শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

BBC24 News
রবিবার, ১৪ মার্চ ২০২১
প্রথম পাতা » আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | বিজ্ঞান-প্রযুক্তি | শিরোনাম | সাবলিড » চাঁদে স্টেশন প্রতিষ্ঠা ও দীর্ঘদিন থাকার পরিকল্পনা করছে চীন
প্রথম পাতা » আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | বিজ্ঞান-প্রযুক্তি | শিরোনাম | সাবলিড » চাঁদে স্টেশন প্রতিষ্ঠা ও দীর্ঘদিন থাকার পরিকল্পনা করছে চীন
৭৩০ বার পঠিত
রবিবার, ১৪ মার্চ ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চাঁদে স্টেশন প্রতিষ্ঠা ও দীর্ঘদিন থাকার পরিকল্পনা করছে চীন

---বিবিসি২৪নিউজ, আন্তর্জাতিক ডেস্কঃ চাঁদে গবেষণা স্টেশন প্রতিষ্ঠা করার পর সেখানে চীনের নভোচারীদের দীর্ঘদিন রাখার পরিকল্পনা করেছে বেইজিং। চীন এখন সেখানে বৈজ্ঞানিক গবেষণা চালাচ্ছে। এ খবর দিয়েছে চীনের রাষ্ট্র পরিচালিত গণমাধ্যম।

চলতি দশকে চীন চাঁদে নভোচারী ছাড়া কয়েকদফা মিশন পরিচালনা করেছে। এসব মিশন থেকে চাঁদের মানচিত্র সংগ্রহ করা হয়েছে এবং চাঁদের দক্ষিণ মেরুতে রোবটিক ঘাঁটি তৈরি করেছে। এসব কর্মকাণ্ড পরিচালনা করা হচ্ছে মূলত চীনা নভোচারীদের অবতরণের পরিকল্পনা নিয়ে।

যদি চাঁদে চীনের গবেষণা স্টেশন নির্মাণের প্রকল্প সফলভাবে বাস্তবায়িত হয় তাহলে চাঁদের বুকে মানুষ পাঠানোর বিষয়ে চীন মোটেই দূরবর্তী অবস্থানে থাকবে না। একথা বলেছেন চীনের চন্দ্র অভিযান কর্মসূচির প্রধান নকশাবিদ উ উইরেন।

গত সপ্তাহে চীন ও রাশিয়া একটি প্রাথমিক চুক্তিতে সই করেছে যার মাধ্যমে আন্তর্জাতিক একটি চন্দ্র গবেষণা স্টেশন প্রতিষ্ঠা করা হবে। অবশ্য এ প্রকল্প কবে শেষ হবে তার কোনো সময়সীমা ঘোষণা করা হয় নি।

উ উইরেন বলেন, মার্কিন নভোচারীরা মাত্র কয়েক ঘন্টা চাঁদের বুকে অবস্থান করেছিলেন কিন্তু চীনের নভোচারীরা দীর্ঘ সময়ের জন্য চাঁদে যাবেন।



যুক্তরাষ্ট্র রাজনীতির থেকে সরে এলে বিশ্বের নেতৃত্ব দেবে কে : বাইডেন
হিট অ্যালার্ট আরও ৩ দিন বাড়ছে
মার্কিন সিনেটে ইউক্রেন-ইসরায়েল ৯৫ বিলিয়ন সহায়তা বিল পাস
জলবায়ু পরিবর্তন ও চরম আবহাওয়ায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এশিয়া: ডব্লিউএমও রিপোর্ট
ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল জ্যামাইকা
কাতারের সঙ্গে বাংলাদেশের ৫ চুক্তি ও ৫ সমঝোতা স্মারক সই
জলবায়ু পরিবর্তনে স্বাস্থ্যঝুঁকিতে বিশ্বের ৭০% শ্রমিক
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
ব্রাহ্মণবাড়িয়া সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
ইরানের রাষ্ট্রপতির পাকিস্তান সফর