শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ৭ মাঘ ১৪২৮

BBC24 News
সোমবার, ২৯ নভেম্বর ২০২১
প্রথম পাতা » পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড | স্বাস্থ্যকথা » বিশেষ অধিবেশনে বসেছে ডব্লিউএইচও, অমিক্রনে উচ্চ ঝুঁকিতে বিশ্ব
প্রথম পাতা » পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড | স্বাস্থ্যকথা » বিশেষ অধিবেশনে বসেছে ডব্লিউএইচও, অমিক্রনে উচ্চ ঝুঁকিতে বিশ্ব
১০২ বার পঠিত
সোমবার, ২৯ নভেম্বর ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিশেষ অধিবেশনে বসেছে ডব্লিউএইচও, অমিক্রনে উচ্চ ঝুঁকিতে বিশ্ব

---বিবিসি২৪নিউজ, স্বাস্থ্য ডেস্কঃ করোনার নতুন ধরন অমিক্রনের বিস্তার নিয়ে উদ্বেগ ছড়িয়ে পড়েছে বিশ্বে। এর মধ্যেই গতকাল সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) তিন দিনের বিশেষ অধিবেশনে বসেছে। ডব্লিউএইচও সাধারণত মে মাসে অধিবেশনের আয়োজন করে। তবে আজ সোমবার সংস্থাটির সদস্যদেশগুলোর গৃহীত সিদ্ধান্তে একটি বিশেষ অধিবেশন আহ্বান করা হয়। ৭৩ বছরের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বারের মতো, বিশেষ অধিবেশনে বসেছে ডব্লিউএইচও ।

এর আগে এক দিনের মাথায় নিজের অবস্থান থেকে সরে এসেছে ডব্লিউএইচও। গত রোববার সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছিল, অমিক্রন করোনার ‘উদ্বেগজনক ধরন’। তখন সংস্থাটি বলেছে, করোনার নতুন এ ধরন অন্যান্য ধরনের তুলনায় বেশি সংক্রামক বা এ ধরনের সংক্রমণে রোগীর অবস্থা আরও বেশি গুরুতর হয় কি না, সেটা এখনো জানা যায়নি। এ ছাড়া অমিক্রন মোকাবিলায় ভ্রমণ নিষেধাজ্ঞা জারি না করারও মতামত ব্যক্ত করে। এক দিন পর আজ অমিক্রন নিয়ে প্রকাশিত এক সংক্ষিপ্ত নিবন্ধে ডব্লিউএইচও সতর্কবার্তা দেয়। এতে ডব্লিউএইচও হুঁশিয়ার করে বলে, করোনার নতুন ধরন অমিক্রন বিশ্বকে অত্যন্ত ‘উচ্চ ঝুঁকি’তে রেখেছে। বিশ্বকে তা মোকাবিলায় প্রস্তুত হওয়ার তাগিদ দেয় বিশ্ব সংস্থাটি। এদিকে করোনার নতুন ধরন নিয়ে যুক্তরাজ্যের পক্ষ থেকে বলা হয়েছে, অমিক্রন নিয়ে তারা কোনো ঝুঁকি নেবে না। শিগগিরই তারা জরুরিভাবে জি-৭ বৈঠক ডাকবে। জার্মানি বলছে, ডব্লিউএইচওকে আরও বেশি অর্থায়ন করতে হবে। অন্তত বর্তমানের চেয়ে ৫০ শতাংশ বেশি অর্থায়নের প্রয়োজন।

সম্প্রতি আফ্রিকা অঞ্চলে শনাক্ত হয় করোনার নতুন ধরন বি.১.১.৫২৯। এর নাম দেওয়া হয়েছে অমিক্রন। ধারণা করা হচ্ছে, ডেলটাসহ করোনার আগের সব ধরনের চেয়ে এটি অনেক বেশি সংক্রামক। ডব্লিউএইচওর আশঙ্কা, নতুন এ ধরন বিশ্বের জন্য বড় ঝুঁকি তৈরি করতে পারে। এখন পর্যন্ত বিশ্বের ১৩টি দেশে করোনার নতুন ধরন অমিক্রনে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে এবং প্রায় ৪০টির বেশি দেশ ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে।

