শিরোনাম:
●   যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতির সঙ্গে বাংলাদেশের প্রধান বিচারপতির বৈঠক ●   ফেসবুকে রোহিঙ্গাবিদ্বেষ ছড়ানোর নেপথ্যে ছিল সামরিক বাহিনী: জাতিসংঘ ●   বাংলাদেশে রিজার্ভ কমে ২০ বিলিয়ন ডলারের নিচে ●   পরিবেশ দূষণে দেশে বছরে মৃত্যু পৌনে তিন লাখ: বিশ্বব্যাংক ●   ড. মুহাম্মদ ইউনূসের ইউনেস্কোর পুরস্কার নিয়ে যা বলছে ইউনূস সেন্টার ●   বাংলাদেশ থেকে আম কাঁঠাল আলু পাটজাত পণ্য নিতে চায় চীন ●   রাজধানীতে ভয়ংকর কিশোর গ্যাং,গডফাদারদের খুঁজে মাঠে নামছে গোয়েন্দা সংস্থা ●   গাজায়- ইসরাইলি গণহত্যা বেড়ে সাড়ে ৩২ হাজার ●   জাতিসংঘের বিশেষজ্ঞকে ইসরায়েলর হুমকি ●   মুক্তিকামী জনতার ওপর গুলি চালায় মেজর জিয়া: শেখ হাসিনা
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

BBC24 News
বুধবার, ২৬ মে ২০২১
প্রথম পাতা » আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ভারতের আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘ইয়াস’
প্রথম পাতা » আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ভারতের আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘ইয়াস’
১১৪৮ বার পঠিত
বুধবার, ২৬ মে ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ভারতের আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘ইয়াস’

---বিবিসি২৪নিউজ, বিধান চন্দ্র মন্ডল কলকাতা থেকেঃ বঙ্গোপসাগরের উত্তর-পশ্চিমাঞ্চলে ঢুকেছে ঘূর্ণিঝড় ইয়াস। এটি ভারতের ওডিশা রাজ্যের ধামরা এলাকা থেকে ৪০ কিলোমিটার পূর্বে, ওডিশার বালাসোর থেকে ৯০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে অবস্থান করছে। যেকোনো সময় এটি ভারতের উপকূলে আঘাত হানতে পারে। দেশটির আবহাওয়া বিভাগ স্থানীয় সময় আজ বুধবার সকাল সাতটার দিকে এ তথ্য জানিয়েছে। খবর এনডিটিভির।

এদিকে বার্তা সংস্থা এএনআইয়ের ভিডিওতে দেখা যায়, ওডিশার প্যারাদ্বীপে ইতিমধ্যে ইয়াসের প্রভাব পড়তে শুরু করেছে। ঝোড়ো বাতাস এবং ব্যাপক বৃষ্টিপাত হচ্ছে। ভারতের আবহাওয়া বিভাগের মহাপরিচালক মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেন, ইয়াসের প্রভাব প্রথম পড়ল ওডিশায়। যেকোনো সময় আঘাত হানতে পারে ইয়াস।

আল-জাজিরার খবরে বলা হয়েছে, ঘূর্ণিঝড় ইয়াসে ভারতে এ পর্যন্ত দুজন প্রাণ হারিয়েছে।

ওডিশায় আঘাত হানার সময় সমুদ্রে ঢেউয়ের উচ্চতা থাকবে দুই থেকে চার মিটার। আর এই রাজ্যের জগৎসিংহপুর, কেন্দ্রপাড়া, ভাদরাক এলাকায় বাতাসের গতিবেগ থাকবে ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার। দমকা বাতাসের গতিবেগ থাকবে ১৮৫ কিলোমিটার।

এদিকে ওডিশার বিভিন্ন অঞ্চলে গতকাল মঙ্গলবার থেকে বৃষ্টি ও ঝোড়ো বাতাস হচ্ছে। গতকাল সেখানে বাতাসের গতিবেগ ছিল ১০০ থেকে ১১০ কিলোমিটার। ওডিশা সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, উপকূলের প্রায় দুই লাখ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। এই রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক বলেন, প্রত্যেক মানুষের জীবন গুরুত্বপূর্ণ। মানুষের জীবন বাঁচাতে যা করা দরকার, তা–ই করা হবে। ওডিশায় এনডিআরএফের ২৮টি টিম মোতায়েন করা হয়েছে। এ ছাড়া অন্ধ্র প্রদেশ, তামিলনাড়ু, আন্দামান ও নিকোবরেও এনডিআরএফের টিম মোতায়েন করা হয়েছে।

