শিরোনাম:
●   ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাজ্যের অক্সফোর্ড ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয় ●   শিগগিরই ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে ইউরোপ ●   দেশের সার্বিক উন্নয়ন আওয়ামী লীগের মূল লক্ষ্য : প্রধানমন্ত্রী ●   ভিসানীতির নতুন আপডেট নেই: যুক্তরাষ্ট্র ●   ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য করার পক্ষে প্রস্তাব পাস ●   বাংলাদেশের খাদ্যে ও আর্থসামাজিক উন্নয়নই আমাদের লক্ষ্য: প্রধানমন্ত্রী ●   ঢাকায় নতুন মার্কিন রাষ্ট্রদূত হিসেবে ডেভিড স্টোন মিল ●   সোহেল চৌধুরী হত্যা মামলার রায়: আজিজ মোহাম্মদ ভাইসহ তিনজনের যাবজ্জীবন ●   দেশে জুয়া ও হুন্ডির কারণে মুদ্রাপাচার বেড়ে যাচ্ছে: সংসদে অর্থমন্ত্রী ●   তিস্তা প্রকল্পে অর্থায়ন করবে ভারত
ঢাকা, শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

BBC24 News
বৃহস্পতিবার, ৩ ফেব্রুয়ারী ২০২২
প্রথম পাতা » আমেরিকা | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » উ.কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে জাতিসংঘকে বৈঠকের আহবান- যুক্তরাষ্ট্রের
প্রথম পাতা » আমেরিকা | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » উ.কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে জাতিসংঘকে বৈঠকের আহবান- যুক্তরাষ্ট্রের
৫৩৪ বার পঠিত
বৃহস্পতিবার, ৩ ফেব্রুয়ারী ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

উ.কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে জাতিসংঘকে বৈঠকের আহবান- যুক্তরাষ্ট্রের

---বিবিসি২৪নিউজ,ফরিদা ইয়াসমিন, নিউইয়র্ক যুক্তরাষ্ট্র থেকেঃ  উত্তর কোরিয়ার সাম্প্রতিকতম মিসাইল পরীক্ষা নিয়ে মঙ্গলবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বৈঠকের আহবান জানিয়েছে যুক্তরাষ্ট্র। ক্ষেপণাস্ত্রটি ছিল আমেরিকার অন্তর্ভুক্ত গুয়ামে আঘাত হানতে সক্ষম একটি মধ্যম পাল্লার ব্যালেস্টিক মিসাইল।

রোববারের ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর, হোয়াইট হাউসের কর্মকর্তারা বলেছেন, সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষাটিকে তারা গত কয়েকমাস ধরে বেড়ে চলা উস্কানির অংশ হিসেবে দেখছেন যেগুলো ক্রমশ উদ্বেগজনক হয়ে উঠছে। তারা আরও বলেন নিষেধাজ্ঞা থেকে মুক্তি পাবার উদ্দেশ্যে এগুলো করা হচ্ছে ।

রবিবার উৎক্ষেপিত হোয়াসং-১২ ক্ষেপণাস্ত্রটি ২০১৭ সালের পর উত্তর কোরিয়ার পরীক্ষা করা সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্র। এটি ছিল শুধু জানুয়ারি মাসেই উত্তর কোরিয়ার সপ্তম দফা ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ।

২০০৬ সালে উত্তর কোরিয়ার প্রথম পরমাণু পরীক্ষার পরই নিরাপত্তা পরিষদ দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। পরবর্তীতে দেশটির ক্রমবর্ধমান অত্যাধুনিক পারমাণবিক ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির প্রতিক্রিয়ায় সেই নিষেধাজ্ঞা আরও কঠোর হয়েছে।

উত্তর কোরিয়ার সীমান্তবর্তী চীন ও রাশিয়া নভেম্বরে উত্তর কোরিয়ার অর্থনৈতিক সংকটের ওপর জোর দিয়ে একটি খসড়া প্রস্তাব প্রচার করে। তারা উত্তর কোরিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেয়ার আহ্বান জানায়।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ বিষয়ে গত ১০ জানুয়ারি নিরাপত্তা পরিষদের একটি রুদ্ধদ্বার বৈঠক হয়। সেই ক্ষেপণাস্ত্রটিকে পিয়ংইয়ং ৫দিন আগে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র হিসেবে চিহ্নিত করে।

১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে কোনো পদক্ষেপ নেয়া হয়নি, কিন্তু যুক্তরাষ্ট্র ও তার ৫ মিত্র দেশ উত্তর কোরিয়াকে তার নিষিদ্ধ পারমাণবিক ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি ত্যাগ করার আহ্বান জানিয়েছে। তারা নিরাপত্তা পরিষদকেও পিয়ংইয়ং-এর ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণসহ “চলমান অস্থিতিশীল ও বেআইনী কার্যক্রম”-এর বিরোধিতা করার আহ্বান জানায়।



আর্কাইভ

ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাজ্যের অক্সফোর্ড ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়
শিগগিরই ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে ইউরোপ
ভিসানীতির নতুন আপডেট নেই: যুক্তরাষ্ট্র
ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য করার পক্ষে প্রস্তাব পাস
ঢাকায় নতুন মার্কিন রাষ্ট্রদূত হিসেবে ডেভিড স্টোন মিল
সোহেল চৌধুরী হত্যা মামলার রায়: আজিজ মোহাম্মদ ভাইসহ তিনজনের যাবজ্জীবন
দেশে জুয়া ও হুন্ডির কারণে মুদ্রাপাচার বেড়ে যাচ্ছে: সংসদে অর্থমন্ত্রী
ব্রাজিলে ভয়াবহ বন্যায় মৃত্যু ১০০ ছাড়িয়েছে
স্টুডেন্ট ভিসায় আবারও পরিবর্তনের ঘোষণা অস্ট্রেলিয়ার
ইউক্রেনে কারাবন্দিরা যোগ দিতে পারবেন সেনাবাহিনীতে