শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

BBC24 News
বৃহস্পতিবার, ১৯ আগস্ট ২০২১
প্রথম পাতা » আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় সহযোগিতার আশ্বাস ইরান ও রাশিয়ার
প্রথম পাতা » আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় সহযোগিতার আশ্বাস ইরান ও রাশিয়ার
৫৭৮ বার পঠিত
বৃহস্পতিবার, ১৯ আগস্ট ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় সহযোগিতার আশ্বাস ইরান ও রাশিয়ার

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্কঃ ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি ও তার রুশ সমকক্ষ ভ্লাদিমির পুতিন যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠায় সহযোগিতা করতে নিজ নিজ দেশের প্রস্তুতির কথা ঘোষণা করেছেন। বুধবার এক টেলিফোনালাপে দুই প্রেসিডেন্ট এ প্রস্তুতি ঘোষণা করেন।

তারা দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যু বিশেষ করে আফগানিস্তানের সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। এ সময় প্রেসিডেন্ট রায়িসি বলেন, আফগানিস্তানে নিরাপত্তা, শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠাকে ইরান সব সময় অগ্রাধিকার দিয়েছে। তিনি বলেন, আফগানিস্তানের সকল পক্ষ দেশটি থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সুযোগকে কাজে লাগিয়ে তাদের দেশে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করতে পারবে বলে তেহরান আশা করছে।

টেলিফোনালাপে রাশিয়ার সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী করার ওপরও জোর দেন ইব্রাহিম রায়িসি। তিনি বলেন, ইরানের পররাষ্ট্রনীতিতে রাশিয়ার সঙ্গে সম্পর্ক শক্তিশালী করার বিষয়টি সব সময় অগ্রাধিকার পেয়েছে। ইরানের প্রেসিডেন্ট বলেন, “আমরা দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে বিদ্যমান বাধাগুলো দূর করে সহযোগিতার নতুন নতুন দ্বার উন্মোচন করতে চাই।” তিনি সাংহাই সহযোগিতা সংস্থায় ইরানের সদস্যপদ লাভে সহযোগিতা করার জন্য রাশিয়াকে ধন্যবাদ জানান।

টেলিফোনালাপে রুশ প্রেসিডেন্ট পুতিনও ইরানের সঙ্গে দ্বিপক্ষীয় সহযোগিতা বিশেষ করে অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতার ওপর গুরুত্ব আরোপ করেন। তিনি বলেন, ইরানের সর্বোচ্চ নেতা রাশিয়ার সঙ্গে সর্বোচ্চ পর্যায়ের সহযোগিতা করার যে আগ্রহ প্রকাশ করেছেন তাকে স্বাগত জানায় মস্কো। পুতিন দু’দেশের মধ্যে একটি ব্যাপকভিত্তিক সহযোগিতা চুক্তি স্বাক্ষরেরও আগ্রহ প্রকাশ করেন।



আর্কাইভ

রাইসির হেলিকপ্টার বিধ্বস্তের বিষয়ে নজর রাখছে: পুতিন
রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত নিয়ে যা বলল চীন
ইরানের অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার
বেঁচে নেই প্রেসিডেন্ট ইব্রাহি রাইসি: ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম
হেলিকপ্টার দুর্ঘটনায় নিখোঁজ ইরানের প্রেসিডেন্ট
বাংলাদেশের উন্নয়নে গুরুত্ব দিচ্ছে জাতিসংঘ
ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার কবলে
জীবন বাঁচাতে কোন আশ্রয়ের জায়গা নেই, রাফাহ ছেড়েছেন ৮ লাখ ফিলিস্তিনি: জাতিসংঘ
বঙ্গোপসাগরে ৬৫ দিন মাছ ধরায় নিষেধাজ্ঞা
আবারও এভারেস্ট চূড়ায় বাংলাদেশের বাবর আলী