ইয়াসের প্রভাব মোকাবিলায় গৃহীত পদক্ষেপ নিয়ে আলোচনার জন্য কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ওডিশা, পশ্চিমবঙ্গ ও অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন। এ ছাড়া আন্দামান ও নিকোবরের প্রশাসকের সঙ্গেও বৈঠক করেছেন অমিত শাহ।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, আজ বেলা সাড়ে ১১টার দিকে ঘূর্ণিঝড় ইয়াসের গতিবেগ হতে পারে ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার। রাত সাড়ে ১১টার দিকে গতিবেগ হতে পারে ১০০ থেকে ১১০ কিলোমিটার। আগামীকাল বৃহস্পতিবার এটি দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হতে পারে।



এ পাতার আরও খবর

যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতির সঙ্গে বাংলাদেশের প্রধান বিচারপতির বৈঠক যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতির সঙ্গে বাংলাদেশের প্রধান বিচারপতির বৈঠক
ফেসবুকে রোহিঙ্গাবিদ্বেষ ছড়ানোর নেপথ্যে ছিল সামরিক বাহিনী: জাতিসংঘ ফেসবুকে রোহিঙ্গাবিদ্বেষ ছড়ানোর নেপথ্যে ছিল সামরিক বাহিনী: জাতিসংঘ
গাজায়- ইসরাইলি গণহত্যা বেড়ে সাড়ে ৩২ হাজার গাজায়- ইসরাইলি গণহত্যা বেড়ে সাড়ে ৩২ হাজার
জাতিসংঘের বিশেষজ্ঞকে ইসরায়েলর হুমকি জাতিসংঘের বিশেষজ্ঞকে ইসরায়েলর হুমকি
বাংলাদেশের সাথে সম্পর্ক জোরদারে আগ্রহী অস্ট্রেলিয়া বাংলাদেশের সাথে সম্পর্ক জোরদারে আগ্রহী অস্ট্রেলিয়া
ইসরায়েলের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার আহ্বান জাতিসংঘের ইসরায়েলের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার আহ্বান জাতিসংঘের
যুক্তরাষ্ট্রে জাহাজের ধাক্কায় ধসে পড়েছে সেতু যুক্তরাষ্ট্রে জাহাজের ধাক্কায় ধসে পড়েছে সেতু
জাতিসংঘে যুদ্ধবিরতি প্রস্তাব অপেক্ষা করে গাজায় হামলা চালাচ্ছে ইসরাইল জাতিসংঘে যুদ্ধবিরতি প্রস্তাব অপেক্ষা করে গাজায় হামলা চালাচ্ছে ইসরাইল
বাংলাদেশের স্বাধীনতা দিবসে বিশ্বনেতাদের শুভেচ্ছা বাংলাদেশের স্বাধীনতা দিবসে বিশ্বনেতাদের শুভেচ্ছা
চার দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় পৌঁছেছেন ভুটানের রাজা চার দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় পৌঁছেছেন ভুটানের রাজা

আর্কাইভ

যুক্তরাষ্ট্রের প্রধান বিচারপতির সঙ্গে বাংলাদেশের প্রধান বিচারপতির বৈঠক
ফেসবুকে রোহিঙ্গাবিদ্বেষ ছড়ানোর নেপথ্যে ছিল সামরিক বাহিনী: জাতিসংঘ
বাংলাদেশে রিজার্ভ কমে ২০ বিলিয়ন ডলারের নিচে
পরিবেশ দূষণে দেশে বছরে মৃত্যু পৌনে তিন লাখ: বিশ্বব্যাংক
ড. মুহাম্মদ ইউনূসের ইউনেস্কোর পুরস্কার নিয়ে যা বলছে ইউনূস সেন্টার
বাংলাদেশ থেকে আম কাঁঠাল আলু পাটজাত পণ্য নিতে চায় চীন
রাজধানীতে ভয়ংকর কিশোর গ্যাং,গডফাদারদের খুঁজে মাঠে নামছে গোয়েন্দা সংস্থা
গাজায়- ইসরাইলি গণহত্যা বেড়ে সাড়ে ৩২ হাজার
জাতিসংঘের বিশেষজ্ঞকে ইসরায়েলর হুমকি
খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়িয়েছে সরকার