শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

BBC24 News
বৃহস্পতিবার, ২৪ আগস্ট ২০২৩
প্রথম পাতা » আফ্রিকা | আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ব্রিকসের সদস্যপদ পাচ্ছে ৬ দেশ, তালিকায় নেই বাংলাদেশ
প্রথম পাতা » আফ্রিকা | আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ব্রিকসের সদস্যপদ পাচ্ছে ৬ দেশ, তালিকায় নেই বাংলাদেশ
২৫৩ বার পঠিত
বৃহস্পতিবার, ২৪ আগস্ট ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ব্রিকসের সদস্যপদ পাচ্ছে ৬ দেশ, তালিকায় নেই বাংলাদেশ

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্ক: ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকার সমন্বিত অর্থনৈতিক জোট ব্রিকস। জোটের নতুন সদস্যপদ দেওয়ার জন্য ৬ দেশকে আমন্ত্রণ জানানো হয়েছে। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা বৃহস্পতিবার বলেছেন, আর্জেন্টিনা, মিসর, ইরান, ইথিওপিয়া, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতকে সদস্যপদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে ব্রিকসের সদস্যপদের আমন্ত্রণ পায়নি বাংলাদেশ।

ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়, জোহানেসবার্গে অনুষ্ঠিত ব্রিকস শীর্ষ সম্মেলনে দেশগুলোকে আমন্ত্রণ জানানো হয়েছে। নতুন দেশগুলোর ব্রিকস সদস্যপদ ১ জানুয়ারি, ২০২৪ তারিখ থেকে কার্যকর হবে।

ব্রিকসের নেতারা তাদের জোট সম্প্রসারণ করার বিষয়ে সম্মত হয়েছেন। ২০১০ সালের পর এই প্রথম তারা কোনো সম্প্রসারণের সিদ্ধান্ত নিল। ২০০৯ সালের ১৬ জুন প্রথমে ব্রিক নামে জোটের যাত্রা শুরু হয়। পরে ২০১০ সালে জোটে দক্ষিণ আফ্রিকা শরিক হয়ে ব্রিকস নাম ধারণ করে। এরপর আর কোনো সদস্য নেয়নি তারা।

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট মোহাম্মদ বিন জায়েদ তার দেশকে ব্রিকসে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্তের প্রশংসা করেছেন। ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ আলি ব্রিকসে প্রবেশকে তার দেশের জন্য একটি ‘মহান মুহূর্ত’ বলে অভিহিত করেছেন।

তবে ব্রিকসে যোগ দিতে আগ্রহী ছিল কয়েক ডজন দেশ। ব্রিকসের নতুন সদস্যপদ এমন সময়ে দেওয়া হয়েছে যখন ভূ-রাজনৈতিক মেরুকরণে বেইজিং এবং মস্কো এটিকে পশ্চিমের বিরুদ্ধে কার্যকর করার চেষ্টা করছে।

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ লুলা দা সিলভা বলেছেন, সৌদি আরব, আর্জেন্টিনা, ইথিওপিয়া এবং সংযুক্ত আরব আমিরাত সবাই ব্রিকসে যোগ দিতে আগ্রহ দেখিয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ব্রিকস সদস্যপদ সম্প্রসারণকে স্বাগত জানিয়েছেন এবং বলেছেন নতুন সদস্যদের সঙ্গে অবিলম্বে কাজ শুরু করা উচিত।

---ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ব্রিকসে নতুন সদস্যদের যোগ করার মাধ্যমে জোট আরও শক্তিশালী হবে এবং যৌথ প্রচেষ্টায় নতুন গতি পাবে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, ব্রিকস হলো গুরুত্বপূর্ণ প্রভাবশালী দেশ। বিশ্ব শান্তি ও উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছে ব্রিকস।

জোহানেসবার্গে চলমান তিন দিনের শীর্ষ সম্মেলনে বর্ধিতকরণ নিয়ে বিতর্ক আলোচ্য সূচির শীর্ষে রয়েছে। বিশ্বের জনসংখ্যার প্রায় ৪০ এবং বৈশ্বিক মোট দেশজ উৎপাদনের এক চতুর্থাংশ আসে ব্রিকসভুক্ত দেশগুলো থেকে। দক্ষিণ আফ্রিকার কর্মকর্তারা বলছেন, ৪০টির বেশি দেশ ব্রিকসে যোগ দিতে আগ্রহ প্রকাশ করেছে এবং ২২টি দেশ আনুষ্ঠানিকভাবে ভর্তি হতে চেয়েছে।



এ পাতার আরও খবর

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা কলম্বিয়ার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা কলম্বিয়ার
মুক্তিপণ নিয়ে তীরে ওঠার পর আট সোমালিয়ার জলদস্যু গ্রেপ্তার মুক্তিপণ নিয়ে তীরে ওঠার পর আট সোমালিয়ার জলদস্যু গ্রেপ্তার
জিম্মি জাহাজের ২৩ নাবিক মুক্ত জিম্মি জাহাজের ২৩ নাবিক মুক্ত
জাহাজেই ঈদের নামাজ আদায় করলেন জিম্মি নাবিকরা জাহাজেই ঈদের নামাজ আদায় করলেন জিম্মি নাবিকরা
এমভি আবদুল্লাহ: জলদস্যুদের ঘিরে রেখেছে আন্তর্জাতিক বাহিনী এমভি আবদুল্লাহ: জলদস্যুদের ঘিরে রেখেছে আন্তর্জাতিক বাহিনী
জিম্মি জাহাজ এমভি আবদুল্লাহতে বিমান বিধ্বংসী অস্ত্র বসিয়েছে জলদস্যুরা জিম্মি জাহাজ এমভি আবদুল্লাহতে বিমান বিধ্বংসী অস্ত্র বসিয়েছে জলদস্যুরা
নাবিকদের সঙ্গে যোগাযোগ বিছিন্ন করেছে জলদস্যুরা নাবিকদের সঙ্গে যোগাযোগ বিছিন্ন করেছে জলদস্যুরা
জিম্মি জাহাজ অভিযান বন্ধে নাবিকদের ওপর চাপ বাড়াচ্ছে জলদস্যুরা জিম্মি জাহাজ অভিযান বন্ধে নাবিকদের ওপর চাপ বাড়াচ্ছে জলদস্যুরা
জিম্মি জাহাজ উদ্ধারে অভিযানের প্রস্তুতি নিচ্ছেন সোমালি পুলিশ ও বিদেশি নৌ সেনারা জিম্মি জাহাজ উদ্ধারে অভিযানের প্রস্তুতি নিচ্ছেন সোমালি পুলিশ ও বিদেশি নৌ সেনারা
জিম্মি জাহাজটি বারবার স্থান পরিবর্তন করছে জিম্মি জাহাজটি বারবার স্থান পরিবর্তন করছে

আর্কাইভ

গ্রেফতার ঠেকাতে যুক্তরাষ্ট্রের দ্বারস্থ নেতানিয়াহু
চীনে প্রচণ্ড বৃষ্টিপাতে মহাসড়ক ধস, নিহত ২৪
ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা কলম্বিয়ার
ইসরায়েলি সেনাবাহিনী মানবাধিকার লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র
ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে ইইউ
ভারত-বাংলাদেশ সম্পর্কে নাটকীয় উন্নতি হয়েছে: জয়শঙ্কর
যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় নিহত ৫
ইসরায়েল-সৌদি সম্পর্ক ‘স্বাভাবিক’ করতে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা চুক্তি সম্পন্ন: ব্লিংকেন
বাংলাদেশে ২৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড
শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান রাত ৮টার পর বন্ধের নির্দেশনা