শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

BBC24 News
শুক্রবার, ২ জুন ২০২৩
প্রথম পাতা » ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » জার্মানি বনে শুরু হচ্ছে এসবি-৫৮ সম্মেলন
প্রথম পাতা » ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » জার্মানি বনে শুরু হচ্ছে এসবি-৫৮ সম্মেলন
৪২৫ বার পঠিত
শুক্রবার, ২ জুন ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

জার্মানি বনে শুরু হচ্ছে এসবি-৫৮ সম্মেলন

---বিবিসি২৪নিউজ,এমডি জালাল,বন জার্মান থেকে: বন জলবায়ু পরিবর্তন সম্মেলন কপ-২৮ এ কোর্স সংশোধনের পর্যায় নির্ধারণ করবে ইউএন ক্লাইমেট চেঞ্জ নিউজ,১ জুন ২০২৩ এই বছরের বন জলবায়ু পরিবর্তন সম্মেলন (এসবি-৫৮) আগামী সোমবার,৫ জুন শুরু হবে, যা ডিসেম্বরে সংযুক্ত আরব আমিরাতে কপ-২৮ এ দত্তক নেওয়ার সিদ্ধান্ত প্রস্তুত করার জন্য ডিজাইন করা হয়েছে।

গত বছর মিশরে কপ-২৭থেকে উত্থাপিত অনেকগুলি ম্যান্ডেটের উপর ভিত্তি করে, সম্মেলনটা ইউএনএফসিসিসি সহায়ক সংস্থাগুলির৫৮ তম অধিবেশন আহ্বান করবে, যার মধ্যে একটি বিশাল সংখ্যক ইভেন্ট রয়েছে এবং গুরুত্বপূর্ণ বিষয়গুলির উপর আলোচনা চালিয়ে যাবে৷

এই সমস্যাগুলির মধ্যে রয়েছে বৈশ্বিক স্টকটেক, অভিযোজনের বিশ্বব্যাপী লক্ষ্য, টেকসই সমাজে ন্যায্য রূপান্তর, প্রশমন কাজের কর্মসূচি এবং ক্ষতি এবং ক্ষয়ক্ষতি ইত্যাদি।

“বিশ্বব্যাপী অনেক মানুষের জন্য, আমাদের গ্রহের উষ্ণতাকে১.৫ ডিগ্রি সেলসিয়াসে সীমাবদ্ধ করা বেঁচে থাকার বিষয়। বিশ্বব্যাপী স্টকটেক একটি প্রজন্মের জন্য সুযোগ যা আমরা যে কোর্সে আছি তা সংশোধন করার, নতুন শক্তি এবং দৃষ্টিভঙ্গির সাথে জলবায়ু পরিবর্তন মোকাবেলা করার জন্য একটি পথ ডিজাইন করার জন্য,” বলেছেন জাতিসংঘের জলবায়ু পরিবর্তনের নির্বাহী সচিব সাইমন স্টিয়েল।

সম্পর্কে

১৯৮ টি পক্ষের সাথে, জলবায়ু পরিবর্তনের উপর জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশন (ইউএনএফসিসিসি) এর সার্বজনীন সদস্যপদ রয়েছে এবং এটি ২০১৫ প্যারিস জলবায়ু পরিবর্তন চুক্তির মূল চুক্তি। প্যারিস চুক্তির মূল লক্ষ্য হল এই শতাব্দীতে বৈশ্বিক গড় তাপমাত্রা বৃদ্ধিকে ২ ডিগ্রি সেলসিয়াসের নিচে রাখা এবং তাপমাত্রা বৃদ্ধিকে প্রাক-শিল্প স্তরের চেয়ে আরও১.৫ ডিগ্রি সেলসিয়াসে সীমাবদ্ধ করার প্রচেষ্টা চালানো। ইউএনএফসিসিসি এছাড়াও ১৯৯৭ কিয়োটো প্রোটোকলের মূল চুক্তি। ইউএনএফসিসিসি -এর অধীনে সমস্ত চুক্তির চূড়ান্ত উদ্দেশ্য হল বায়ুমণ্ডলে গ্রীনহাউস গ্যাসের ঘনত্বকে এমন একটি স্তরে স্থিতিশীল করা যা জলবায়ু ব্যবস্থার সাথে মানুষের বিপজ্জনক হস্তক্ষেপ প্রতিরোধ করবে, এমন একটি সময়সীমার মধ্যে যা বাস্তুতন্ত্রকে প্রাকৃতিকভাবে মানিয়ে নিতে এবং টেকসই উন্নয়নকে সক্ষম করে।



আর্কাইভ

মালয়েশিয়ায় বাংলাদেশিদের দুরবস্থায় নিয়ে হতাশ : জাতিসংঘ
ইসরায়েলের হামলা পাল্টা জবাব দেবে না- ইরান
দেশব্যাপী হিট অ্যালার্ট জারি
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: তেহরান
ইরানের বিরুদ্ধে ইসরাইলের হামলা
ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা
ভারতে আবারও বিজেপির বড় জয়ের আভাস
মিয়ানমারের সৈন্যরা জীবন বাঁচাতে আশ্রয় নিয়েছে বাংলাদেশে, পর্যন্ত সংখ্যা যত
প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন- প্রধানমন্ত্রী
ইরানকে ‘জবাব’ দেবে যুক্তরাষ্ট্র,আঞ্চলিক সংঘাত এড়িয়ে চলার আহ্বান