শিরোনাম:
ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

BBC24 News
সোমবার, ৯ মার্চ ২০২০
প্রথম পাতা » শিরোনাম | সাবলিড » করোনাভাইরাস: ঢাকায় ৫০০ বেড প্রস্তুত জেলা পর্যায়ে ১০০ করে
প্রথম পাতা » শিরোনাম | সাবলিড » করোনাভাইরাস: ঢাকায় ৫০০ বেড প্রস্তুত জেলা পর্যায়ে ১০০ করে
৭৬৯ বার পঠিত
সোমবার, ৯ মার্চ ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

করোনাভাইরাস: ঢাকায় ৫০০ বেড প্রস্তুত জেলা পর্যায়ে ১০০ করে

---বিবিসি২৪নিউজ,নিজস্ব প্রতিবেদক:করোনাভাইরাস আক্রন্তদের চিকিৎসায় ঢাকায় ৫০০ ও জেলা পর্যায়ে ১০০ বেড প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।তিনি বলেন, করোনাআক্রান্তদের চিকিৎসার জন্য ঢাকায় ৫০০ বেড প্রস্তুত করেছি। এ ছাড়া জেলা পর্যায়ে ১০০ বেড এবং উপজেলা পর্যায়ে ৫০ বেড বা ২০ বেড প্রস্তুত করা হয়েছে।

আজ বিকালে করোনাভাইরাস নিয়ে সচিবালয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। তিনি করোনাভাইরাস নিয়ে আতংকিত না হওয়ার পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, করোনাভাইরাস মারাত্মক রোগ নয়, ছোঁয়াচে। এটি একজনের শরীর থেকে অন্যজনের শরীরে প্রবেশ করে।

রোগের উপসর্গের কথা জানিয়ে জাহিদ মালেক বলেন, করোনার উপসর্গ হচ্ছে জ্বর হয়, সর্দি হয়, কাশি হয় এবং শ্বাসকষ্ট দেখা দেয়। হাত বারে বারে পরিষ্কার করলে সংক্রামক কম হবে। হাত নাক-মুখে দেয়া বন্ধ করতে হবে। তবে এটা ছোঁয়াচে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা গত জানুয়ারি মাস থেকে প্রস্তুতি নিয়েছি। আমাদের প্রস্তুতি সন্তুষ্ট। আমাদের সাধ্যমত চেষ্টা থাকবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। যাদের সিনডম নেই তাদের কোয়ারেন্টাইনে রাখা হয়নি। তাদের বলা হয়েছে আপনারা সেলফ কোয়ারেন্টাইনে থাকবেন। আর যাদের সিনডম আছে তাদের কোয়ারেন্টাইনে রাখা হয়।

সারা বিশ্বে এ ভাইরাসটি ছড়িয়ে পড়েছে উল্লেখ করে তিনি বলেন, ১০২টি দেশে করোনাভাইরাস ছড়িয়ে গেছে। ১ লাখ পাঁচ হাজার লোক আক্রান্ত হয়েছে। সাড়ে তিন হাজারের বেশি লোকের মৃত্যু হয়েছে। সব মিনিস্ট্রি মিলে কাজ করতে হবে।

সবাই সাহায্য করলে মোকাবেলা করতে সহজ হবে। বিশ্বব্যাংক ও বিশ্বস্বাস্থ্য সংস্থা এখানে উপস্থিত রয়েছে। বাংলাদেশের জন্য তারা ১০০ মিলিয়ন ডলার বরাদ্দ করেছে।



আর্কাইভ

জীবন বাঁচাতে কোন আশ্রয়ের জায়গা নেই, রাফাহ ছেড়েছেন ৮ লাখ ফিলিস্তিনি: জাতিসংঘ
বঙ্গোপসাগরে ৬৫ দিন মাছ ধরায় নিষেধাজ্ঞা
আবারও এভারেস্ট চূড়ায় বাংলাদেশের বাবর আলী
গাজায় ইসরাইলের হামলায় নিহত ১২১ ফিলিস্তিনি
ইতিহাসের সর্বোচ্চ সোনার অলংকার দাম রেকর্ড
সৌদিতে প্রথমবারের মতো র‌্যাম্পে হাঁটলেন নারী মডেলরা
বাংলাদেশের সঙ্গে টানাপড়েন মিটমাট করতে আগ্রহ যুক্তরাষ্ট্রের
সম্পদের পরিমাণ বেড়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রী দম্পতির
দেশে আরও ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট
১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য