শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

BBC24 News
শনিবার, ২ এপ্রিল ২০২২
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ইউক্রেন যুদ্ধে রাশিয়ার ৩৯ জন এলিট রেজিমেন্টের সেনা নিহত
প্রথম পাতা » আর্ন্তজাতিক | ইউরোপ | পরিবেশ ও জলবায়ু | শিরোনাম | সাবলিড » ইউক্রেন যুদ্ধে রাশিয়ার ৩৯ জন এলিট রেজিমেন্টের সেনা নিহত
৩৯৪ বার পঠিত
শনিবার, ২ এপ্রিল ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার ৩৯ জন এলিট রেজিমেন্টের সেনা নিহত

---বিবিসি২৪নিউজ,আন্তর্জাতিক ডেস্কঃ ইউক্রেনে হামলা চালাতে গিয়ে রুশ কত সেনার মৃত্যু হয়েছে, বিস্তারিতভাবে সেই হিসাব দেয়নি রাশিয়া। মাত্র দুই-একবার সেনাদের মৃত্যুর হিসাব দিয়েছে। তবে ইউক্রেনের দাবি অনুযায়ী রাশিয়া যেটা বলছে, এর চেয়ে অনেক বেশি সেনা নিহত হয়েছেন বলে মনে করা হচ্ছে।

বিবিসি বলছে, ইউক্রেন যুদ্ধে রাশিয়ার দ্য ৩৩১ গার্ডস প্যারাস্যুট রেজিমেন্টের অনেকে নিহত হয়েছেন।

উন্মুক্ত তথ্যসূত্র ব্যবহার করে ইউক্রেন যুদ্ধে রাশিয়ার সেনা বিশেষ করে এলিট রেজিমেন্টের নিহত সেনাদের হিসাব করে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনে রাশিয়ার এলিট ৩৩১ রেজিমেন্টের অন্তত ৩৯ জন নিহত হয়েছেন।

গত ১৩ মার্চ ইউক্রেনে প্রাণ হারান এই রেজিমেন্টের কমান্ডিং অফিসার কর্নেল সের্গেই সুখারেভ। মৃত্যুর পর তাকে ‘হিরো অব দ্য রাশিয়ান ফেডারেশন মেডেল’ (মরণোত্তর) দেওয়া হয়। তার শেষকৃত্যে রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ইউরি সাদোভেঙ্কো বলেন, ‘কর্নেল ভবিষ্যতের জন্য বেঁচে ছিলেন, আমাদের সবার ভবিষ্যতের ও নাৎসিমুক্ত একটি ভবিষ্যতের জন্য বেঁচে ছিলেন।

বিবিসি বলছে, বেলারুশ হয়ে রাশিয়ার যে সেনাবহর ইউক্রেনে ঢুকেছিল, এসব সেনা ওই বহরে ছিলেন। তাদের নেতৃত্বে ছিল আকাশপথে ভূমিতে নেমে যুদ্ধে অংশ নেওয়া রুশ বাহিনী। রাশিয়ার এই বাহিনী ভিডিভি নামে পরিচিত। বেলারুশ হয়ে ইউক্রেনের রাজধানী কিয়েভের দিকে অগ্রসর হওয়াটাই ছিল এই বাহিনীর লক্ষ্য। ইউক্রেনের রাজধানী অভিমুখে অগ্রসর হওয়ার পথে কিয়েভের উপকণ্ঠে বুচা, ইরপিন ও হোসতোমেলের মতো শহরগুলোতে ধ্বংসাত্মক পরিস্থিতি তৈরি হয়েছিল।

৩৩১ রেজিমেন্টের সেনারা রাশিয়ার সেনাবাহিনীর মধ্যে নিজেদের সবচেয়ে অভিজাত মনে করে। গত বছরের মে মাসে অনলাইনে পোস্ট হওয়া একটি ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে, একজন জেনারেল এই রেজিমেন্টের সেনাদের বলছেন, তারা হলেন সেরাদের সেরা। বলকান, চেচনিয়া এবং ২০১৪ সালে পূর্ব ইউক্রেনের দনবাস অঞ্চলে রাশিয়ার সামরিক হস্তক্ষেপের সময় এসব সেনাকে পাঠানো হয়। এছাড়া মস্কোর রেড স্কয়ার প্যারেডেও নিয়মিত অংশ নেয় এই রেজিমেন্ট।



আর্কাইভ

উপজেলা ভোটে প্রভাব বিস্তার করবেন না, মন্ত্রী-এমপিদের ইসি
কংগ্রেস পাকিস্তানের ‘মুরিদ’: মোদি
নিউইয়র্কের আদালতে ট্রাম্পকে ৯ হাজার ডলার জরিমানা
উন্নয়ন বাধাগ্রস্ত করতে বিদেশে অপপ্রচার চালানো হয় : আরাফাত
অর্থ পাচারের মামলায় জামিন পেলেন ড. ইউনূস
রাফায় অভিযানের হুঁশিয়ারি ইসরাইলের, সতর্কবার্তা জাতিসংঘের
গ্রেফতার ঠেকাতে যুক্তরাষ্ট্রের দ্বারস্থ নেতানিয়াহু
চীনে প্রচণ্ড বৃষ্টিপাতে মহাসড়ক ধস, নিহত ২৪
ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা কলম্বিয়ার
ইসরায়েলি সেনাবাহিনী মানবাধিকার লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র