শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

BBC24 News
শনিবার, ১ ফেব্রুয়ারী ২০২০
প্রথম পাতা » প্রিয়দেশ » সাংবাদিক সৈয়দ জিয়াউর রহমান আর নেই
প্রথম পাতা » প্রিয়দেশ » সাংবাদিক সৈয়দ জিয়াউর রহমান আর নেই
১১২০ বার পঠিত
শনিবার, ১ ফেব্রুয়ারী ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সাংবাদিক সৈয়দ জিয়াউর রহমান আর নেই

---বিবিসি২৪নিউজ,নিজস্ব প্রতিবেদক: প্রবীন সাংবাদিক, লেখক ও ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগের প্রাক্তন আন্তর্জাতিক বেতার ভাষ্যকার সৈয়দ জিয়াউর রহমান আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শুক্রবার বিকেল ৪টায় চিকিৎসারত অবস্থায় ম্যারিল্যান্ডের হলিক্রস হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো প্রায় ৮৮ বছর। ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার এ তথ্য নিশ্চিত করেছেন।মৃত্যুকালে তিনি স্ত্রী, একমাত্র পুত্র, নাতি-নাতনিসহ অসংখ্য আত্মীয় স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।
শারিরীক অবস্থার অবনতি হলে গত বৃহস্পতিবার সৈয়দ জিয়াউর রহমানকে হাসপাতালে ভর্তি করা হয় এবং বুধবার তার লাইফ সাপোর্ট খুলে নেয়া হয়।

১৯৭৬ সালে তিনি ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগে যোগ দেন এবং ২০১১ সালে অবসরে যাওয়া পর্যন্ত একটানা কাজ করেন। তিনি ওয়াশিংটনের ডাইরি , মিতালী ইত্যাদিসহ অনেক মৌলিক অনুষ্ঠান গ্রন্থনা ও উপস্থাপনা করেন। তিনি ভয়েস অব আমেরিকার জন্য অনেক বিখ্যাত ব্যক্তিত্বের সাক্ষাৎকার নিয়েছেন যাদের মধ্যে আচেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ, প্রেসিডেন্ট রোনাল্ড রিগান, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, বাংলাদেশের সাবেক প্রেসিডেন্ট হুসেইন মোহাম্মদ এরশাদ, নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মোহাম্মদ ইউনূস, মোহাম্মদ নাসির উদ্দিন, নুরজাহান বেগম, ড. অর্মত্য সেন, কবি সুফিয়া কামাল, কবি শামসুর রাহমান, জাহানারা ইমাম, নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ, ড. আবদুল্লাহ আলমতি সরফুদ্দিন, সাইয়িদ আতিকুল্লাহসহ আরও অনেকে।

সৈয়দ জিয়াউর রহমান ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর মুক্তাগাছায় এক বনেদী পরিবারে জন্মগ্রহণ করেন। উচ্চশিক্ষা শেষে ১৯৫১ সাল থেকে পত্রিকায় কাজের মাধ্যমে তার সাংবাদিকতা জীবনের শুরু হয়। দৈনিক মিল্লাতে যোগ দেন ১৯৫৫ সালে। তিনি মোহাম্মদ নাসির ঊদ্দিন ও নুরজাহান বেগমের সওগাত ও বেগমের দায়িত্ব ও পালন করেন বহুদিন।



আর্কাইভ

ইউরোপেও ছড়িয়ে পড়েছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ
রাফায় ইসরায়েলি অভিযান ঠেকাতে ‘জরুরি আন্তর্জাতিক পদক্ষেপ’ নেয়ার আহ্বান কাতারের
বাংলাদেশকে ১.১৫ বিলিয়ন ডলার ঋণ দিবে : আইএমএফ
উপজেলা নির্বাচনে যারা জিতলেন
ধান কাটার মৌসুম হওয়ায় ভোটার উপস্থিতি কম হয়েছে : সিইসি
ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে ঢোকা অভিবাসীদের ২১% বাংলাদেশি
বাংলাদেশে প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ চলছে
জিম্বাবুয়ের বিপক্ষে জয় পেল বাংলাদেশ
আবারও বাংলাদেশে আসছেন মার্কিন মন্ত্রী ডোনাল্ড লু
সংসদ নির্বাচনের চেয়ে উপজেলা ভোট প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে : সিইসি