শিরোনাম:
ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

BBC24 News
মঙ্গলবার, ৩০ জুন ২০২০
প্রথম পাতা » প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » বিনা পয়সায় করোনা ভাইরাসের টিকা বিতরণের আহ্বান
প্রথম পাতা » প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » বিনা পয়সায় করোনা ভাইরাসের টিকা বিতরণের আহ্বান
১২৪৬ বার পঠিত
মঙ্গলবার, ৩০ জুন ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিনা পয়সায় করোনা ভাইরাসের টিকা বিতরণের আহ্বান

---বিবিসি২৪নিউজ,অনলাইন ডেস্ক: সাবেক সরকার প্রধান, নোবেল বিজয়ী, রাজনৈতিক নেতা, শিল্পী এবং আন্তর্জাতিক বেসরকারি সংস্থার পক্ষে ১০৫ জন বিশ্ব নেতা সফল করোনা ভাইরাসের টিকা তৈরি হলে তা সমগ্র বিশ্বে বিনা পয়সায় বিতরণের আহ্বান জানিয়েছেন।

বাংলাদেশের রাজধানী ঢাকায় নোবেল বিজয়ী অধ্যাপক ড. মোহাম্মদ ইউনুসের কার্যালয় ইউনুস সেন্টার থেকে প্রচারিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয় বিশ্ব নেতারা কোন বৈষম্য না করে সর্বস্তরের মানুষকে করোনা মহামারির ভয়াল থাবা থেকে সুরক্ষা দিতে সকল কিছুর ওপরে উঠে সামাজিক, রাজনৈতিক এবং স্বাস্থ্য বিষয়ক সত্তা সমূহকে তাঁদের ঐক্যবদ্ধ দায়িত্বের কথা স্মরণ করিয়ে দেন। ইউনুস সেন্টার থেকে নেয়া এই উদ্যোগে যে সকল বিশ্ব নেতারা অংশ নিয়েছেন নিয়েছেন তাঁদের মধ্যে রয়েছেন ১৮ জন নোবেল বিজয়ী, ৩২ জন সাবেক রাষ্ট্র ও সরকার প্রধান, রাজনৈতিক নেতা, শিল্পী এবং আন্তর্জাতিক বেসরকারি সংস্থা ও অন্যান্য প্রতিষ্ঠান। তাঁরা বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে করোনা ভাইরাসের টিকার বিষয়ে একটি কর্ম পরিকল্পনা প্রস্তুতের আহবান জানিয়ে বলেন টিকার গবেষণার অগ্রগতি মনিটার করার জন্য সংস্থাটিকে একটি আন্তর্জাতিক কমিটি গঠন করতে হবে। বিশ্ব নেতারা আশা প্রকাশ করেছেন সম্ভব্য টিকার বৈশ্বিকিকরনের ক্ষেত্রে সকল দেশের সরকার, মানব হিতৈষী সংগঠন সমূহ, আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান বিশ্ব ব্যাংক ও অন্যান্য আঞ্চলিক উন্নয়ন ব্যাংক সমুহকে একটি আগাম কর্মসূচী তৈরি করতে হবে যাতে সকল মানুষ বিনা পয়সায় এর সুবিধা পায়।

এই আবেদনে যারা সামিল হয়েছেন তাঁদের মধ্যে রয়েছেন অধ্যাপক মোহাম্মদ ইউনুসসহ অন্যান্য নোবেল বিজয়ী তাওয়াক্কল কামরান, শিরিন এবাদি, মিখাইল গরবাচেভ, মালালা ইউসুফযাই, আর্চ বিশপ ডেসমণ্ড টুটু এবং সাবেক সরকার ও রাষ্ট্র প্রধানদের মধ্যে রয়েছেন ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী গরডন ব্রাউন, ইটালির সাবেক প্রধানমন্ত্রী রোমানো প্রদি, নিউ জিলেন্ডের সাবেক প্রধানমন্ত্রী হেলেন ক্লার্ক, মরিশাসের সাবেক রাষ্ট্রপতি আমিনাহ গুরিব-ফাকিম এবং পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী শওকত আজিজ।

উল্লেখ্য, সমগ্র বিশ্বে করোনা ভাইরাসকে রুখে দিতে অন্তত ১২০টি টিকার গবেষণার কাজ করছেন বিজ্ঞানিরা। তবে, এক্ষেত্রে ব্রিটেন , যুক্তরাষ্ট্র এবং চীনের বিজ্ঞানীরা করোনার টিকা তৈরির ক্ষেত্রে অনেকাটাইএগিয়ে আছেন।



আর্কাইভ

বাংলাদেশের সঙ্গে টানাপড়েন মিটমাট করতে আগ্রহ যুক্তরাষ্ট্রের
সম্পদের পরিমাণ বেড়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রী দম্পতির
দেশে আরও ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট
১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য
র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না: যুক্তরাষ্ট্র
গাজায় শান্তিরক্ষী মোতায়েনের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের
চীন- রাশিয়ার সম্পর্ক ‘নজিরবিহীন উচ্চতায় পৌঁছেছে
মোদির জয়ের সম্ভাবনা ক্রমেই বাড়ছে
রাফায় হামলা নিয়ে ইসরাইলকে কঠোর হুঁশিয়ারি দিল ইইউ
দুর্বৃত্তদের গুলিতে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী আহত, অবস্থা আশঙ্কাজনক