্যোগ যুক্তরাষ্ট্র-ইইউ’র
আদিবাসী ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে সহযোগিতা করবে ইউএনডিপি’- গণপূর্তমন্ত্রী
ইরান-ইসরায়েল যুদ্ধের প্রভাব মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ-প্রধানমন্ত্রীর
ইসরায়েলের হামলার আশঙ্কায় পারমাণবিক স্থাপনা বন্ধ রেখেছে ইরান
মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
রাশিয়া- চায়না-উ.কোরিয়া অস্ত্র–সরঞ্জামে ইরানের প্রতিরক্ষা
ড. ইউনূসের জামিনের সময় বাড়ালেন আদালত