শিরোনাম:
ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

BBC24 News
রবিবার, ২২ আগস্ট ২০২১
প্রথম পাতা » প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » বাংলাদেশের সঙ্গে ভারতের ফ্লাইট এখনই চালু হচ্ছে না
প্রথম পাতা » প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড » বাংলাদেশের সঙ্গে ভারতের ফ্লাইট এখনই চালু হচ্ছে না
৫২৯ বার পঠিত
রবিবার, ২২ আগস্ট ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাংলাদেশের সঙ্গে ভারতের ফ্লাইট এখনই চালু হচ্ছে না

---বিবিসি২৪নিউজ, কুটনৈতিক প্রতিবেদক, ঢাকাঃ এয়ার বাবলের আওতায় ভারতের সঙ্গে খুব শিগগির আকাশপথে যোগাযোগ চালু হচ্ছে না। দুই প্রতিবেশী দেশের মধ্যে ফ্লাইট চালুর বিষয়ে বাংলাদেশের দেওয়া প্রস্তাব এখন ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় যাচাই করে দেখছে।

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন গতকাল রোববার সন্ধ্যায় গণমাধ্যমকে এ তথ্য জানান।

তবে বাংলাদেশে করোনাভাইরাসের সংক্রমণ রোধে আরোপিত বিধিনিষেধ তুলে নেওয়ার পরিপ্রেক্ষিতে ১১ আগস্ট থেকে ভারতীয় ভিসা আবেদনকেন্দ্রগুলো (আইভিএসি) খুলে দেওয়া হয়েছে। মূলত দুই প্রতিবেশী দেশের মধ্যে এয়ার বাবলের আওতায় ফ্লাইট চালুর প্রস্তুতি সামনে রেখে ভারতীয় ভিসা দেওয়া শুরু হয়।

এয়ার বাবলের আওতায় ভারতের সঙ্গে ফ্লাইট চালুর বিষয়ে গতকাল পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেন, ‘আমরা আশা করেছিলাম, এই সপ্তাহে হয়ে যাবে। আজ (২২) থেকে শুরুর একটি তারিখ ছিল। আমাদের প্রস্তাবটি তাদের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবেচনায় রয়েছে। আমাদের হাইকমিশনার বিষয়টি নিয়ে সেখানে যোগাযোগ করছেন। আশা করছি, শিগগিরই বিষয়টির সুরাহা হয়ে যাবে।’ তিনি জানান, ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী দিল্লি যাচ্ছেন। তিনি সেখানে গিয়ে ফ্লাইট চালুর বিষয়ে কথা বলবেন বলে আশা করছেন।

মাসুদ বিন মোমেন বলেন, ‘বাংলাদেশে করোনাভাইরাসের সংক্রমণের হার কমে যাচ্ছে। সুতরাং ফ্লাইট চালুতে সমস্যা দেখি না।’

এর আগে গত মঙ্গলবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক অনুষ্ঠানের পর পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এয়ার বাবলের আওতায় ২০ আগস্ট থেকে ভারতের সঙ্গে আকাশপথে যোগাযোগ চালুর কথা জানিয়েছিলেন।

ভারতে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে গত এপ্রিলের শেষ সপ্তাহ থেকে স্থল এবং আকাশপথে ভারতের সঙ্গে বাংলাদেশের যোগাযোগ বন্ধ রয়েছে। তবে একান্ত না ফিরলেই নয় এমন ব্যক্তিরা ভারত থেকে বাংলাদেশের মিশনের অনাপত্তিপত্র নিয়ে কয়েকটি স্থল সীমান্ত দিয়ে দেশে ফিরতে পারছেন। এ ছাড়া পণ্য পরিবহন চালু আছে।

স্থল সীমান্ত কবে খুলে দেওয়া হবে—জানতে চাইলে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেন, স্থল সীমান্ত ২৮ তারিখ পর্যন্ত বন্ধ থাকবে। আগামী সপ্তাহে এ নিয়ে সিদ্ধান্ত হবে।

ইউরোপ, আমেরিকা ও মধ্যপ্রাচ্যে ফ্লাইট চলছে
প্রতিবেশী ভারতের সঙ্গে সরাসরি ফ্লাইট চলাচল বন্ধ থাকলেও যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ইউরোপ ও মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে বাংলাদেশের যোগাযোগ চালু রয়েছে। করোনাভাইরাসের দুই ডোজ টিকা নিয়ে স্বাস্থ্যবিধি মেনে ওই দেশগুলোতে ফ্লাইট চলাচল অব্যাহত রয়েছে।

তবে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ডসহ দক্ষিণ–পূর্ব এশিয়ার দেশগুলোয় লকডাউন চলছে। এর ফলে আসিয়ানভুক্ত দেশগুলোর সঙ্গে বাংলাদেশের ফ্লাইট চলাচল বন্ধ রয়েছে।



আর্কাইভ

ইতিহাসের সর্বোচ্চ সোনার অলংকার দাম রেকর্ড
সৌদিতে প্রথমবারের মতো র‌্যাম্পে হাঁটলেন নারী মডেলরা
বাংলাদেশের সঙ্গে টানাপড়েন মিটমাট করতে আগ্রহ যুক্তরাষ্ট্রের
সম্পদের পরিমাণ বেড়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রী দম্পতির
দেশে আরও ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট
১০ হাজার বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য
র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না: যুক্তরাষ্ট্র
গাজায় শান্তিরক্ষী মোতায়েনের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের
চীন- রাশিয়ার সম্পর্ক ‘নজিরবিহীন উচ্চতায় পৌঁছেছে
মোদির জয়ের সম্ভাবনা ক্রমেই বাড়ছে