শিরোনাম:
●   ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা ●   ভারতে আবারও বিজেপির বড় জয়ের আভাস ●   মিয়ানমারের সৈন্যরা জীবন বাঁচাতে আশ্রয় নিয়েছে বাংলাদেশে, পর্যন্ত সংখ্যা যত ●   প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন- প্রধানমন্ত্রী ●   ইরানকে ‘জবাব’ দেবে যুক্তরাষ্ট্র,আঞ্চলিক সংঘাত এড়িয়ে চলার আহ্বান ●   ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞার উদ্যোগ যুক্তরাষ্ট্র-ইইউ’র ●   কারাবন্দি থেকে আবারো গৃহবন্দি সু চি ●   আদিবাসী ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে সহযোগিতা করবে ইউএনডিপি’- গণপূর্তমন্ত্রী ●   ইরান-ইসরায়েল যুদ্ধের প্রভাব মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ-প্রধানমন্ত্রীর ●   ইসরায়েলের হামলার আশঙ্কায় পারমাণবিক স্থাপনা বন্ধ রেখেছে ইরান
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

BBC24 News
বৃহস্পতিবার, ১৯ আগস্ট ২০২১
প্রথম পাতা » জেলার খবর | প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » বরিশালে ইউএনও বাসভবনে রাতভর সংঘর্ষ
প্রথম পাতা » জেলার খবর | প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » বরিশালে ইউএনও বাসভবনে রাতভর সংঘর্ষ
৬৩৫ বার পঠিত
বৃহস্পতিবার, ১৯ আগস্ট ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বরিশালে ইউএনও বাসভবনে রাতভর সংঘর্ষ

---বিবিসি২৪নিউজ, নিজস্ব প্রতিনিধিঃ বুধবার মধ্যরাতে পুলিশের সঙ্গে আওয়ামীগ নেতা কর্মীদের সংঘর্ষের ঘটনায় বরিশাল থেকে বন্ধ রয়েছে লঞ্চ ও বাস চলাচল। মেয়র গুলিবিদ্ধ হয়েছেন এমন গুজবে রাত তিনটার পরপরই বন্ধ করে দেয়া হয় লঞ্চ, বাস। তবে ভোর রাতে মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ জানান, তার গায়ে জ্যাকেট থাকায় গুলি বিদ্ধ হননি তিনি।

সিটি করপোরেশন কর্তৃক পোস্টার অপসারণকে কেন্দ্র করে সৃস্ট অপ্রীতিকর ঘটনায় মেয়র গুলিবিদ্ধ হয়েছেন এমন গুজব ছড়িয়ে পরায় পরিস্থিতি উত্তপ্ত হয়। কিন্তু মেয়রকে কোথাও তখন দেখা যায়নি। বিভিন্ন হাসপাতালেও মেলেনি খোঁজ। শেষে রাত তিনটার দিকে তার বাসভবনে তাকে পাওয়া যায়। এসময় তিনি বিমর্ষ ছিলেন।

মেয়র বলেন, ছররা গুলি করা হয়েছিল। আমার গায়ে লেগেছিল, ব্যথা পেয়েছি।আমার গায়ে জ্যাকেট ছিল। সেসময় সঙ্গের লোকেরা আমাকে সুরক্ষা দিয়েছেন। তাদের গুলি লেগেছে। অনেকেই আহত হয়ে থাকতে পারেন। তবে কতজন, জানি না।

মেয়র বলেন, সেসময় আমি মাথা ঠাণ্ডা রেখেছি। মন বিষণ্ন হওয়ায় বাসায় চলে এসেছি। এ সুযোগে শহরে খবর ছড়িয়েছে যে আমি গুলিবিদ্ধ হয়েছি। আমি ঘটনার দায় নিচ্ছি। মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশ দিলে আমি পদত্যাগ করতে প্রস্তুত আছি।

বুধবার রাত সাড়ে ১০টার দিকে বরিশাল সদর উপজেলা পরিষদ প্রাঙ্গণে ব্যানার সরানোকে কেন্দ্র করে স্থানীয় ছাত্রলীগ নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ হয়। বিষয়টি নিশ্চিত করেন বরিশাল মেট্রোপলিটন পুলিশের (বিএমপি) অতিরিক্ত কমিশনার এনামুল হক।

এসময় মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ গুলিবিদ্ধ হন বলে শহরে গুজব ছড়ায়। স্থানীয় ছাত্রলীগের কিছু সদস্য দাবি করেন, মেয়রসহ অন্তত ৩৫ জন আহত হয়েছেন। দুই ঘণ্টাব্যাপী সংঘর্ষে পুলিশের বিরুদ্ধে একশনে নামে শতশত আওয়ামীগ নেতা কর্মীরা। বরিশাল সিটি করপোরেশনের ময়লাবাহী গাড়ি থেকে সড়কে ময়লা ফেলে বন্ধ করে দেয়া হয় যান চলাচল। বরিশালের রূপাতলী ও নথুল্লাবাদ বাসস্টেশন এলাকায় সড়কে বাস আড়াআড়িভাবে রেখে অবরোধ করেন পরিবহন শ্রমিকরা। এ বিষয়ে শ্রমিক সংগঠনের আনুষ্ঠানিক কোনো বক্তব্য পাওয়া যায়নি। তবে মেয়রকে লক্ষ্য করে গুলির প্রতিবাদে তারা অনানুষ্ঠানিক এ কর্মসূচি শুরু করেছেন বলে জানান।

