শিরোনাম:
ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

BBC24 News
রবিবার, ৩০ জানুয়ারী ২০২২
প্রথম পাতা » প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড | স্বাস্থ্যকথা » করোনায় মৃত্যু বেড়ে ৩৪, বেশি ঢাকায়
প্রথম পাতা » প্রিয়দেশ | শিরোনাম | সাবলিড | স্বাস্থ্যকথা » করোনায় মৃত্যু বেড়ে ৩৪, বেশি ঢাকায়
৪৬৭ বার পঠিত
রবিবার, ৩০ জানুয়ারী ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

করোনায় মৃত্যু বেড়ে ৩৪, বেশি ঢাকায়

---বিবিসি২৪নিউজ,নিজস্ব প্রতিবেদক ঢাকাঃ দেশে করোনা সংক্রমণ বৃদ্ধির সঙ্গে সঙ্গে এতে মৃত্যুও বাড়ছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত ৩৪ জনের মৃত্যু হয়েছে। এক দিনে করোনায় মৃত্যুর এই সংখ্যা প্রায় চার মাসের মধ্যে সবচেয়ে বেশি। করোনায় এক দিনে এর চেয়ে বেশি মৃত্যুর খবর এসেছিল গত ২২ সেপ্টেম্বর, ৩৬ জনের।

গতকাল শনিবার সকাল ৮টা থেকে আজ রোববার সকাল ৮টা পর্যন্ত নতুন রোগী শনাক্ত হয়েছে ১২ হাজার ১৮৩ জন। আগের দিন রোগী শনাক্ত হয়েছিল ১০ হাজার ৩৭৮ জন, আর মৃত্যু হয়েছিল ২১ জনের। তার আগের দিন ১৫ হাজার ৪৪০ জনের করোনা শনাক্ত হলেও মৃত্যু হয়েছিল ২০ জনের। সে হিসাবে সর্বশেষ তিন দিনে ধারাবাহিকভাবে মৃত্যু বেড়েছে।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে, ২২ জনের। তাঁদের মধ্যে ১৫ জনই মহানগরসহ ঢাকা জেলার। এরপর চট্টগ্রাম বিভাগে ৫ জন, রাজশাহী ৪, ময়মনসিংহ ২ ও সিলেট বিভাগে একজনের মৃত্যু হয়েছে।

মারা যাওয়া ৩৪ জনের মধ্যে পুরুষ ১৯ এবং নারী ১৫ জন। বয়সের দিক থেকে সবচেয়ে বেশি ছিলেন ৬১ থেকে ৭০ বছরের, ১২ জন।

দেশে সর্বশেষ ২৪ ঘণ্টায় করোনার রোগী শনাক্তের হার ২৮ দশমিক ৩৩ শতাংশ। আগের দিন এই হার ছিল ৩১ দশমিক ১০ শতাংশ। তার আগের দিন ছিল ৩৩ দশমিক ৩৭ শতাংশ।আজ স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশে মোট ৪৩ হাজার ৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। এ সময় সুস্থ হয়েছেন ২ হাজার ১৬৭ জন।

২০২০ সালের মার্চে বাংলাদেশে প্রথম করোনার প্রাদুর্ভাব দেখা দেয়। এরপর থেকে এ পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ১৭ লাখ ৮৫ হাজার ৩৩২ জন। সংক্রমিত ব্যক্তিদের মধ্যে মারা গেছেন ২৮ হাজার ৩৬৩ জন। সুস্থ হয়েছেন ১৫ লাখ ৬৫ হাজার ৬৪৫ জন।

গত ডিসেম্বরের প্রথম দিকেও দেশে করোনা শনাক্ত ১ শতাংশের ঘরেই ছিল। তবে গত মাসের দ্বিতীয়ার্ধে এসে সংক্রমণের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যায়। গত মাসের শেষ দিকে যেখানে দৈনিক রোগী শনাক্ত ৫০০-এর ঘরে ছিল, সেখানে ধারাবাহিকভাবে বেড়ে এ সংখ্যা ২ হাজার ছাড়িয়ে যায় ১০ জানুয়ারি। এর পর থেকে নতুন রোগীর সংখ্যা দ্রুত বাড়ছে। বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাসের নতুন ধরন অমিক্রন শনাক্ত হওয়ার পর বিশ্বজুড়ে এর সংক্রমণ বাড়ছে। আগের ধরনগুলোর তুলনায় অমিক্রন দ্রুত ছড়ায়।

এর আগে গত বছরের মাঝামাঝি করোনার ডেলটা ধরনের দাপটে দেশে করোনায় মৃত্যু, শনাক্ত ও শনাক্তের হার বেড়েছিল। তবে আগস্টে দেশব্যাপী করোনার গণটিকা দেওয়ার পর সংক্রমণ কমতে থাকে।

করোনার বিস্তার রোধে সরকারের বিধিনিষেধ চলছে। ৬ ফেব্রুয়ারি পর্যন্ত স্কুল-কলেজ ও সমপর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। এ ছাড়া মন্ত্রিপরিষদ বিভাগের ১১টি বিধিনিষেধ ১৩ জানুয়ারি থেকে কার্যকর হয়েছে। এ নির্দেশনা কার্যকর করতে ঢাকা মহানগরীর বিভিন্ন স্থানে জেলা প্রশাসনের পক্ষ থেকে অভিযান চলছে।



আর্কাইভ

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে কঠিন শর্ত দিল সৌদি
ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য স্থগিত করলো তুরস্ক
জাতিসংঘে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ রেজ্যুলেশন গৃহীত
সাংবাদিককে হুমকি গ্রহণযোগ্য নয়: মিলার
উপজেলা ভোটে প্রভাব বিস্তার করবেন না, মন্ত্রী-এমপিদের ইসি
কংগ্রেস পাকিস্তানের ‘মুরিদ’: মোদি
নিউইয়র্কের আদালতে ট্রাম্পকে ৯ হাজার ডলার জরিমানা
উন্নয়ন বাধাগ্রস্ত করতে বিদেশে অপপ্রচার চালানো হয় : আরাফাত
অর্থ পাচারের মামলায় জামিন পেলেন ড. ইউনূস
রাফায় অভিযানের হুঁশিয়ারি ইসরাইলের, সতর্কবার্তা জাতিসংঘের