শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

BBC24 News
মঙ্গলবার, ৭ জুলাই ২০২০
প্রথম পাতা » পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » আমেরিকার সঙ্গে আর আলোচনা নয়: পিয়ংইয়ং
প্রথম পাতা » পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » আমেরিকার সঙ্গে আর আলোচনা নয়: পিয়ংইয়ং
১৪৯১ বার পঠিত
মঙ্গলবার, ৭ জুলাই ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আমেরিকার সঙ্গে আর আলোচনা নয়: পিয়ংইয়ং

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্ক: পিয়ংইয়ং এবং ওয়াশিংটন নিজেদের মধ্যে নতুন করে আলোচনা শুরু করার ব্যাপারে দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে আহ্বান জানানোর পর উত্তর কোরিয়া বলেছে, তারা আমেরিকার সঙ্গে নতুন করে কোনো আলোচনায় বসবে না।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ে আমেরিকা বিষয়ক মহাপরিচালক নোন জং-গুন আজ (মঙ্গলবার) এক বিবৃতিতে বলেন, “পুনরায় আলোচনায় ফিরে যাওয়ার জন্য দক্ষিণ কোরিয়ার আহ্বান অযৌক্তিক এবং সিয়লকে এ ধরনের হস্তক্ষেপ বন্ধ করার জন্য পরামর্শ দিচ্ছি।”

গত মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের আগে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আরো একবার বৈঠকে বসার আহ্বান জানান। ট্রাম্প এবং কিমের মধ্যে আরেকটি শীর্ষ বৈঠক কোরিয় উপদ্বীপকে পরমাণু নিরস্ত্রীকরণ করার লক্ষ্যে ভূমিকা রাখতে পারে বলে মন্তব্য করেন মুন।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট উত্তর কোরিয়া এবং আমেরিকার মধ্যে মধ্যস্ততা করার চেষ্টা করছেন। তার নেতৃত্বে ট্রাম্প এবং কিম এরইমধ্যে তিনবার সাক্ষাৎ করেছেন। তবে কাঙ্খিত কোনো ফলাফল ছাড়াই এসব বৈঠক শেষ হয়।

এবার উত্তর কোরিয়ার কর্মকর্তা নোন স্পষ্ট জানিয়ে দেন যে প্রেসিডেন্ট মুনের এসব সদিচ্ছামূলক সেবার আর কোনো প্রয়োজন নেই। তিনি বলেন, “অন্যের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বন্ধ করা দক্ষিণ কোরিয়ার জন্য এখনই উপযুক্ত সময়। তবে মনে হচ্ছে এ ধরনের বদভ্যাসের কোনো চিকিৎসা বা ব্যবস্থাপত্র নেই।”

নোন বলেন, “আমরা স্পষ্টভাবে জানিয়ে দিতে চাই যে আমেরিকার সঙ্গে সরাসরি আলোচায় বসার কোনো ইচ্ছা আমাদের নেই।” উত্তর কোরিয়ার সঙ্গে সম্ভাব্য আলোচনা শুরু করার জন্য মার্কিন উপ পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন বেইগুন আজ (মঙ্গলবার) দক্ষিণ কোরিয়ায় পৌছানোর পর পিয়ংইয়ংয়ের পক্ষ থেকে এসব বক্তব্য এলো



আর্কাইভ

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে কঠিন শর্ত দিল সৌদি
ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য স্থগিত করলো তুরস্ক
জাতিসংঘে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ রেজ্যুলেশন গৃহীত
সাংবাদিককে হুমকি গ্রহণযোগ্য নয়: মিলার
উপজেলা ভোটে প্রভাব বিস্তার করবেন না, মন্ত্রী-এমপিদের ইসি
কংগ্রেস পাকিস্তানের ‘মুরিদ’: মোদি
নিউইয়র্কের আদালতে ট্রাম্পকে ৯ হাজার ডলার জরিমানা
উন্নয়ন বাধাগ্রস্ত করতে বিদেশে অপপ্রচার চালানো হয় : আরাফাত
অর্থ পাচারের মামলায় জামিন পেলেন ড. ইউনূস
রাফায় অভিযানের হুঁশিয়ারি ইসরাইলের, সতর্কবার্তা জাতিসংঘের