শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

BBC24 News
শনিবার, ১৬ অক্টোবর ২০২১
প্রথম পাতা » আমেরিকা | আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » বিদেশি নাগরিকের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে আমেরিকা
প্রথম পাতা » আমেরিকা | আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » বিদেশি নাগরিকের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে আমেরিকা
৬৭৭ বার পঠিত
শনিবার, ১৬ অক্টোবর ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিদেশি নাগরিকের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে আমেরিকা

---বিবিসি২৪নিউজ,খান শওকত যুক্তরাষ্ট্র থেকেঃ করোনাভাইরাস মহামারীর কারণে বিভিন্ন দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। তবে এখন যেহেতু বিশ্বব্যাপী টিকা কার্যক্রম চলছে, তাই শর্তসাপেক্ষে ৩৩ দেশের নাগরিকের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে দেশটি।

তবে শর্ত হচ্ছে- যারা করোনার পূর্ণ ডোজ টিকা নিয়েছেন, আগামী ৮ নভেম্বর থেকে কেবল তারাই যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন। হোয়াইট হাউস এ ঘোষণা দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় শুক্রবার হোয়াইট হাউসের মুখপাত্র জানিয়েছেন, পূর্ণ ডোজ করোনার টিকা নেওয়া এবং ভ্রমণের ৭২ ঘণ্টা আগে যাদের করোনার নেগেটিভ ফল থাকবে, তারাই যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন। এ ক্ষেত্রে কোয়ারেন্টাইনে থাকার নিয়মও তুলে নিয়েছে বাইডেন প্রশাসন।

করোনার প্রাদুর্ভাবের কারণে গত বছরের মার্চে যুক্তরাষ্ট্রে ভ্রমণকারীদের ওপর কঠোর বিধিনিষেধ আরোপ করেছিল দেশটি। করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আনতেই এমন পদক্ষেপ নেওয়া হয়।

যারা ১৪ দিন ব্রিটেন, ইউরোপের একাধিক দেশ, চীন, ভারত, দক্ষিণ আফ্রিকা, ইরান ও ব্রাজিলে ছিলেন, তাঁদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা ছিল। কিন্তু ৮ নভেম্বর থেকে পূর্ণ ডোজ করোনার টিকা গ্রহণকারীদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা থাকছে না।

হোয়াইট হাউসের ঘোষণা অনুযায়ী, যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) বা বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি ব্যবহারের তালিকায় যেসব টিকার অনুমোদন রয়েছে, সেসব টিকার গ্রহীতারাই এই নিয়মে যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবেন। জরুরি কারণে ভ্রমণের ক্ষেত্রে অ্যাস্ট্রাজেনেকা, সিনোভ্যাক ও সিনোফার্মের টিকাগ্রহীতারা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন।



আর্কাইভ

মালয়েশিয়ায় বাংলাদেশিদের দুরবস্থায় নিয়ে হতাশ : জাতিসংঘ
ইসরায়েলের হামলা পাল্টা জবাব দেবে না- ইরান
দেশব্যাপী হিট অ্যালার্ট জারি
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: তেহরান
ইরানের বিরুদ্ধে ইসরাইলের হামলা
ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা
ভারতে আবারও বিজেপির বড় জয়ের আভাস
মিয়ানমারের সৈন্যরা জীবন বাঁচাতে আশ্রয় নিয়েছে বাংলাদেশে, পর্যন্ত সংখ্যা যত
প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন- প্রধানমন্ত্রী
ইরানকে ‘জবাব’ দেবে যুক্তরাষ্ট্র,আঞ্চলিক সংঘাত এড়িয়ে চলার আহ্বান