শিরোনাম:
ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

BBC24 News
রবিবার, ৮ আগস্ট ২০২১
প্রথম পাতা » আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » যুক্তরাষ্ট্র ও ব্রিটেন নাগরিকদের আফগানিস্তান ত্যাগ করার নির্দেশ
প্রথম পাতা » আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » যুক্তরাষ্ট্র ও ব্রিটেন নাগরিকদের আফগানিস্তান ত্যাগ করার নির্দেশ
১০৫৭ বার পঠিত
রবিবার, ৮ আগস্ট ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

যুক্তরাষ্ট্র ও ব্রিটেন নাগরিকদের আফগানিস্তান ত্যাগ করার নির্দেশ

---বিবিসি২৪নিউজ, আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন আজ শনিবার তাদের নাগরিকদের জন্য জারি করা এক নির্দেশিকায় তাদেরকে বানিজ্যিক ফ্লাইটে করে অবিলম্বে আফগানিস্তান থেকে বেরিয়ে আসতে বলছে। কাবুলে যুক্তরাষ্ট্রের দূতাবাসের বিবৃতিতে বলা হয়েছে, “নিরাপত্তা পরিস্থিতি প্রেক্ষপটে এবং দূতবাসে কর্মিদের সংখ্যা কমে যাওয়ায়, এমন কী কাবুলের ভেতরেও আমেরিকান নাগরিকদের সহায্য করার জন্য দূতাবাসের ক্ষমতা অত্যন্ত সীমিত এই নির্দেশ দেয়া হচ্ছে”।

এই নির্দেশিকাগুলি এ দুটি দেশেরই আগেকার অবস্থানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ । এপ্রিল মাসে যুক্তরাষ্ট্র দূতাবাসের সকল কর্মী যারা অন্য কোথাও থেকেও কাজ করতে পারেন তাদেরকে আফগানিস্তান ছেড়ে যেতে বলা হয়েছিল।

ব্রিটিশ দূতাবাসের একজন মুখপাত্র বলেন, “ আমরা এ ব্যাপারে আগাগোড়াই পরিস্কার ভাবে বলে এসেছি যে এখানে নিরাপত্তা পরিস্থিতি অনিশ্চিত”।

বিদেশি সৈন্যদের আফগানিস্তান থেকে প্রত্যাহার করা হবে এই ঘোষণার পর থেকে আফগানিস্তানে সহিংসতা ক্রমশই বৃদ্ধি পেয়েছে। তালিবান দেশে বিভিন্ন অঞ্চলে হামলা চালিয়েছে এবং গুরুত্বপূর্ণ কিছু সীমান্ত এলাকাসহ, তাদের দখলে নেয়া অঞ্চলের পরিমাণ এখন প্রায় দ্বিগুণ করেছে।

সাংবাদিক, মানবাধিকার কর্মী এবং সরকারি কর্মকর্তাদের লক্ষ্য করে হত্যার সংখ্যা এখন প্রায় আকাশচুম্বি। শুক্রবার জুম্মার নামাজের সময়ে সরকারের সংবাদ মাধ্যম ও তথ্য কেন্দ্রের পরিচালক দাওয়া খানকে হত্যা করা হয়।

শুক্রবার একটি প্রাদেশিক রাজধানী জরাঞ্জ দখলের পর আজ শনিবার তালিবান জঙ্গিরা দ্বিতীয় আরেকটি প্রাদেশিক রাজধানী শেবেরগাঞ্জ দখল করেছে। শেবেরগাঞ্জ হচ্ছে জাওজান প্রদেশের রাজধানী। সামাজিক মাধ্যমের ভিডিওতে দেখা গেছে শহরের আশে পাশে লড়াই তীব্র আকার ধারণ করলে জাওজান কারাগার থেকে বন্দিরা পালিয়ে যাচ্ছে।

কাবুলে যুক্তরাষ্ট্রের দূতাবাস আজ শনিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে শহরগুলোর উপর তালিবানের আগ্রাসনের নিন্দে করেছে এবং জঙ্গিদের অস্ত্র বিরতি মেনে নিয়ে শান্তি আলোচনায় সম্পৃক্ত হবার আহ্বান জানিয়েছে।



আর্কাইভ

ইতিহাসের সর্বোচ্চ সোনার অলংকার দাম রেকর্ড
সৌদিতে প্রথমবারের মতো র‌্যাম্পে হাঁটলেন নারী মডেলরা
বাংলাদেশের সঙ্গে টানাপড়েন মিটমাট করতে আগ্রহ যুক্তরাষ্ট্রের
সম্পদের পরিমাণ বেড়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রী দম্পতির
দেশে আরও ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট
১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য
র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না: যুক্তরাষ্ট্র
গাজায় শান্তিরক্ষী মোতায়েনের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের
চীন- রাশিয়ার সম্পর্ক ‘নজিরবিহীন উচ্চতায় পৌঁছেছে
মোদির জয়ের সম্ভাবনা ক্রমেই বাড়ছে