শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

BBC24 News
বুধবার, ২৭ ডিসেম্বর ২০২৩
প্রথম পাতা » নির্বাচন | প্রিয়দেশ | রাজনীতি | শিরোনাম | সাবলিড » নির্বাচনের নামে নাটক হচ্ছে: ইইউ প্রতিনিধিদের বিএনপি
প্রথম পাতা » নির্বাচন | প্রিয়দেশ | রাজনীতি | শিরোনাম | সাবলিড » নির্বাচনের নামে নাটক হচ্ছে: ইইউ প্রতিনিধিদের বিএনপি
৩৮৫ বার পঠিত
বুধবার, ২৭ ডিসেম্বর ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

নির্বাচনের নামে নাটক হচ্ছে: ইইউ প্রতিনিধিদের বিএনপি

---বিবিসি২৪নিউজ,নিজস্ব প্রতিনিধি: সিলেটের স্থানীয় একটি হোটেলে আজ দুপুরে বিএনপির বিভাগীয় প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেন ইইউর দুই নির্বাচন বিশেষজ্ঞ। পরে বিকেলে ঢাকায় বিএনপির কেন্দ্রীয় নেতাদের সঙ্গে ভার্চ্যুয়াল বৈঠক করেন ইইউর প্রতিনিধিদলের সদস্যরা

সিলেটের স্থানীয় একটি হোটেলে আজ দুপুরে বিএনপির বিভাগীয় প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেন ইইউর দুই নির্বাচন বিশেষজ্ঞ। পরে বিকেলে ঢাকায় বিএনপির কেন্দ্রীয় নেতাদের সঙ্গে ভার্চ্যুয়াল বৈঠক করেন ইইউর প্রতিনিধিদলের সদস্যরা।
সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নির্বাচন বিশেষজ্ঞ দলের সঙ্গে ভার্চ্যুয়াল বৈঠক করেছে বিএনপির ছয় সদস্যের প্রতিনিধিদল। বৈঠকে দলটির নেতারা ইইউ প্রতিনিধি দলকে বলেছেন, সরকার বিরোধী দলবিহীন যে একতরফা নির্বাচনের দিকে যাচ্ছে, সেটা কোনো নির্বাচন নয়, নির্বাচনের নামে একটা নাটক মঞ্চস্থ হতে যাচ্ছে। এ বিষয়ে তাদের কিছু তথ্য-প্রমাণও দেওয়া হয়।

আজ বুধবার বিকেলে প্রায় ঘণ্টাব্যাপী চলা এ বৈঠকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান ও নজরুল ইসলাম খান, দলের চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য ইসমাইল জবিউল্লাহ, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হুমায়ুন কবির, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, মানবাধিকার বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান অংশ নেন। ইইউ প্রতিনিধিদলে ছিলেন রেবেকা কক্স ও শার্লোট সুয়েবেস। বেলা তিনটা থেকে বৈঠক শুরু হয়ে চারটার পর শেষ হয়। বৈঠকের বিষয়ে কোনো পক্ষই গণমাধ্যমকে কিছু বলেনি তবে বৈঠকে উপস্থিত একটি সূত্র প্রথম আলোকে জানিয়েছে, তাঁরা ইইউ নির্বাচন বিশেষজ্ঞদের তথ্য-প্রমাণ দিয়ে দেখিয়েছেন যে ৭ জানুয়ারি অনুষ্ঠেয় নির্বাচন কত প্রকাশ্যে সাজানো ও পাতানো। যাঁকেই ভোট দেওয়া হবে, তিনি হয় নৌকার প্রার্থী, না হয় ডামি প্রার্থী, না হয় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী। আর বিরোধী দল হিসেবে যাঁদের দেখানো হচ্ছে, তাঁরা কীভাবে সরকারের সঙ্গে আসন ভাগাভাগির নির্বাচন করছেন। এ ছাড়া এই পাতানো নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সংশ্লিষ্টরা কে কী ভূমিকায় অবতীর্ণ হয়েছেন, সেটিও তুলে ধরা হয়েছে।

বিএনপির প্রতিনিধিদলের প্রধান স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান প্রথম আলোকে বলেন, ‘আমরা যতটুকু বুঝেছি, ওনারা নির্বাচন পরিস্থিতির বিষয়ে একটি প্রতিবেদন দেবেন। সেটার তথ্য সংগ্রহ করছেন তাঁরা। আমরা বাস্তবতাটা তুলে ধরেছি, এটা কোনো নির্বাচন নয়, নাটক হচ্ছে।’

এর আগে দুপুর ১২টায় সিলেটের স্থানীয় একটি হোটেলে সিলেট বিভাগীয় বিএনপির প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেন ইইউর দুই নির্বাচন বিশেষজ্ঞ। বৈঠকে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য খন্দকার আবদুল মুক্তাদির, সিলেটের সাবেক মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেট জেলা বিএনপির সভাপতি আবদুল কাইয়ুম চৌধুরী অংশ নেন।

বিএনপির কেন্দ্রীয় কমিটির নেতাদের সঙ্গে ইইউ প্রতিনিধি দলের এটি দ্বিতীয় বৈঠক। এর আগে ২ ডিসেম্বর আরেক দফা বৈঠক হয়েছিল। এ ছাড়া ১৯ ডিসেম্বর চট্টগ্রাম বিভাগ বিএনপির একটি প্রতিনিধিদলের সঙ্গেও তাঁরা ভার্চ্যুয়াল বৈঠক করেন। ওই বৈঠকে চট্টগ্রাম মহানগর উত্তর বিএনপির সভাপতি গোলাম আকবর খন্দকার, দক্ষিণের আহ্বায়ক শাহাদাত হোসেন, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান ও বিএনপির আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটির সদস্য মীর মোহাম্মদ হেলাল উদ্দিন অংশ নেন।



আর্কাইভ

অর্থ পাচারের মামলায় জামিন পেলেন ড. ইউনূস
রাফায় অভিযানের হুঁশিয়ারি ইসরাইলের, সতর্কবার্তা জাতিসংঘের
গ্রেফতার ঠেকাতে যুক্তরাষ্ট্রের দ্বারস্থ নেতানিয়াহু
চীনে প্রচণ্ড বৃষ্টিপাতে মহাসড়ক ধস, নিহত ২৪
ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা কলম্বিয়ার
ইসরায়েলি সেনাবাহিনী মানবাধিকার লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র
ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে ইইউ
ভারত-বাংলাদেশ সম্পর্কে নাটকীয় উন্নতি হয়েছে: জয়শঙ্কর
যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় নিহত ৫
ইসরায়েল-সৌদি সম্পর্ক ‘স্বাভাবিক’ করতে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা চুক্তি সম্পন্ন: ব্লিংকেন