শিরোনাম:
ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

BBC24 News
রবিবার, ২৯ অক্টোবর ২০২৩
প্রথম পাতা » আর্ন্তজাতিক | এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » বিশ্বের কাছে ইসরায়েলের ‘যুদ্ধাপরাধ’ তুলে ধরেন- এরদোয়ান, তুরস্ক থেকে সব কূটনীতিক প্রত্যাহার করছে ইসরায়েল
প্রথম পাতা » আর্ন্তজাতিক | এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » বিশ্বের কাছে ইসরায়েলের ‘যুদ্ধাপরাধ’ তুলে ধরেন- এরদোয়ান, তুরস্ক থেকে সব কূটনীতিক প্রত্যাহার করছে ইসরায়েল
২০৪ বার পঠিত
রবিবার, ২৯ অক্টোবর ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিশ্বের কাছে ইসরায়েলের ‘যুদ্ধাপরাধ’ তুলে ধরেন- এরদোয়ান, তুরস্ক থেকে সব কূটনীতিক প্রত্যাহার করছে ইসরায়েল

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্ক: জয়ের এত কাছে গিয়ে হারায় কষ্ট লাগছে : ল্যাথামহরতালে রাজধানীতে বাস চলছেবেলিংহ্যামের শেষ মুহূর্তের গোলে বার্সাকে হারালো রিয়ালহরতালের সকালে ট্রেন ছাড়ছে যথাসময়েরোকেয়ার ক্যাম্পাসে দুর্লভ রুটি ফলের গাছজরিমানা গুনতে হলো পাকিস্তানকেঅবশেষে থামলেন স্টার্ক!কাছে ঘেঁষতে দিও না হতাশাএমন হারের পর যা বললেন সাকিবলেবাননের স্পিকারের সঙ্গে বৈঠক করলেন জ্যেষ্ঠ হামাস নেতা

বিশ্বের কাছে ইসরায়েলের ‘যুদ্ধাপরাধ’ তুলে ধরার ঘোষণা এরদোয়ানের
ফিলিস্তিনিদের সমর্থনে তুরস্কে ব্যাপক সমাবেশ হয়
বিশ্বের কাছে ইসরায়েলের ‘যুদ্ধাপরাধ’ তুলে ধরার ঘোষণা এরদোয়ানের

তুরস্কের ইস্তাম্বুলে ‘গ্রেট প্যালেস্টাইন র‌্যালিতে হাজার হাজার মানুষ ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়েছে। এই সংহতি সমাবেশে দেশটির প্রেসিডেন্ট এরদোয়ান বলেছেন, তার দেশ বিশ্বের সামনে ইসরায়েলকে যুদ্ধাপরাধী হিসেবে তুলে ধরার প্রস্তুতি নিচ্ছে।

খবর অনুসারে, শনিবার বিকালে আতাতুর্ক বিমানবন্দরে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তৃতায় এরদোয়ান বলেন, আগামীকাল আমরা আমাদের প্রজাতন্ত্রের ১০০তম বার্ষিকীর আনন্দে সারা বিশ্বের কাছে তুলে ধরব।

সেই মুহূর্তে আজ আমরা গাজার জন্য আমাদের হৃদয়ের কষ্টের কথা বলছি।সমাবেশে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ তুরস্ক ও ফিলিস্তিনির পতাকা বহন করে। কেউ কেউ ‘আমরা সবাই ফিলিস্তিনি’, ‘গণহত্যা বন্ধ করো, শিশুদের বাঁচতে দাও’ এবং ‘ফিলিস্তিনি শিশুদের কণ্ঠস্বর হও’ প্লাকার্ড বহন করে ও হেডব্যান্ড পরে।

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, ১৯৪৭ সালে গাজা, ফিলিস্তিন কী ছিল? আজ কি? ইসরায়েল, আপনি এখানে কিভাবে এলেন? আপনি কিভাবে প্রবেশ করলেন? আপনি একজন দখলদার।

ইসরায়েল দেশ নয়, একটা সংগঠন। এরদোয়ান জোর দিয়ে বলেন, তুরস্ক তেল আবিবকে বিশ্বের কাছে যুদ্ধাপরাধী হিসাবে উপস্থাপন করবে।

গাজায় ইসরায়েলের চলমান সামরিক অভিযান নিয়ে তুরস্কের সমালোচনার পর ইসরায়েলের সব কূটনৈতিক কর্মীকে তুরস্ক থেকে ফেরত আনার নির্দেশ দিয়েছে।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন শনিবার টুইটারে এক পোস্টে বলেন, ইসরায়েল-তুর্কি সম্পর্ক পুনর্মূল্যায়ন করা হবে।

কোহেন লিখেছেন, তুরস্ক থেকে আসা গুরুতর বিবৃতির পরিপ্রেক্ষিতে আমি ইসরায়েল ও তুরস্কের মধ্যকার সম্পর্কপুনর্মূল্যায়নের জন্য কূটনৈতিক প্রতিনিধিদের সেখানে ফিরে আসার নির্দেশ দিয়েছি।

বৃহস্পতিবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ইসরায়েলের সমালোচনা করে বলেন, গাজায় হামলা ‘আত্মরক্ষার পর্যায় থেকে এখন নিপীড়ন, নৃশংসতা, গণহত্যা ও বর্বরোচিত ঘটনার পর্যায়ে চলে গেছে।

শনিবার এরদোয়ান ইস্তাম্বুলে ফিলিস্তিনি সমর্থকদের উদ্দেশে বলেন, ‘নতুন গাজার উত্থান হতে না দেওয়ার সংকল্প নিয়ে’ তাদের সমাবেশ ত্যাগ করা উচিত।



আর্কাইভ

জীবন বাঁচাতে কোন আশ্রয়ের জায়গা নেই, রাফাহ ছেড়েছেন ৮ লাখ ফিলিস্তিনি: জাতিসংঘ
বঙ্গোপসাগরে ৬৫ দিন মাছ ধরায় নিষেধাজ্ঞা
আবারও এভারেস্ট চূড়ায় বাংলাদেশের বাবর আলী
গাজায় ইসরাইলের হামলায় নিহত ১২১ ফিলিস্তিনি
ইতিহাসের সর্বোচ্চ সোনার অলংকার দাম রেকর্ড
সৌদিতে প্রথমবারের মতো র‌্যাম্পে হাঁটলেন নারী মডেলরা
বাংলাদেশের সঙ্গে টানাপড়েন মিটমাট করতে আগ্রহ যুক্তরাষ্ট্রের
সম্পদের পরিমাণ বেড়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রী দম্পতির
দেশে আরও ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট
১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য