শিরোনাম:
●   র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না: যুক্তরাষ্ট্র ●   গাজায় শান্তিরক্ষী মোতায়েনের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের ●   চীন- রাশিয়ার সম্পর্ক ‘নজিরবিহীন উচ্চতায় পৌঁছেছে ●   মোদির জয়ের সম্ভাবনা ক্রমেই বাড়ছে ●   রাফায় হামলা নিয়ে ইসরাইলকে কঠোর হুঁশিয়ারি দিল ইইউ ●   দুর্বৃত্তদের গুলিতে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী আহত, অবস্থা আশঙ্কাজনক ●   বাংলাদেশে মাতৃ মৃত্যুহার নিয়ন্ত্রণের সাফল্যের প্রশংসা করেন : জাতিসংঘ ●   সরকার ও জনগণের সমন্বয়ে সমস্যা সমাধান হবে : তথ্য প্রতিমন্ত্রী ●   বাংলাদেশের সঙ্গে সামনে তাকাতে চাই, পেছনে নয়: ডোনাল্ড লু ●   অবশেষে স্বজনদের কাছে ফিরলেন নাবিকরা
ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

BBC24 News
বৃহস্পতিবার, ৩ ফেব্রুয়ারী ২০২২
প্রথম পাতা » আর্ন্তজাতিক | এশিয়া-মধ্যপ্রাচ্য | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » সৌদি পতাকা কালেমা থাকছে না?
বৃহস্পতিবার, ৩ ফেব্রুয়ারী ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সৌদি পতাকা কালেমা থাকছে না?

---বিবিসি২৪নিউজ,রুহুল আমিন, সৌদি আরব থেকেঃ সৌদি আরবের জাতীয় পতাকা, জাতীয় প্রতীক এবং জাতীয় সঙ্গীতে পরিবর্তন আনার লক্ষ্যে একটি খসড়া অনুমোদন করা হয়েছে। দেশটির মজলিশে শুরা এ অনুমোদন দিয়েছে। তবে এটি বাস্তবায়নের জন্য রাজা সালমান বিন আব্দুল আজিজের চূড়ান্ত অনুমোদন লাগবে।

নিয়ম অনুযায়ী, শুরার এই সিদ্ধান্ত লিখিত আকারে পাঠানো হবে রাজার কাছে। তার চূড়ান্ত অনুমোদনের পর এসব সিদ্ধান্ত বাস্তবায়ন শুরু করবে প্রশাসন। সাধারণত দেশটির রাজা ও যুবরাজের চিন্তাই প্রতিফলিত হয় শুরার বৈঠকগুলোতে। তাই রাজা সালমান এতে অনুমোদন দেবেন বলেই ধরে নিচ্ছেন বিশ্লেষকেরা।

সৌদি আরবেরই বিভিন্ন সূত্র বলছে, এই খসড়ার ভিত্তিতে পতাকা থেকে কালেমা অর্থাৎ লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদার রাসুলুল্লাহ বাদ দেওয়ার পরিকল্পনা রয়েছে। তবে এই খবর প্রচারিত হওয়ার পর থেকেই সামাজিক যোগাযোগের মাধ্যমে ব্যাপক প্রতিবাদ শুরু হয়েছে। সৌদি নাগরিকরা এটাকে সরাসরি ইসলামবিদ্বেষী পদক্ষেপ হিসেবে গণ্য করছেন।

অপর একটি সূত্র জানিয়েছে, ব্যাপক প্রতিবাদের মুখে সৌদি সরকার এখন পতাকা থেকে কালেমা বাদ দেওয়ার খবরকে গুজব হিসেবে প্রচার চালাচ্ছে। যদিও কালেমাখচিত পতাকা বাদ দেওয়ার লক্ষ্যে অনেক দিন ধরেই পরিকল্পনা করে আসছিলেন সৌদি আরবের বর্তমান যুবরাজ মুহাম্মাদ বিন সালমান। সৌদি যুবরাজ সেদেশে নানা ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন এনেছেন। এরইমধ্যে সিনেমা হল নির্মাণ করা হয়েছে, কনসার্টের অনুমোদন দেওয়া হয়েছে।

গালফ নিউজ জানিয়েছে, সৌদি আরবের জাতীয় পতাকা, প্রতীক ও সঙ্গীতের ২৩ অনুচ্ছেদের অধীনে মজলিশে শুরার সদস্য সা’দ সালিব আল ওতাইবি এই খসড়া কাউন্সিলের কাছে উত্থাপন করেন। এরপর এটি পাস হয়ে যায়।



আর্কাইভ

র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না: যুক্তরাষ্ট্র
গাজায় শান্তিরক্ষী মোতায়েনের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের
চীন- রাশিয়ার সম্পর্ক ‘নজিরবিহীন উচ্চতায় পৌঁছেছে
মোদির জয়ের সম্ভাবনা ক্রমেই বাড়ছে
রাফায় হামলা নিয়ে ইসরাইলকে কঠোর হুঁশিয়ারি দিল ইইউ
দুর্বৃত্তদের গুলিতে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী আহত, অবস্থা আশঙ্কাজনক
সরকার ও জনগণের সমন্বয়ে সমস্যা সমাধান হবে : তথ্য প্রতিমন্ত্রী
বাংলাদেশের সঙ্গে সামনে তাকাতে চাই, পেছনে নয়: ডোনাল্ড লু
অবশেষে স্বজনদের কাছে ফিরলেন নাবিকরা
বিশ্বে উদ্ধাস্তুর সংখ্যা সাড়ে ৭ কোটি