শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

BBC24 News
শনিবার, ১৪ অক্টোবর ২০২৩
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » গাজায় ১১ লাখ মানুষ সরিয়ে নেওয়া অসম্ভব: ইইউ
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » গাজায় ১১ লাখ মানুষ সরিয়ে নেওয়া অসম্ভব: ইইউ
৩২১ বার পঠিত
শনিবার, ১৪ অক্টোবর ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

গাজায় ১১ লাখ মানুষ সরিয়ে নেওয়া অসম্ভব: ইইউ

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্ক: ইসরাইলের আলটিমেটামের জবাবে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতি বিষয়ক শীর্ষ কর্মকর্তা জোসেপ বোরেল বলেছেন যে, উত্তর গাজা থেকে মানুষ সরিয়ে নেওয়ার নির্দেশ ‘বাস্তবায়ন করা একেবারেই অসম্ভব।

শনিবার বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

চীনে এক কূটনৈতিক সফরের শেষদিনে তিনি আরও বলেন, গাজার মত একটা জায়গা থেকে একদিনে ১০ লাখের বেশি মানুষ সরানো শুধুমাত্র একটি মানবিক বিপর্যয়ের সময়ই চিন্তা করা যায়।
ইউরোপীয় ইউনিয়ন এরই মধ্যে ইসরাইলে প্রতি নিজেদের সমর্থন ব্যক্ত করলেও এই কর্মকর্তা সতর্ক করেছেন যে, ইসরাইল আন্তর্জাতিক মানবাধিকার আইনও মানতে বাধ্য।

এদিকে শুক্রবার ইসরাইলের আলটিমেটামের পর গাজা উপত্যকার উত্তরাঞ্চল ওয়াদি ছেড়েছে চার লাখের বেশি ফিলিস্তিনি। শুক্রবার দিন শেষ হওয়ার আগেই ওয়াদি থেকে ফিলিস্তিনিরা বাড়িঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ের উদ্দেশে এলাকা ত্যাগ করেছেন।

শনিবারও এই ধারা অব্যাহত রয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে জাতিসংঘের মানবিক সহায়তা বিষয়ক অঙ্গসংস্থা ইউনাইটেড নেশনস অফিস ফর কোঅর্ডিনেশন অব হিউম্যানিটেরিয়ান অ্যাফেয়ার্স (ওচা)।

৩৬৫ বর্গকিলোমিটার আয়তনবিশিষ্ট গাজা উপত্যকায় বসবাস করেন ২৩ লাখেরও বেশি ফিলিস্তিনি। তাদের মধ্যে অন্তত ১১ লাখ, অর্থাৎ গাজা উপত্যকার মোট জনসংখ্যার প্রায় অর্ধেকই বসবাস করেন ওয়াদিতে।

গত ৭ অক্টোবর শনিবার ইসরাইলের হামলা চালায় গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাস। এই দিন ভোরে ইসরাইলের দক্ষিণ সীমান্তের বেড়া ভেঙে সেখানে অনুপ্রবেশ করে শত শত হামাস যোদ্ধা। হামলার প্রথম দিনই নিহত হন শত শত ফিলিস্তিনি।

এই সংঘাতে ১৯০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আর ইসরাইলের ১৩০০ মানুষের মৃত্যু হয়েছে।



আর্কাইভ

উপজেলা ভোটে প্রভাব বিস্তার করবেন না, মন্ত্রী-এমপিদের ইসি
কংগ্রেস পাকিস্তানের ‘মুরিদ’: মোদি
নিউইয়র্কের আদালতে ট্রাম্পকে ৯ হাজার ডলার জরিমানা
উন্নয়ন বাধাগ্রস্ত করতে বিদেশে অপপ্রচার চালানো হয় : আরাফাত
অর্থ পাচারের মামলায় জামিন পেলেন ড. ইউনূস
রাফায় অভিযানের হুঁশিয়ারি ইসরাইলের, সতর্কবার্তা জাতিসংঘের
গ্রেফতার ঠেকাতে যুক্তরাষ্ট্রের দ্বারস্থ নেতানিয়াহু
চীনে প্রচণ্ড বৃষ্টিপাতে মহাসড়ক ধস, নিহত ২৪
ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা কলম্বিয়ার
ইসরায়েলি সেনাবাহিনী মানবাধিকার লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র