ডব্লিউএইচও বলছে, এখন পর্যন্ত অমিক্রন ধরনে আক্রান্ত হয়ে কারোর মৃত্যুর খবর পাওয়া যায়নি। নতুন এ ধরনের বিরুদ্ধে এখনকার কোভিড টিকা, পরীক্ষার পদ্ধতি ও চিকিৎসার পদ্ধতি কতটা কার্যকর, তা নিয়ে গবেষণা চলছে। তবে আরটি-পিসিআর টেস্টের মাধ্যমে এ ধরনের সফল নমুনা পরীক্ষা করা সম্ভব।
এনডিটিভি জানায়, করোনার উদ্বেগজনক ধরন অমিক্রনের সংক্রমণ নিয়ে বাংলাদেশসহ ১২টি দেশকে অন্তর্ভুক্ত করে উচ্চ ঝুঁকির একটি তালিকা তৈরি করেছে ভারত। এসব দেশ থেকে ভারতে যাওয়া নাগরিকদের নয়াদিল্লির আইজিআই বিমানবন্দরে করোনার আরটি-পিসিআর পরীক্ষা করা হচ্ছে।

দেশে দেশে ছড়িয়ে পড়া নতুন এ ধরনের বিষয়ে এখনো পরিষ্কার কিছু বলতে পারছেন না বিজ্ঞানীরা। যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগবিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে বলেন, অমিক্রনের সংক্রমণ ক্ষমতা ও অন্য বৈশিষ্ট্য নিয়ে স্পষ্ট হতে এবং বিশ্বাসযোগ্য তথ্য পাওয়ার জন্য আরও আনুমানিক দুই সপ্তাহ সময় লাগবে।

ডব্লিউএইচও জানিয়েছে, প্রাথমিক তথ্য-উপাত্ত অনুসারে, দক্ষিণ আফ্রিকায় হাসপাতালে ভর্তি হওয়ার হার বাড়ছে। অমিক্রনের ভয়াবহতা বোঝার জন্য কয়েক দিন থেকে কয়েক সপ্তাহ সময় লেগে যেতে পারে। যদিও দক্ষিণ আফ্রিকার এক চিকিৎসক বলেছেন, তাঁর রোগীদের মধ্যে যাঁরা অমিক্রনে আক্রান্ত হয়েছেন, তাঁদের উপসর্গ মৃদু।

ডব্লিউএইচও বলছে, এখন পর্যন্ত অমিক্রন ধরনে আক্রান্ত হয়ে কারোর মৃত্যুর খবর পাওয়া যায়নি। নতুন এ ধরনের বিরুদ্ধে এখনকার কোভিড টিকা, পরীক্ষার পদ্ধতি ও চিকিৎসার পদ্ধতি কতটা কার্যকর, তা নিয়ে গবেষণা চলছে। তবে আরটি-পিসিআর টেস্টের মাধ্যমে এ ধরনের সফল নমুনা পরীক্ষা করা সম্ভব।ডব্লিউএইচওর এক বিবৃতিতে বলা হয়, যে আলামতগুলো উপস্থাপিত হয়েছে, তার ভিত্তিতে বলা যায়, কোভিড রোগতাত্ত্বিক গবেষণায় উল্লেখযোগ্য পরিবর্তন আনতে হবে।

ডব্লিউএইচও হুঁশিয়ার করে বলে, করোনার নতুন ধরন অমিক্রন বিশ্বকে অত্যন্ত ‘উচ্চ ঝুঁকি’তে রেখেছে। বিশ্বকে তা মোকাবিলায় প্রস্তুত হওয়ার তাগিদ দেয় বিশ্ব সংস্থাটি।
এদিকে অমিক্রন শনাক্ত হওয়ার পর দক্ষিণ আফ্রিকা ও প্রতিবেশী দেশগুলোর ওপর একের পর এক দেশের ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের নিন্দা জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। ভ্রমণ নিষেধাজ্ঞার কঠোর সমালোচনা করে তিনি বলেন, এমন পদক্ষেপে মারাত্মক হতাশ তিনি। এ ছাড়া এ নিষেধাজ্ঞা আরোপের বিষয়টিকে অন্যায্য হিসেবে আখ্যায়িত করে তিনি দ্রুত সংশ্লিষ্ট দেশগুলোকে দক্ষিণ আফ্রিকার ওপর এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়ার আহ্বান জানিয়েছেন।

বিশ্বের বিভিন্ন অঞ্চলে করোনার অমিক্রন ধরন শনাক্ত হওয়ার পর আফ্রিকাকে লক্ষ্য করে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে। এ ধরনের নিষেধাজ্ঞা আন্তর্জাতিক সংহতির ওপর আঘাত।
মাতশিদিসো মোয়েতি, ডব্লিউএইচওর আঞ্চলিক মহাপরিচালক
ডব্লিউএইচওর এক বিবৃতিতে বলা হয়, ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়ে কোভিডের বিস্তার সামান্য কমানো গেলেও, তা জীবন ও জীবিকাকে অত্যন্ত জটিল করে তোলে। এসব বিধিনিষেধ অহেতুক আক্রমণাত্মকভাবে আরোপ করা উচিত নয়। এগুলো বিজ্ঞানসম্মত হতে হবে।



এ পাতার আরও খবর

ইউক্রেন সফরে গিয়ে রাশিয়াকে সাবধান করলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন ইউক্রেন সফরে গিয়ে রাশিয়াকে সাবধান করলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন
বিভিন্ন দেশের প্রতিরোধের মুখে আমেরিকা এখন সবচেয়ে দুর্বল অবস্থানে বিভিন্ন দেশের প্রতিরোধের মুখে আমেরিকা এখন সবচেয়ে দুর্বল অবস্থানে
বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকার ফেডারেল বিচারপতি হিসেবে মনোনয়ন পেয়েছেন নুসরাত জাহান চৌধুরী বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকার ফেডারেল বিচারপতি হিসেবে মনোনয়ন পেয়েছেন নুসরাত জাহান চৌধুরী
বিশ্বে বায়ুদূষণে প্রথম স্থানে ঢাকা বিশ্বে বায়ুদূষণে প্রথম স্থানে ঢাকা
বিশ্বকাপ বাছাইপর্বে মেসিকে ছাড়াই দল ঘোষণা আর্জেন্টিনার বিশ্বকাপ বাছাইপর্বে মেসিকে ছাড়াই দল ঘোষণা আর্জেন্টিনার
যুক্তরাষ্ট্রে বিএনপির লবিংয়ের লেনদেন নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠি যুক্তরাষ্ট্রে বিএনপির লবিংয়ের লেনদেন নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠি
রাশিয়ার-ইরান বৈঠক: কৌশলগত সম্পর্ক জোরদার হয়েছে রাশিয়ার-ইরান বৈঠক: কৌশলগত সম্পর্ক জোরদার হয়েছে
আসছে মহামারি নতুন ভেরিয়েন্ট: বিশ্ব স্বাস্থ্য সংস্থা আসছে মহামারি নতুন ভেরিয়েন্ট: বিশ্ব স্বাস্থ্য সংস্থা
ডিসিদের মনে রাখতে হবে- জনগণের টাকায় সংসার চলে- রাষ্ট্রপতি ডিসিদের মনে রাখতে হবে- জনগণের টাকায় সংসার চলে- রাষ্ট্রপতি
ডিসিদের ২৪ নির্দেশনা দিল প্রধানমন্ত্রী ডিসিদের ২৪ নির্দেশনা দিল প্রধানমন্ত্রী

আর্কাইভ

ইউক্রেন সফরে গিয়ে রাশিয়াকে সাবধান করলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন
বিভিন্ন দেশের প্রতিরোধের মুখে আমেরিকা এখন সবচেয়ে দুর্বল অবস্থানে
র‍্যাবের প্রতি অবিচার হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী
৪৩তম বিসিএস প্রিলির ফল প্রকাশ
র‍্যাবকে শান্তিরক্ষা মিশনে নিষিদ্ধের দাবি জানিয়ে জাতিসংঘে ১২ সংস্থার চিঠি
বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকার ফেডারেল বিচারপতি হিসেবে মনোনয়ন পেয়েছেন নুসরাত জাহান চৌধুরী
বিশ্বকাপ বাছাইপর্বে মেসিকে ছাড়াই দল ঘোষণা আর্জেন্টিনার
যুক্তরাষ্ট্রে বিএনপির লবিংয়ের লেনদেন নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠি
রাশিয়ার-ইরান বৈঠক: কৌশলগত সম্পর্ক জোরদার হয়েছে
বাংলাদেশে এটিএম কার্ড জালিয়াতি যেভাবে ধরা পড়লেন তুরস্কের নাগরিক