শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

BBC24 News
রবিবার, ৮ মে ২০২২
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ফ্রান্সে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ম্যাক্রন
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ফ্রান্সে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ম্যাক্রন
৫৬৮ বার পঠিত
রবিবার, ৮ মে ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ফ্রান্সে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ম্যাক্রন

---বিবিসি২৪নিউজ,আবু আইয়ুব মুকুল, ইইউ প্রতিনিধিঃ  দ্বিতীয় দফায় ফ্রান্সের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ইমানুয়েল ম্যাক্রন। গতকাল (শনিবার) এক অনাড়ম্বর আয়োজনের মধ্যদিয়ে শপথ নেন তিনি। শপথ শেষে ম্যাক্রন জানান, দ্বিতীয় শাসনামল প্রথমবারের ধারাবাহিকতা হবে না; এ যাত্রায় নতুন পদ্ধতিতে দেশ পরিচালনা করবেন তিনি। একই সাথে তিনি বিভাজন দূর করে একটি ঐক্যবদ্ধ ফ্রান্স গড়ে তুলতে চেষ্টা করবেন।

শনিবার এলিসি প্রাসাদে আয়োজিত অনুষ্ঠানে দ্বিতীয় বারের মতো প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন ম্যাক্রন। শপথ অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন মাত্র ৫শ’ অতিথি। এর মাঝে ছিলেন সাবেক প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ, নিকোলাস সারকোযি এবং সাবেক প্রধানমন্ত্রী ও ধর্মীয় নেতারা।

গত ২৪ এপ্রিল অনুষ্ঠিত রান অফ নির্বাচনে উগ্র-ডানপন্থি প্রতিদ্বন্দ্বী মেরিন লি পেনকে পেছনে ফেলে ৫৮.৫ শতাংশ ভোটে জয় পান ম্যাক্রন। ফ্রান্সের অভ্যন্তরীণ নানা সংকট, ইউক্রেন যুদ্ধসহ পরিবর্তিত বিশ্ব ব্যবস্থায় নতুন কৌশলে দেশ শাসনের প্রত্যয় জানিয়েছেন তিনি।

সমাজের বৈষম্য নিরসনসহ অর্থনীতি, যোগাযোগ, শিক্ষা ও স্বাস্থ্যখাত পুনর্গঠনেরও প্রত্যয় জানান তিনি। আগামী ১৩ মে থেকে আনুষ্ঠানিকভাবে দ্বিতীয় মেয়াদের যাতা শুরু হবে ম্যাক্রন। এজন্য শিগগিরই নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করবেন তিনি। ২০১৭ সালে ফ্রান্সের সবচেয়ে কম বয়সী প্রেসিডেন্ট হিসেবে প্রথমবারের মতো নির্বাচিত হন ইমানুয়েল ম্যাক্রন।

এদিকে, দ্বিতীয় দফায় ক্ষমতায় আসা ম্যাক্রনকে নিয়ে সংশয়ে ভুগছেন অনেক ভোটার। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, আবাসন সমস্যাসহ ফ্রান্সের চলমান সংকট মোকাবেলায় তিনি কতটা সক্ষম হবেন তা নিয়ে সন্দিহান তারা।



আর্কাইভ

বাংলাদেশে রিজার্ভ কমে ২০ বিলিয়ন ডলারের নিচে
পরিবেশ দূষণে দেশে বছরে মৃত্যু পৌনে তিন লাখ: বিশ্বব্যাংক
ড. মুহাম্মদ ইউনূসের ইউনেস্কোর পুরস্কার নিয়ে যা বলছে ইউনূস সেন্টার
বাংলাদেশ থেকে আম কাঁঠাল আলু পাটজাত পণ্য নিতে চায় চীন
রাজধানীতে ভয়ংকর কিশোর গ্যাং,গডফাদারদের খুঁজে মাঠে নামছে গোয়েন্দা সংস্থা
গাজায়- ইসরাইলি গণহত্যা বেড়ে সাড়ে ৩২ হাজার
জাতিসংঘের বিশেষজ্ঞকে ইসরায়েলর হুমকি
খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়িয়েছে সরকার
বাংলাদেশের সাথে সম্পর্ক জোরদারে আগ্রহী অস্ট্রেলিয়া
ইউনেস্কোর পুরস্কার পাননি ড. ইউনূস : শিক্ষামন্ত্রী