শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ৩ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

BBC24 News
সোমবার, ১৭ ফেব্রুয়ারী ২০২০
প্রথম পাতা » আর্ন্তজাতিক | এশিয়া-মধ্যপ্রাচ্য | শিরোনাম | সাবলিড » কাশ্মীর নিয়ে জাতিসংঘের মধ্যস্থতার প্রস্তাব নাকচ ভারতের
প্রথম পাতা » আর্ন্তজাতিক | এশিয়া-মধ্যপ্রাচ্য | শিরোনাম | সাবলিড » কাশ্মীর নিয়ে জাতিসংঘের মধ্যস্থতার প্রস্তাব নাকচ ভারতের
৮৫৩ বার পঠিত
সোমবার, ১৭ ফেব্রুয়ারী ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কাশ্মীর নিয়ে জাতিসংঘের মধ্যস্থতার প্রস্তাব নাকচ ভারতের

---বিবিসি২৪নিউজ,নিজস্ব প্রতিবেদক:জম্মু-কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে মধ্যস্থতা করার প্রস্তাব দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একাধিক বার তার সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছে ভারত।এবার কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যে জাতিসংঘ মহাসচিব আন্তেনিও গুতেরেসের মধ্যস্থতার প্রস্তাবও তাৎক্ষণিক নাকচ করে দিয়েছে নয়াদিল্লি।খবর এনডিটিভির।

চার দিনের সফরে পাকিস্তান এসে জাতিসংঘ মহাসচিব রোববার এই মধ্যস্থতার প্রস্তাব দেন।

গুতেরেস বলেন, তিনি তার দফতরকে প্রস্তাব দিয়েছেন এবং মধ্যস্থতার বিষয়ে যদি উভয় দেশ সম্মত হয় তাহলে সহযোগিতা করতে প্রস্তুত আছেন।

প্রতিক্রিয়ায় রোববার সন্ধ্যায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় কাশ্মীর নিয়ে মাথা ঘামানোর বদলে, পাকিস্তান বেআইনিভাবে ভারতের যে অঞ্চল দখল করে রেখেছে, জাতিসংঘকে তা মুক্ত করার ব্যবস্থা করতে অনুরোধ করেছে।

এরপর যদি কোনো বিষয় থাকে সেটা দ্বিপক্ষীয়ভাবে আলোচনা হতে পারে। এখানে তৃতীয় কোনো পক্ষের মধ্যস্থতা করার কোনো সুযোগ নেই বলে মনে করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের মুখপাত্র আরও বলেন, ভারতের বিরুদ্ধে আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদ অবসানে বিশ্বাসযোগ্য, টেকসই এবং অপরিবর্তনীয় পদক্ষেপ নেয়ার বিষয়ে পাকিস্তানের আবশ্যিক ভূমিকার ওপর জাতিসংঘ মহাসচিব জোর দেবেন বলে আশা করে নয়াদিল্লি।

এদিন জম্মু-কাশ্মীর পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে জাতিসংঘ মহাসচিব আরও বলেন, তিনি ‘অত্যন্ত উদ্বিগ্ন’। সামরিক পদক্ষেপ এবং বক্তব্য প্রদানের ক্ষেত্রে ভারত ও পাকিস্তানকে উত্তেজনা প্রশমনেরও আহ্বান জানান তিনি।



আর্কাইভ

উপজেলা ভোটে প্রভাব বিস্তার করবেন না, মন্ত্রী-এমপিদের ইসি
কংগ্রেস পাকিস্তানের ‘মুরিদ’: মোদি
নিউইয়র্কের আদালতে ট্রাম্পকে ৯ হাজার ডলার জরিমানা
উন্নয়ন বাধাগ্রস্ত করতে বিদেশে অপপ্রচার চালানো হয় : আরাফাত
অর্থ পাচারের মামলায় জামিন পেলেন ড. ইউনূস
রাফায় অভিযানের হুঁশিয়ারি ইসরাইলের, সতর্কবার্তা জাতিসংঘের
গ্রেফতার ঠেকাতে যুক্তরাষ্ট্রের দ্বারস্থ নেতানিয়াহু
চীনে প্রচণ্ড বৃষ্টিপাতে মহাসড়ক ধস, নিহত ২৪
ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা কলম্বিয়ার
ইসরায়েলি সেনাবাহিনী মানবাধিকার লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র