শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

BBC24 News
শনিবার, ১৯ ফেব্রুয়ারী ২০২২
প্রথম পাতা » আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » রাশিয়ার পারমাণবিক মহড়া শুরু, তদারকিতে পুতিন
প্রথম পাতা » আর্ন্তজাতিক | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » রাশিয়ার পারমাণবিক মহড়া শুরু, তদারকিতে পুতিন
৮০১ বার পঠিত
শনিবার, ১৯ ফেব্রুয়ারী ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রাশিয়ার পারমাণবিক মহড়া শুরু, তদারকিতে পুতিন

---বিবিসি২৪নিউজ, আন্তর্জাতিক ডেস্কঃ ইউক্রেইনে রুশ হামলার আশঙ্কায় চলমান উত্তেজনার মধ্যে কৌশলগত পারমাণবিক ক্ষেপণাস্ত্র মহড়া শুরু করেছে রাশিয়া। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই মহড়া তদারক করছেন।

শনিবার এই মহড়া শুরু হয়েছে। ওয়াশিংটন বলছে, ইউক্রেইন সীমান্তের কাছে জড়ো হওয়া রুশ সেনারা আগ্রাসন চালাতে প্রস্তুত হয়ে আছে। যে কোনও সময়ই তাদেরকে সেই নির্দেশ দিতে পারেন পুতিন।

ক্রেমলিন জানায়, মহড়ায় সাগরে এবং স্থলভাগের নিশানায় হাইপারসনিক ও ক্রুজ- দুই ধরনের ক্ষেণাস্ত্রেরই সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছে রাশিয়ার বাহিনী। প্রতিবেশী বেলারুশের প্রেসিডেন্টকে পাশে নিয়ে স্ক্রিনে সেই মহড়া দেখেছেন রুশ প্রেসিডেন্ট পুতিন।

যুক্তরাষ্ট্র পূর্ব ইউরোপে সেনা উপস্থিতি বাড়ানোর এই সময়ে রাশিয়া এমন ক্ষেপণাস্ত্র মহড়া শুরু করল। তবে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, এ মহড়া নিয়মিত প্রশিক্ষণের অংশ। এতে উদ্বেগের কোনও কারণ নেই।

তাছাড়া, গুরুত্বপূর্ণ এ মহড়া পুতিন ‘সিচুয়েশন সেন্টার’ থেকে পর্যবেক্ষণ করছেন বলেও জানান পেসকভ।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এ মহড়ার মাধ্যমে সামরিক কমান্ড ও নিয়ন্ত্রণ, সেনা, যুদ্ধজাহাজ, ক্ষেপণাস্ত্র কতটা প্রস্তুত তা পরীক্ষা করে দেখা হচ্ছে। সেইসঙ্গে পারমাণবিক এবং অপারাণবিক অস্ত্রের নির্ভরযোগ্যতাও যাচাই করা হবে এ মহড়ায়।

তবে বিশ্লেষকরা বলছেন, শক্তি প্রদর্শন করতেই রাশিয়া এ মহড়া চালাচ্ছে…পারমাণবিক শক্তির মহড়া চালিয়ে যুক্তরাষ্ট্রকে বার্তা দেওয়া হচ্ছে।

এই বার্তা ‘হস্তক্ষেপ না করতে’ বলা নয়, বরং সমস্যাটা ইউক্রেইন নয়, `আদতে এটি আরও বড় পরিসরের সমস্যা’-সেই ইঙ্গিতই এর মধ্য দিয়ে রাশিয়া দিচ্ছে বলে মন্তব্য করেছেন এক বিশ্লেষক।

গত চার মাস ধরে রাশিয়ার সামরিক বাহিনী বিভিন্ন ধরনের মহড়া চালিয়েছে। এর ধারাবাহিকতায় এই ক্ষেপণাস্ত্র মহড়া শুরু হয়েছে। এর মধ্যে ইউক্রেইন সীমান্তে সেনা উপস্থিতি বাড়ানোর বিষয়টিও আছে।

পশ্চিমা দেশগুলোর হিসাবমতে, ইউক্রেইনের উত্তর, পূব এবং দক্ষিণ সীমান্ত দেড় লাখের বেশি রুশ সেনা মোতায়েন করা হয়েছে। এছাড়া কৃষ্ণসাগর এবং বেলারুশেও মহড়া চলছে।



আর্কাইভ

গাজায় শান্তিরক্ষী মোতায়েনের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের
চীন- রাশিয়ার সম্পর্ক ‘নজিরবিহীন উচ্চতায় পৌঁছেছে
মোদির জয়ের সম্ভাবনা ক্রমেই বাড়ছে
রাফায় হামলা নিয়ে ইসরাইলকে কঠোর হুঁশিয়ারি দিল ইইউ
দুর্বৃত্তদের গুলিতে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী আহত, অবস্থা আশঙ্কাজনক
সরকার ও জনগণের সমন্বয়ে সমস্যা সমাধান হবে : তথ্য প্রতিমন্ত্রী
বাংলাদেশের সঙ্গে সামনে তাকাতে চাই, পেছনে নয়: ডোনাল্ড লু
অবশেষে স্বজনদের কাছে ফিরলেন নাবিকরা
বিশ্বে উদ্ধাস্তুর সংখ্যা সাড়ে ৭ কোটি
মার্কিন স্যাংশন, ভিসানীতি পরোয়া করে না আ. লীগ: কাদের