আজ বৃহস্পতিবার সকালে দেখা যায়, রূপাতলি, নথুল্লাবাদ থেকে কোন বাস চলছে না। লঞ্চ ঘাট থেকেও কোন লঞ্চ ছাড়েনি।

এদিকে ঐ ঘটনার জের ধরে স্থানীয় ছাত্রলীগ নেতাকর্মীরা বরিশাল সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুনিবুর রহমানের বাসভবনে হামলা চালান বলে দাবি পুলিশের। গুলি ছুড়ে আনসার সদস্যরা তখন ইউএনওর বাসভবনে প্রবেশকারীদের ছত্রভঙ্গ করে দেন।

---উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মুনিবুর রহমান জানান, তার বাবা মা দুজনেই করোনা আক্রান্ত। তিনি তাদের পাশেই বসে ছিলেন। রাত ১১টার দিকে আমার স্টাফরা জানান, নিচে ১৫ই আগস্ট এর পোস্টার ছেড়া হচ্ছে। আমি নিচে নেমে এসে কয়েকজনকে দেখে এগিয়ে যাই এবং বিষয়টি জানতে চাই। এরা তাৎক্ষণিক আমার সঙ্গে অশালীন আচরণ শুরু করে, আমাকে অকথ্য ভাষায় গালাগালি করে। আমাকে রক্ষায় আনসাররা এগিয়ে আসে। আনসার সদস্যদের গুলি চালাতে আমি নির্দেশ দিইনি। তারা আমার নিরাপত্তা নিশ্চিতে ঘটনার আকস্মিকতায় গুলি চালান।

ছাত্রলীগের দাবি, ইউএনও পোস্টার অপসারণকে কেন্দ্র করে অকথ্য ভাষায় গালাগালি করে। মেয়রকেও কটাক্ষ করে। এ ঘটনার প্রতিবাদ করায় আনসাররা নির্বিচারে গুলি করে। রাতের ওই ঘটনায় স্থানীয় অন্তত ৩৫ জন আহত হয়েছেন। পুলিশ বলছে, তাদেরও তিন সদস্য আহত হয়েছেন। আনসার সদস্যরাও আহত হয়ে থাকতে পারেন বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

আহতদের অনেকেই শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। তাদের দেখতে রাতেই হাসপাতালে ছুটে আসেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট তালুকদার মো. ইউনুস।

হাসপাতালের জরুরি বিভাগে দায়িত্বরত চিকিৎসকরা জানান, বুধবার রাত ২টা পর্যন্ত হাসপাতালে ২২ জন ভর্তি হন। অনেকে প্রাথমিক চিকিৎসা নিয়ে চলে যান।

রাতের ওই ঘটনায় আহতদের প্রকৃত সংখ্যা কত তা প্রাথমিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।

ইউএনওর বাসভবনে অনুপ্রবেশের ঘটনার পর বিভাগীয় কমিশনার সাইফুল হাসান বাদল, পুলিশ কমিশনার শাহাবুদ্দিন খান, রেঞ্জ ডিআইজি এস এম আকতারুজ্জামান, জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা সেখানে যান। বিভাগীয় কমিশনার সাইফুল হাসান বাদল গণমাধ্যমকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে এগিয়ে নিতে একযোগে কাজ করতে বলেছেন। মাত্রই শোক দিবস শেষ হয়েছে। এর মধ্যে এমন ঘটনা ঘটা খুবই দুঃখজনক। বিষয়টি তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।



আর্কাইভ

ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা
ভারতে আবারও বিজেপির বড় জয়ের আভাস
মিয়ানমারের সৈন্যরা জীবন বাঁচাতে আশ্রয় নিয়েছে বাংলাদেশে, পর্যন্ত সংখ্যা যত
প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন- প্রধানমন্ত্রী
ইরানকে ‘জবাব’ দেবে যুক্তরাষ্ট্র,আঞ্চলিক সংঘাত এড়িয়ে চলার আহ্বান
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞার উদ্যোগ যুক্তরাষ্ট্র-ইইউ’র
আদিবাসী ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে সহযোগিতা করবে ইউএনডিপি’- গণপূর্তমন্ত্রী
ইরান-ইসরায়েল যুদ্ধের প্রভাব মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ-প্রধানমন্ত্রীর
ইসরায়েলের হামলার আশঙ্কায় পারমাণবিক স্থাপনা বন্ধ রেখেছে ইরান
মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা