শিরোনাম:
ঢাকা, সোমবার, ৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

BBC24 News
বুধবার, ২৪ জানুয়ারী ২০২৪
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | শিরোনাম | সাবলিড » সুইডেনের ন্যাটো সদস্যপদের প্রস্তাব তুর্কি পার্লামেন্টে পাস
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | শিরোনাম | সাবলিড » সুইডেনের ন্যাটো সদস্যপদের প্রস্তাব তুর্কি পার্লামেন্টে পাস
১৭৮ বার পঠিত
বুধবার, ২৪ জানুয়ারী ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সুইডেনের ন্যাটো সদস্যপদের প্রস্তাব তুর্কি পার্লামেন্টে পাস

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্ক: তুরস্কের সংসদ সদস্যরা সুইডেনের ন্যাটোতে যোগদানের জন্য প্রস্তাবকে অনুমোদন করেছেন। যা নর্ডিক জাতির সদস্য হওয়ার পথে একটি বড় পদক্ষেপ।তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান কিছু দিনের মধ্যেই এই আইনে স্বাক্ষর করবেন বলে আশা করা হচ্ছে।

ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরুর পর সুইডেন ২০২২ সালে যোগদানের জন্য আবেদন করেছিল। কিন্তু তুরস্ক কুর্দি বিচ্ছিন্নতাবাদীদের প্রতি সুইডেনের সমর্থন থাকায় অনুমোদন প্রত্যাখ্যান করেছিল।

সুইডিশ প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন সোশ্যাল মিডিয়ায় এক পোস্টে বলেছেন, “আজ আমরা ন্যাটোর পূর্ণ সদস্য হওয়ার এক ধাপ কাছাকাছি।”ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ তুরস্কের ভোটকে স্বাগত জানিয়েছেন।

সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী টোবিয়াস বিলস্ট্রম বলেছেন, তিনি এই মুহূর্তে হাঙ্গেরির সাথে আলোচনার “কোন কারণ” দেখেননি, তবে যোগ করেছেন যে দুটি দেশ “একটি সংলাপ করতে পারে এবং প্রশ্নগুলো নিয়ে আলোচনা চালিয়ে যেতে পারে”।

তুরস্ক জুলাই পর্যন্ত সুইডেনের আবেদন আটকে রেখেছিল। মঙ্গলবার সন্ধ্যায় সুইডেনের সদস্য হওয়ার পক্ষে ২৮৭ জন্য তুর্কি আইন প্রণেতা পার্লামেন্টে ভোট দেন। ৫৫ জন ভোট দেন বিপক্ষে। প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান এখন এই আইনে স্বাক্ষর করবেন বলে আশা করা হচ্ছে।

তুরস্ক যুক্তি দিয়েছিল যে সুইডেন কুর্দি জঙ্গিদের আশ্রয় দিচ্ছে এবং কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) মতো বিদ্রোহী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে দমন করার জন্য আরও কিছু করার দরকার ছিল, যেটিকে একটি সন্ত্রাসী সংগঠন বলে মনে করে তুরস্ক। ইইউ এবং মার্কিন যুক্তরাষ্ট্রও পিকেকেকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে চিহ্নিত করেছে।

ন্যাটোর ৩১টি সদস্য দেশের যেকোনো একটির মতো তুরস্কের ক্ষমতা রয়েছে নতুন দেশকে গ্রুপে যোগদান আটকানোর।

কিন্তু সুইডেন জুন মাসে কঠোর সন্ত্রাসবিরোধী আইন প্রবর্তন করে, যা সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে আর্থিক বা লজিস্টিক সাহায্য দেওয়া অবৈধ করে তোলে।

সুইডেন এবং এর পূর্ব প্রতিবেশী ফিনল্যান্ড, উভয়ই দীর্ঘ সময় ধরে সামরিকভাবে নিরপেক্ষ হিসেবে বিবেচিত। রাশিয়া ইউক্রেনে পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরু করার কয়েক মাস পরে, ২০২২ সালের মে মাসে ন্যাটোতে যোগ দেওয়ার অভিপ্রায় ঘোষণা করেছিল।



আর্কাইভ

বাংলাদেশে কালবৈশাখী ঝড়ের সতর্কতা জারি
সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে এসেছে: পরিবেশ মন্ত্রণালয়
ইসরাইলের সঙ্গে সম্পর্কের বিষয়ে সৌদিকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি
সুন্দরবনের আগুন নেভাতে কাজ করছে নৌ ও বিমান বাহিনী
আবারও লন্ডনের মেয়র সাদিক খান
পুরুষদের বিদেশ গমন নিষিদ্ধ করলো মিয়ানমার
ইসরাইলবিরোধী পোস্ট করলেই গ্রেফতার করছে সৌদি আরব
ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে কঠিন শর্ত দিল সৌদি
ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য স্থগিত করলো তুরস্ক
জাতিসংঘে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ রেজ্যুলেশন গৃহীত