শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ১৮ জুন ২০২১, ৪ আষাঢ় ১৪২৮

BBC24 News
বৃহস্পতিবার, ৩ জুন ২০২১
প্রথম পাতা » আমেরিকা | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার স্বার্থে দূর্নীতির বিরুদ্ধে লড়াই: বাইডেন
প্রথম পাতা » আমেরিকা | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার স্বার্থে দূর্নীতির বিরুদ্ধে লড়াই: বাইডেন
১৩৫ বার পঠিত
বৃহস্পতিবার, ৩ জুন ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার স্বার্থে দূর্নীতির বিরুদ্ধে লড়াই: বাইডেন

---বিবিসি২৪নিউজ, ফরিদা ইয়াসমিন, ওয়াশিংটন থেকেঃ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন দূর্নীতির বিরুদ্ধে লড়াইকে জাতীয় নিরাপত্তার মূল স্বার্থ হিসেবে আনুষ্ঠানিক ভাবে স্থাপন করছেন। বাইডেন আজ বৃহস্পতিবার তাঁর প্রকাশিত জাতীয় নিরাপত্তা বিষয়ক প্রথম স্মারক লিপিতে, তাঁর দূর্নীতি বিরোধী কর্মসূচীর রূপরেখা তুলে ধরেছেন। প্রেসিডেন্ট তাঁর নির্দেশনায় বলেন, “দূর্নীতি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা, অর্থনৈতিক সমতা, বিশ্বব্যাপী দারিদ্র বিরোধী ও উন্নয়ন প্রচেষ্টা এবং খোদ গণতন্ত্রের বিরুদ্ধে হুমকি”।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন দূর্নীতির বিরুদ্ধে লড়াইকে জাতীয় নিরাপত্তার মূল স্বার্থ হিসেবে আনুষ্ঠানিক ভাবে স্থাপন করছেন। বাইডেন আজ বৃহস্পতিবার তাঁর প্রকাশিত জাতীয় নিরাপত্তা বিষয়ক প্রথম স্মারক লিপিতে, তাঁর দূর্নীতি বিরোধী কর্মসূচীর রূপরেখা তুলে ধরেছেন। প্রেসিডেন্ট তাঁর নির্দেশনায় বলেন, “দূর্নীতি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা, অর্থনৈতিক সমতা, বিশ্বব্যাপী দারিদ্র বিরোধী ও উন্নয়ন প্রচেষ্টা এবং খোদ গণতন্ত্রের বিরুদ্ধে হুমকি”। তিনি আরও বলেন , “ তবে দূর্নীতিকে কার্যকর ভাবে ঠেকিয়ে ও এর মোকাবিলা করে এবং স্বচ্ছ ও জবাবদিহিমূলক শাসন ব্যবস্থার সুবিধেগুলো তুলে ধরে, আমরা যুক্তরাষ্ট্র এবং অন্যান্য গণতান্ত্রিক দেশগুলোর অত্যাবশকীয় সুবিধাগুলোকে নিশ্চিত করতে পারি।

বাইডেনের এই স্মারকলিপিটি গুরুত্বপূর্ণ কারণ এটি প্রেসিডেন্টের কাছ থেকে আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি। যেমনটি একজন শীর্ষ প্রশাসনিক কর্মকর্তা বৃহস্পতিবারের অবহিতকরণ সভায় বলেন বাইডেন , “আশা করছেন যে সব সংশ্লিষ্ট ফেডারেল বিভাগ ও দপ্তরগুলো তাদের দূর্নীতি বিরোধী প্রচেষ্টাকে সুনির্দিষ্ট ভাবে উন্নত করবে”। অংশত এই স্মারক লিপিতে দেশে এবং আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান পর্যায়ে সব রকমের অবৈধ আর্থিক লেনদেনের মোকাবিলা করার কথা বলা হয়েছে।



আর্কাইভ

নিজের বিলাসবহুল বিমানে-জো বাইডেনের সঙ্গে বৈঠক করতে যান-পুতিন
ঢাকা ব্যাংকের ব্রাঞ্চের ভল্ট থেকে ৪ কোটি টাকা উধাও
করোনা টিকা বিদেশগামী কর্মীদের অগ্রাধিকার তালিকায় অন্তর্ভুক্ত করেছে সরকার
চীনের মহাকাশচারিরা শেনঝু-১২, নামলেন নতুন স্থায়ী মহাকাশ কেন্দ্রে
প্রত্যন্ত গ্রামে করোনা রোগীদের আশা-ভরসা অজয় মিস্ত্রির চলন্ত হাসপাতাল
করোনায় শ্রীলঙ্কা, সুদানের পাশে বাংলাদেশ
বৈশ্বিক শান্তি সূচকে বাংলাদেশ এগিয়ে
করোনায় ২৪ ঘণ্টায় ৬৩ মৃত্যু, শনাক্ত ৩৮৪০
পুতিন ও বাইডেনঃ দুই শীর্ষ নেতার বৈঠকে আলোচনা কি ছিল?
জাতিসংঘে রোহিঙ্গা সমস্যা সমাধানে স্পষ্ট রোডম্যাপ চায় বাংলাদেশ