শিরোনাম:
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

BBC24 News
বৃহস্পতিবার, ১৯ মার্চ ২০২০
প্রথম পাতা » সম্পাদকীয় | সর্বশেষ সংবাদ » করোনাভাইরাস স্থানীয়ভাবে ছড়ানোর আগেই সতর্ক থাকতে হবে!
প্রথম পাতা » সম্পাদকীয় | সর্বশেষ সংবাদ » করোনাভাইরাস স্থানীয়ভাবে ছড়ানোর আগেই সতর্ক থাকতে হবে!
২১৪১ বার পঠিত
বৃহস্পতিবার, ১৯ মার্চ ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

করোনাভাইরাস স্থানীয়ভাবে ছড়ানোর আগেই সতর্ক থাকতে হবে!

---এম ডি জালাল: বাংলাদেশে করোনাভাইরাস স্থানীয়ভাবে ছড়াতে শুরু করেছে,করোনা ভাইরাসের প্রাদুর্ভাব যেহেতু সারা পৃথিবীতেই নতুন, সেহেতু এ রোগ মোকাবেলার কোনো পূর্ব অভিজ্ঞতা বা উদাহরণ আমাদের সামনে নেই।জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) সর্বশেষ আজ পর্যন্ত দেশে মোট ১৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার তথ্য জানা গেছে।

করোনায় আক্রান্ত যে দু’জনের তথ্য দিয়েছিল তাদের মধ্যে একজন ইতালি, অন্যজন যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরেছিল।প্রথম যে তিনজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল, তাদের দু’জন ছিলেন ইতালি ফেরত। এরপর দ্বিতীয় দফায় ইতালি ও জার্মানি ফেরত দু’জনের মধ্যে করোনার সংক্রমণ ধরা পড়ে। কিন্তু পরে তাদেরই একজনের মাধ্যমে তার পরিবারের তিন সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন।

এতে বোঝা যাচ্ছে, অন্যান্য দেশের মতো বাংলাদেশেও স্থানীয়ভাবে ছড়াতে শুরু করেছে নতুন করোনাভাইরাস। এটি একটি সতর্কসংকেত অবশ্যই।এ পরিস্থিতিতে দেশে করোনা সতর্কতা আরও বাড়ানো প্রয়োজন বলে মনে করি আমরা। কারণ আমাদের দেশ জনবহুল। ফলে রোগটি ছড়িয়ে পড়ার আশঙ্কা এমনিতেই বেশি। করোনার সংক্রমণ রোধে যে ধরনের ব্যবস্থা নেয়া প্রয়োজন, তা অনেকেরই অজানা। এ ব্যাপারে জনগণের যে সচেতনতা থাকা দরকার, অধিকাংশ মানুষের তা নেই।

বিশেষ করে প্রত্যন্ত অঞ্চলের মানুষ এ ব্যাপারে কমই জানে। এ অবস্থায় এখানে যে কোনো সংক্রামক রোগ দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা বেশি। বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাসের সংক্রমণ শুরু থেকে শেষ পর্যন্ত একটি পিরামিড তৈরি করে, অর্থাৎ সংক্রমণ ধীরে ধীরে বাড়তে থাকে। একপর্যায়ে এটি সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়।

সেহেতু এটি জ্যামিতিক হারে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। এ অবস্থায় দেশব্যাপী বাড়তি সতর্কতামূলক ব্যবস্থা নেয়া প্রয়োজন। প্রথমত, কোনো স্থানে খুব বেশি মানুষের সমাগম যেন না হয়, সেদিকে স্থানীয় প্রশাসনকে লক্ষ রাখতে হবে। কোনো এলাকায় সংক্রমণের হার বেশি হলে সেই এলাকাকে কঠোর নজরদারির আওতায় আনতে হবে। এক্ষেত্রেও বিশেষভাবে দায়িত্ব পালন করতে হবে স্থানীয় প্রশাসনকে।

প্রয়োজনে বেশি সংক্রমিত এলাকাগুলো লকডাউন করার কথা ভাবতে হবে। যারা হোম কোয়ারেন্টিনে থাকবেন, তাদের জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়া উচিত নয়।

আমরা মনে করি, মানুষ সচেতন ও সতর্ক থাকলে আতঙ্কগ্রস্ত হওয়ার কিছু নেই। বরং মানুষ আতঙ্কগ্রস্ত হলেই পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা থাকে। যেহেতু রোগটি প্রাণঘাতী হয়ে দেখা দিয়েছে, সেহেতু এ ব্যাপারে আমাদের বিশেষভাবে সতর্ক থাকতে হবে অবশ্যই। তবে করোনাভাইরাস প্রতিরোধে যথাযথ প্রস্তুতি গ্রহণ করা হলে এ নিয়ে জনমনে উৎকণ্ঠার কোনো কারণ ঘটবে না বলেই আমাদের বিশ্বাস।

করোনা কী কী পদক্ষেপ নিলে এ ভাইরাসের সংক্রমণ বা তা ছড়িয়ে পড়া ঠেকানো যায়, তা চিকিৎসক ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা নিশ্চয়ই জানেন।রোগটির বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দিতে পারেন। এবিষয়ক জনসচেতনতামূলক কার্যক্রম দেশব্যাপী চালানো উচিত বলে আমরা মনে করি।



এ পাতার আরও খবর

সরকারকে খেলাপি ঋণের লাগাম টানতে হবে! সরকারকে খেলাপি ঋণের লাগাম টানতে হবে!
ইসরায়েল এমন এক জনগোষ্ঠীর ওপর প্রতিশোধ নিচ্ছে, যারা একেবারেই অসহায় ইসরায়েল এমন এক জনগোষ্ঠীর ওপর প্রতিশোধ নিচ্ছে, যারা একেবারেই অসহায়
নিত্যপণ্যের লাগামছাড়া দাম সরকারকে আমলে নিতে হবে? নিত্যপণ্যের লাগামছাড়া দাম সরকারকে আমলে নিতে হবে?
মার্কিন ভিসানীতি নিয়ে সম্পাদক পরিষদের চিঠির জবাবে যা বললেন পিটার হাস মার্কিন ভিসানীতি নিয়ে সম্পাদক পরিষদের চিঠির জবাবে যা বললেন পিটার হাস
হাসিনা-মোদি দ্বিপাক্ষিক বৈঠক: যা জানা গেছে? হাসিনা-মোদি দ্বিপাক্ষিক বৈঠক: যা জানা গেছে?
নগরবাসীর জীবনে স্বাচ্ছন্দ্য ও গতি আনুক এলিভেটেড এক্সপ্রেসওয়ে নগরবাসীর জীবনে স্বাচ্ছন্দ্য ও গতি আনুক এলিভেটেড এক্সপ্রেসওয়ে
আগামী জাতীয় নির্বাচন: মার্কিন ভিসানীতি কতটা প্রভাব ফেলবে! আগামী জাতীয় নির্বাচন: মার্কিন ভিসানীতি কতটা প্রভাব ফেলবে!
ব্যাংকে তারল্য হ্রাসে- খেলাপি ঋণ আদায়ে গুরুত্ব দিন ব্যাংকে তারল্য হ্রাসে- খেলাপি ঋণ আদায়ে গুরুত্ব দিন
দেশে শিল্প খাতে উৎপাদন হ্রাস, সরকারের সহযোগিতা জরুরি দেশে শিল্প খাতে উৎপাদন হ্রাস, সরকারের সহযোগিতা জরুরি
হাসপাতালে বৈকালিক স্বাস্থ্যসেবা: কার্যক্রমটি চালুর বিষয়টি ইতিবাচক হাসপাতালে বৈকালিক স্বাস্থ্যসেবা: কার্যক্রমটি চালুর বিষয়টি ইতিবাচক

আর্কাইভ

মার্কিন সিনেটে ইউক্রেন-ইসরায়েল ৯৫ বিলিয়ন সহায়তা বিল পাস
জলবায়ু পরিবর্তন ও চরম আবহাওয়ায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এশিয়া: ডব্লিউএমও রিপোর্ট
ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল জ্যামাইকা
কাতারের সঙ্গে বাংলাদেশের ৫ চুক্তি ও ৫ সমঝোতা স্মারক সই
জলবায়ু পরিবর্তনে স্বাস্থ্যঝুঁকিতে বিশ্বের ৭০% শ্রমিক
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
ব্রাহ্মণবাড়িয়া সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
ইরানের রাষ্ট্রপতির পাকিস্তান সফর
ইসরায়েলি সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ
মার্কিন ঘাঁটিতে মিসাইল ও ড্রোন হামলা