শিরোনাম:
ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

BBC24 News
বুধবার, ১৫ এপ্রিল ২০২০
প্রথম পাতা » আমেরিকা | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » করোনাভাইরাস: মহামারির সর্ম্পকে” জাতিসংঘ সঠিক তথ্য দেবে- গুয়েতেরেস
প্রথম পাতা » আমেরিকা | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » করোনাভাইরাস: মহামারির সর্ম্পকে” জাতিসংঘ সঠিক তথ্য দেবে- গুয়েতেরেস
১৪৮৮ বার পঠিত
বুধবার, ১৫ এপ্রিল ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

করোনাভাইরাস: মহামারির সর্ম্পকে” জাতিসংঘ সঠিক তথ্য দেবে- গুয়েতেরেস

---বিবিসি২৪নিউজ,ফরিদা ইয়াসমিন,জাতিসংঘ,যুক্তরাষ্ট্র থেকে: করোনাভাইরাস সম্পর্কে কথায় বিপজ্জনক সব “ভুল তথ্যের মহামারির বিরুদ্ধে” জাতিসংঘ ইন্টারনেট ও সামাজিক মাধ্যমগুলোতে সঠিক ও বৈজ্ঞানিক তথ্য দেবে বলে জানিয়েছেন, জাতিসংঘের মহাসচিব আন্তিনিও গুয়েতেরেস। তিনি বলেন এই রোগকে কেন্দ্র করে বিপুল পরিমাণ মিথ্যাচারিতাই হচ্ছে এখন তাঁর কথায় “misinfo-demic,” বা ভুল তথ্যের মহামারি যেখানে রয়েছে স্বাস্থ্য সম্পর্কে ভ্রান্ত সব উপদেশ, বানোয়াট মারাত্মক সব ষড়যন্ত্র তত্ত্ব। তিনি বলেন এ ধরণের বিষবাষ্প জীবনকে ঝুঁকির সম্মুখীন করে তুলছে।
তিনি তাদের বিরুদ্ধেও বলেন যারা এই মহামারির জন্য কিছু লোক এবং গোষ্ঠিকে অপবাদ দিচ্ছে, কলঙ্কিত করছে এবং তিনি সাংবাদিক ও অন্যান্যদের ধন্যবাদ জানান যারা পাহাড় পরিমাণ ভুল সব কাহিনী এবং সামাজিক মাধ্যমের পোস্টের বিরুদ্ধে সঠিক তথ্য যাচাই করে নিচ্ছেন।
গুয়েতেরেস বলেন আসুন একত্রে আমরা এই মিথ্যাচার ও অপপ্রচারকে প্রত্যাখ্যান করি । আমরা সাধারণ জ্ঞান এবং তথ্য দিয়ে অভিন্ন লক্ষে এই COVID-19 কে পরাস্ত করতে পারি এবং একটি সুস্থ্য আরও সমতা ভিত্তিক আগের বিশ্বে ফিরে যেতে পারি।
ওদিকে সংক্রামক বিষয়ক যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশেষজ্ঞ ড অ্যান্টনি ফাউসি এসোসিয়েটেড প্রেসকে বলছেন যে অর্থনৈতিক কার্যক্রম আবার শুরু করার মতো অবস্থায় দেশ এখনও পৌঁছোয়নি। এক সাক্ষাৎকারে ফাউসি বলেন যে সন্দেহজনক সংক্রমিত ব্যক্তিদের জরুরি পরীক্ষা করার এবং যারা সংক্রমিত ব্যক্তির সাহচর্যে এসেছে তাদের চিহ্নিত করার মতো সক্ষমতা এখনও এ দেশের হয়নি।

তিনি বলেন আমাদের এমন কিছু থাকতে হবে যা দক্ষ এবং আমরা যার উপর নিভৃল করতে পারবো। তিনি বলেন আমি নিশ্চিত ভাবেই বলতে পারি এই নিষেধাজ্ঞা থেকে আমরা যখন বেরিয়ে আসার চেষ্টা করবো তখনই সংক্রমণ আবার দেখা দেবে। প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প অবশ্য বন্ধ হওয়া দোকান পাট এবং ব্যবসা বানিজ্য আবার খুলে দিতে এবং লোকজনকে কাজে ফিরে যাবার অনুমতি দিতে আগ্রহী। তিনি বলছেন যে পয়লা মে থেকে তিনি কাজ কর্ম শুরু করার পক্ষপাতি। তবে ফাউসি বলছেন যে অন্তত দেশের অনেকগুলো অংশের জন্য এই লক্ষ্য অতি আশাবাদী।

যুক্তরাষ্ট্র সরকারের Centers for Disease Control and Prevention , সংক্ষেপে CDC এর একটি নতুন প্রতিবেদনে বলা হচ্ছে করোনাভাইরাসে আক্রান্ত রোগিদের ২০ শতাংশই হচ্ছেন চিকিৎসক, নার্স এবং অন্যান্য স্বাস্থ্য পরিচর্যাকারী। তাতে বলা হচ্ছে যে অন্যান্য দেশের মধ্যে ইটালি এবং স্পেনও রয়েছে যেখানে এ রকম সংখ্যক চিকিৎসাকর্মী সংক্রমিত হয়েছেন। CDC জানিয়েছে COVID-19. এ সংক্রমিত ২৭ জন চিকিৎসাকর্মী এরই মধ্যে প্রাণ হারিয়েছেন। এ দিকে বিশ্বস্বাস্থ্য সংস্থা বলছে বিশ্বে এখন ৫০ টির বেশি ধরণের করোনাভাইরাসের টীকা আবিস্কারের কাজ চলছে।



আর্কাইভ

বাংলাদেশের সঙ্গে টানাপড়েন মিটমাট করতে আগ্রহ যুক্তরাষ্ট্রের
সম্পদের পরিমাণ বেড়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রী দম্পতির
দেশে আরও ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট
১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য
র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না: যুক্তরাষ্ট্র
গাজায় শান্তিরক্ষী মোতায়েনের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের
চীন- রাশিয়ার সম্পর্ক ‘নজিরবিহীন উচ্চতায় পৌঁছেছে
মোদির জয়ের সম্ভাবনা ক্রমেই বাড়ছে
রাফায় হামলা নিয়ে ইসরাইলকে কঠোর হুঁশিয়ারি দিল ইইউ
দুর্বৃত্তদের গুলিতে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী আহত, অবস্থা আশঙ্কাজনক