শিরোনাম:
●   বাংলাদেশের সঙ্গে সামনে তাকাতে চাই, পেছনে নয়: ডোনাল্ড লু ●   অবশেষে স্বজনদের কাছে ফিরলেন নাবিকরা ●   বিশ্বে উদ্ধাস্তুর সংখ্যা সাড়ে ৭ কোটি ●   মার্কিন স্যাংশন, ভিসানীতি পরোয়া করে না আ. লীগ: কাদের ●   ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ●   দেশে বজ্রপাত নিরোধযন্ত্র স্থাপনে সহায়তা করতে চায় ফ্রান্স ●   বাংলাদেশে বিনিয়োগ ও হজ ভিসার সময় বাড়াতে সৌদি আরবের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর ●   একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ২৬ মে ●   ইসরাইল বিরোধী বিক্ষোভে যুক্তরাষ্ট্রে ৫০ অধ্যাপক গ্রেফতার ●   রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী শোইগু পদ থেকে সরিয়ে দিচ্ছেন পুতিন
ঢাকা, বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

BBC24 News
শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১
প্রথম পাতা » প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » কারাগারেই মৃত্যু হলো লেখক মুশতাকের , ১ মার্চ স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও করবে বিভিন্ন প্রগতিশীল ছাত্র সংগঠন  
প্রথম পাতা » প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » কারাগারেই মৃত্যু হলো লেখক মুশতাকের , ১ মার্চ স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও করবে বিভিন্ন প্রগতিশীল ছাত্র সংগঠন  
৫৭৬ বার পঠিত
শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কারাগারেই মৃত্যু হলো লেখক মুশতাকের , ১ মার্চ স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও করবে বিভিন্ন প্রগতিশীল ছাত্র সংগঠন  

---বিবিসি২৪নিউজ, নিজস্ব প্রতিবেদক ঢাকাঃ ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টে গত বছর মে মাসে আটক হওয়া লেখক মুশতাক আহমেদ কাশিমপুর কারাগারে আটক থাকা অবস্থাতেই বৃহস্পতিবার রাত আটটার দিকে মারা গেছেন।

তবে কারা কর্তৃপক্ষ জানিয়েছে তিনি অসুস্থবোধ করলে তাকে গাজীপুরের একটি হাসপাতালে নেয়া হয় এবং সেখানেই তিনি মারা যান।

তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে রাতেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ করেছে একদল বিক্ষোভকারী।তারা আজ শাহবাগে অবস্থান কর্মসূচিরও ঘোষণা দিয়েছে।

মিস্টার আহমেদের মৃত্যুর ঘটনায় ব্যাপক প্রতিবাদ হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমেও।যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক আলী রীয়াজ তার ফেসবুক পাতায় লিখেছেন, “… মুসতাক কীভাবে মারা গেছেন তাঁর চেয়ে বড় বিষয় হচ্ছে তিনি রাষ্ট্রের হেফাজতে ছিলেন, তাঁর দায়িত্ব নিয়েছিলো সরকার - এই মৃত্যুর দায়- হত্যার দায় সরকারের…।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ফাহমিদুল হক লিখেছেন, ” মুশতাক জেলে মারা গেছে। ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টে তাকে জেলে পাঠানো হয়েছিলো। তার অপরাধ ছিলো লেখালেখি করা, অন্য কিছু নয়”।

শুক্রবার সকালে ঢাকার শাহবাগে বিক্ষোভ করেন একদল প্রতিবাদকারী

২০২০ সালের মে মাসে বাংলাদেশের পুলিশ জনপ্রিয় কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর এবং লেখক মুশতাক আহমেদকে ঢাকার বাসভবন থেকে গ্রেফতার করে ডিজিটাল নিরাপত্তা আইনে।

তাদের বিরুদ্ধে “ফেসবুকে করোনাভাইরাস নিয়ে গুজব ও মিথ্যা তথ্য ছড়ানো”, “জাতির জনকের প্রতিকৃতি”, “জাতীয় সংগীত” এবং “জাতীয় পতাকাকে” অবমাননার অভিযোগ আনা হয়।

মুশতাক আহমেদ ‘কুমির চাষের ডায়েরি’ নামে বইয়ের লেখক, তিনি “মাইকেল কুমির ঠাকুর” নামে একটি ফেসবুক পাতাও পরিচালনা করেন, যাতে সামাজিক ও রাজনৈতিক বিভিন্ন বিষয়ে মন্তব্যও উঠে আসতো।তিনি বাংলাদেশে প্রথম বাণিজ্যিকভাবে কুমির চাষ শুরু করেছিলেন।ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় কারান্তরীণ থাকা অবস্থায় লেখক মুশতাক আহমেদের মৃত্যুর প্রতিবাদে মশাল মিছিল ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি দিয়েছে প্রগতিশীল ছাত্র সংগঠনগুলো।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সাড়ে ১২টায় শাহবাগ মোড়ের অবস্থান কর্মসূচি শেষ ঘোষণা করে এ কর্মসূচি দেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি আল কাদেরী জয়।

শুক্রবার সন্ধ্যা ৬টায় টিএসসি থেকে মশাল মিছিল শুরু হবে। আগামী ১ মার্চ (সোমবার) স্বরাষ্ট্র মন্ত্রণালয় কার্যালয় ঘেরাও করা হবে।

আল কাদেরী জয় বলেন, লেখক মুশতাক হত্যার প্রতিবাদে আমরা ছাত্র-জনতা গতকাল রাত থেকে আন্দোলন করছি। এ অন্যায় হত্যাকাণ্ডের বিচার না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।

এ সরকার অবৈধ সরকার, ভোট ডাকাতির সরকার। সরকারকে ক্ষমতা থেকে সরাতে না পারলে জনগণের অধিকার রক্ষা সম্ভব নয়।
অবিলম্বে লেখক হত্যার বিচার করতে হবে। ডিজিটাল নিরাপত্তা আইনসহ সব কালাকানুন বাতিল করতে হবে।কর্মসূচি ঘোষণার পর মিছিল নিয়ে আবার টিএসসির দিকে অগ্রসর হন তারা।



আর্কাইভ

বাংলাদেশের সঙ্গে সামনে তাকাতে চাই, পেছনে নয়: ডোনাল্ড লু
অবশেষে স্বজনদের কাছে ফিরলেন নাবিকরা
বিশ্বে উদ্ধাস্তুর সংখ্যা সাড়ে ৭ কোটি
মার্কিন স্যাংশন, ভিসানীতি পরোয়া করে না আ. লীগ: কাদের
ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু
দেশে বজ্রপাত নিরোধযন্ত্র স্থাপনে সহায়তা করতে চায় ফ্রান্স
একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ২৬ মে
ইসরাইল বিরোধী বিক্ষোভে যুক্তরাষ্ট্রে ৫০ অধ্যাপক গ্রেফতার
রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী শোইগু পদ থেকে সরিয়ে দিচ্ছেন পুতিন
ইউরোপে বাধ্যতামূলক হতে যাচ্ছে সামরিক প্রশিক্ষণ